মাত্র ১৪ দিনে মালামাল হওয়ার দুর্দান্ত সুযোগ দিচ্ছে SBI, PNB সহ দেশের একাধিক বড় ব্যাঙ্ক সংস্থা, বিস্তারিত জানতে

মাত্র ১৪ দিনেই হয়ে যেতে পারেন মালামাল। এবার থেকে ঘরে বসেই মোটা টাকা রোজগারের সুযোগ দিচ্ছে দেশের প্রথম সারির রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কগুলি। এই বছরে ৭ সেপ্টেম্বর থেকে সরকারি ব্যাঙ্কগুলোর সাথে সাথেই বেসরকারি ব্যাঙ্কগুলোও এই সুযোগ দিতে চলেছে। সাধারণ গ্রাহকের কাছে সরকারি এবং বেসরকারি ব্যাঙ্ক গুলি যে সুযোগ নিয়ে আসতে চলেছে তা সত্যিই খুবই উপকারী।এতে আর্থিকভাবে লাভবান হবে গ্রাহকেরা।

সাধারণত ব্যাঙ্কগুলি এফডি উপর দিচ্ছে এই দুর্দান্ত সুযোগ। বিভিন্ন সরকারি ব্যাঙ্ক যেমন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ,পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক থেকে শুরু করে বেসরকারি ব্যাঙ্কে যেমন এইচডিএফসি সহ বিভিন্ন ব্যাঙ্কে করা যেতে পারে এফডি । এক্ষেত্রে ফিক্সড ডিপোজিট এর উপর ব্যাঙ্কগুলি আলাদা আলাদাভাবে সুদ দিচ্ছে। ৭ দিনের মধ্যে ব্যাঙ্কের সুদের পরিমাণ যথেষ্ট ভালো।

ভারতের সমস্ত সরকারি ব্যাঙ্কগুলোর মধ্যে সবচেয়ে বড় ব্যাঙ্ক হল ‘স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’। এই ব্যাঙ্কের সাত দিনের জন্য সুদের হার হল ২. ৯ শতাংশ। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সুদের হার আলাদা রাখা হচ্ছে।এই একই সময়ের জন্য প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার হল ৩.৯০ শতাংশ।

আবার ব্যাঙ্ক অফ বরোদার ক্ষেত্রে সুদের হার আলাদা। সে ক্ষেত্রে সাত দিনের জন্য এফডিতে বার্ষিক সুদের হার হল ২.৮০ শতাংশ। ব্যাঙ্ক অফ বরোদার ক্ষেত্রে সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার হল ৩.৩০ শতাংশ।

সরকারি ব্যাঙ্কগুলোর সাথে সাথে বেসরকারি ব্যাঙ্কগুলোও এই সুবিধা দিয়ে থাকছে গ্রাহকদের। সে ক্ষেত্রে আইসিআইসিআই ব্যাঙ্ক গ্রাহকদের ৭ দিনের জন্য সুদের হার দিচ্ছে ২.৫০ শতাংশ। আইসিআইসিআই ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে এফডিতে সুদের হার তারা ৭ থেকে ১৪ দিনের জন্য দিয়ে থাকছে। তবে এই ব্যাঙ্কে সাধারণ গ্রাহক এবং সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার একই রাখা হচ্ছে।

এইচডিএফসি ব্যাঙ্কে সুদের হার ৭ থেকে ১৪ দিনের জন্য দিচ্ছে । এই ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট এর উপর সুদের হার ২.৫০ শতাংশ। প্রবীণ নাগরিকদের জন্য অর্থাৎ সিনিয়র সিটিজেনদের জন্য এইচডিএফসি তরফ থেকে দেওয়া হচ্ছে সুদের হার ৩ শতাংশ।

এছাড়া ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সাধারণ গ্রাহকদের জন্য সাত দিনের ফিক্সড ডিপোজিট এর উপর সুদের হার ৩ শতাংশ এবং সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার হল ৩.৫০ শতাংশ।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এবং পাঞ্জাব অ্যান্ড সিন্ড ব্যাঙ্ক সাধারণ গ্রাহকদের জন্য সাতদিনের এফডি তে সুদের হার দিচ্ছে ৩ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৩. ৫০ শতাংশ।

৭ দিনের জন্য মিসমেন্ট সাধারণ গ্রাহকদের এফডিতে সুদের হার দিচ্ছে ৩.২৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের সুদের হার দিচ্ছে ৩.৭৫ শতাংশ।

ডিবিসি ব্যাঙ্ক সাতদিনের জন্য গ্রাহকদের এই সুবিধা দিচ্ছে এই ব্যাঙ্কে তরফ থেকে সাধারণ গ্রাহকদের সাত দিনের জন্য এফডিতে সুদের হার হল ৪.৫৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৫.০৫ শতাংশ।

বন্ধন ব্যাঙ্ক সাতদিনের জন্য গ্রাহকদের সুদের হার দিচ্ছে ৩ শতাংশ এবং সিনিয়র সিটিজেনদের এই একই সময়ের জন্য ফিক্সড ডিপোজিট এর উপর সুদের হার ৩.৭৫ শতাংশ।