এবার পুরনো নোট-কয়েন বিক্রির ক্ষেত্রে পড়তে পারেন চরম সমস্যায়, নয়া নির্দেশিকা জারি RBI এর

করোনা মহামারী ভারতে প্রবেশ করার পর থেকে ঘর বন্দী হয়ে পড়েছে সমগ্র ভারতবাসী। বেশিরভাগ সময়ই কাটছে ইন্টারনেট সার্চিং করে। যার ফলে ইন্টারনেটে বেড়ে চলেছে ফ্রড হওয়ার সংখ্যা।বেশ কিছু ওয়েবসাইটে দেখা যাচ্ছে পুরনো নোট বিক্রির অ্যাড। সোশ্যাল মিডিয়ার সাইট গুলো যেমন মানুষের উপকারে লাগে, বর্তমানে তা চরম অসুবিধার কারনও হয়ে উঠেছে।এই নিয়ে অবশ্য সতর্ক করেছে RBI।

বিশেষভাবে সাবধানতা অবলম্বন করতে হবে সেই সাধারণ মানুষদের যারা পুরনো নোট বা কয়েন বিক্রির জন্য ভাবছেন। সোশ্যাল মিডিয়া বা গুগোল ওপেন করলেই কয়েক দিন ধরেই প্রকাশ্যে আসছে নোট ও কয়েন বিক্রির খবর। পুরনো কিছু নোট ও কয়েনের বদলে পেতে পারেন লাখ টাকা হয়ে যেতে পারেন কোটিপতি, এমন ধরনের কিছু হেডলাইনস, এক্ষেত্রে সর্তকতা প্রয়োজন সকলকে।

এই কয়েন ও নোট বিক্রি নিয়ে বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছে আরবিআই (RBI) ,দেশের সর্বোচ্চ ব্যাংক তার নির্দেশিকায় জানিয়েছে যে –

আরবিআই এর নাম নিয়ে প্রতারককারী সংস্থা প্রতারিত কারীদের নানানভাবে সমস্যার সম্মুখীন করেই চলেছে অফলাইন ,অনলাইন এর মাধ্যমে। স্বাভাবিকভাবেই সাধারণ মানুষ পড়ছে বিপদের মুখে। বেশ কয়েক মাস ধরে অনলাইনের মাধ্যমে নানান কৌশল অবলম্বন করে প্রতারক সংস্থা বা প্রতারককারীরা নানান ভাবে প্রতারিত করেই চলেছে সাধারণ মানুষদের। প্রতারক ব্যক্তি বা সংস্থা অনলাইন বা অফলাইনে মাধ্যমে পুরনো নোট বিক্রি করার সময়ে কমিশন বা কর চাইছে । ট্যুইট করে সে কথাও জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

আরবিআই জানিয়েছে তারা কোন ভাবেই এই প্রতারককারী সংস্থার সাথে যুক্ত নয়, স্পষ্টতই জানিয়েছেন। রিজার্ভ ব্যাংক কোন শুল্ক বা কর নেন না এই ধরনের লেনদেনের ক্ষেত্রে। আরবিআই (RBI) এর তরফে আরো জানানো হয় যে কোন ব্যক্তি এই ধরনের কাজ যদি করে থাকেন তাহলে পুরোটাই সে তার নিজের ইচ্ছায় এবং স্বার্থে করছেন। এই কাজের জন্য দেশের সর্বোচ্চ ব্যাংক দায়ী নয় এবং অভিযুক্ত ব্যাক্তি ধরা পড়লে উপযুক্ত শাস্তির কোথাও শুনিয়েছে RBI।