আগামী কয়েক ঘন্টার মধ্যে আবারো বাংলায় ঘনিয়ে আসছে প্রাকৃতিক দুর্যোগ, নবান্ন থেকে সতর্ক বার্তা মুখ্যমন্ত্রীর

আমরা এই কয়েকদিন আগে ইয়াসের তান্ডব দেখেছি। সমুদ্র তীরবর্তী অঞ্চল গুলিকে ইয়াস ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করেছে। ইয়াসের পর ২৬ তারিখে এবার আসছে প্রাকৃতিক দুর্যোগ বান। এই প্রাকৃতিক দুর্যোগে এই সমুদ্রের জল স্তর ৬ মিমি উঁচুতে উঠতে পারে। বুধবার নবান্ন (Nabanna) থেকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আসন্ন এই প্রাকৃতিক দুর্যোগ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন। জানালেন, পরিস্থিতিকে মোকাবিলায় করার জন্য সমস্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।

বুধবার বিকেলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রসঙ্গে বলেছেন“শনিবার বান আসছে। সাগরে এর উচ্চতা অনেকটা বেশি থাকবে। ইতিমধ্যেই বহু জেলায় বৃষ্টি শুরু হয়েছে। যেখানে বেশি বৃষ্টি হচ্ছে, সেখানকার জেলা শাসকদের (DM) সতর্ক করা হয়েছে। যেমন, হুগলির আরামবাগ, খানাকুল, হাওড়ার আমতা, বাগনান, বর্ধমান, বীরভূম, বাঁকুড়া জেলায় ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।” এর পাশাপাশি মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন যে ” রাজ্যের তরফে যতটা সম্ভব বান মোকাবিলার চেষ্টা করা হচ্ছে। তবে প্রাকৃতিক দুর্যোগ কারও হাতে নেই।”

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, বিপর্যয় মোকাবিলা দপ্তর প্রস্তুত রয়েছে। বাঁধের জল ছাড়ার ক্ষেত্রে দেখে শুনে পদক্ষেপ করার নির্দেশ দেওয়া হয়েছে। তিনি জানান, একবছরে যে পরিমাণ বৃষ্টিপাত হওয়ার কথা, চলতি বছরে মাত্র ১৯ দিনেই তা হয়েছে। ২৬ তারিখের পর ১১ জুলাই আসছে আরও একটি বান। সেটি আরও ভয়ংকর হওয়ার সম্ভাবনা রয়েছে।

মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন যে দুর্যোগ মোকাবিলার জন্য বিপর্যয় মোকাবিলা দপ্তরকে প্রস্তুত রাখা হয়েছে। বাঁধের জল ছাড়ার জন্য সবকিছু পরিস্থিতি দেখে তবেই বিবেচনা করা হবে। এবছরের সারা সময় জুড়ে যে পরিমান বৃষ্টি হবে কথা ছিল ঠিক সেই পরিমান বৃষ্টি মাত্র ১৯ দিনে হয়ে গেছে।