এক RTI এর জবাবে হায়দ্রাবাদ পুলিশ দিল সিনেমা হল মাল্টিপ্লেক্সের নিয়মবিধি সম্পর্কে বড়ো বয়ান, যা জেনে আপনিও চমকে যেতে পারেন…

বর্তমান দিনে আমাদের মোবাইলে সব কিছু সুবিধা থাকলেও অনেকে আমরা সিনেমা হলে সিনেমা দেখতে পছন্দ করি। কারণ সিনেমা হলে বড় পর্দায় আমরা দেখতে পাই আমাদের পছন্দের রিল লাইফের হিরোকে। কিন্তু অনেক সিনেমা হলে আমাদের ব্যাগ পত্র বা জলের বোতল বা কোন খাবার নিয়ে যেতে দেওয়া হয় না। এর ফলে অনেকেই ওই সিনেমা হলে বেশি দাম দিয়ে পপকন বা জলের বোতল কিনতে বাধ্য হয়। এর ফলে সিনেমা হল কর্তৃপক্ষের অনেকটা পরিমাণে লাভ হয়।

কিন্তু আমরা অনেকেই জানি না যে এরকম কোনো নিয়ম নেই যে সিনেমা হল এর ভিতরে কোন খাবার বা জলের বোতল নিয়ে যাওয়া যাবে না। একজন ব্যক্তি এই সংক্রান্ত একটি ফেসবুকে পোস্ট করেন। ওই ব্যক্তিটির নাম হলো বিজয় গোপাল। এই পোস্টে তিনি লিখেন সিনেমা রেগুলেশন অ্যাক্ট 1955 তে বলার হয়েছে কোনো ব্যক্তি সিনেমা হলের ভিতরে খাবার বা জলের বোতল নিয়ে ঢুকতে পারে। এতে কোন সিনেমা হল কর্তৃপক্ষ বারণ করার অধিকার নেই।

আর যদি কোনো সিনেমা হল কর্তৃপক্ষ এমন কাজ করে তাহলে তার বিরুদ্ধে মেট্রলজি বিভাগে অভিযোগ দাখিল করতে পারে কোন ব্যাক্তি। এই বিজয় গোপাল হায়দ্রাবাদের বাসিন্দা। বিজয় গোপাল RTI এ অভিযোগ দাখিল করেন এবং এর জবাবে হায়দ্রাবাদ পুলিশ কমিশনার অঞ্জনি কুমার জবাব দেন। এছাড়া আমরা অনেকেই থ্রিডি সিনেমা দেখতে ভালোবাসি। আমরা সবাই জানি থ্রিডি সিনেমা দেখতে হলে আমাদেরকে আলাদা করে থ্রিডি চশমা পড়তে হয়। এই চশমার জন্য সিনেমা হল কর্তৃপক্ষ এক্সট্রা চার্জ নেয় আমাদের কাছ থেকে।

কিন্তু এরকম কোন নিয়ম নেই থ্রিডি চশমা নিতে হলে সিনেমা হল কর্তৃপক্ষকে এক্সট্রা চার্জ দিতে হবে তার জন্য। এর আগেও আজ থেকে প্রায় দু’বছর আগে বিজয় কুমার আইনক্স মাল্টিপ্লেক্সে যখন সিনেমা দেখতে যান তখন জলের বোতল কেনার জন্য তার কাছ থেকে বেশি পরিমাণে টাকা নেওয়া হয়।এরপর তিনি কনজিউমার ফোরামে অভিযোগ দায়ের করেন এবং এই কেসটি তিনি তিনি জিতে যান। এবং এর জন্য আইনক্স কর্তৃপক্ষকে 6000 টাকা ফাইন দিতে হয় বিজয় কুমার কে। তাহলে আপনিও যখন এবার সিনেমা দেখতে যাবেন তখন দেখে নেবেন যে আপনার কাছ থেকে কোনো অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে কিনা। যদি তা করা হয় তাহলে কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ দায়ের করুন আরে ক্ষেত্রে অভিযোগ সত্য প্রমাণিত হলে আপনিও পেতে পারেন ক্ষতিপূরণ।

Related Articles

Close