টাকা লেনদেনের ক্ষেত্রে স্টেট ব্যাঙ্কে আসতে চলেছে বড়সড় বদল। ব্যাঙ্কে একাউন্ট থাকলে অবশ্যই…

যদি আপনার স্টেট ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকে তাহলে এই খবরটি অবশ্যই পড়ুন। বর্তমানে দেশের সবচেয়ে বড় সরকারি ব্যাংক স্টেট ব্যাঙ্ক টাকা জমা এবং তোলা নিয়ে কিছু নিয়মের পরিবর্তন করেছেন। আসুন আমরা জেনে নেই কি কি সেই নিয়ম গুলি।
1. এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে কিছু নিয়ম বদল করেছেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। যেমন এটিএম এ টাকা তোলার পরিমাণ 40,000 টাকা থেকে কমিয়ে 20,000 টাকা করা হয়েছে। এই নতুন নিয়ম কি 31 শে অক্টোবর থেকে চালু করা হয়েছে। লিমিট কমিয়ে দেওয়ার কারণ হলো এটিএম ফ্রডেদের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য এবং ডিজিটাল লেনদেন বাড়ানোর জন্য।

তবে ব্যাংকের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে যে সব গ্রাহকদের প্লাটিনাম কার্ড রয়েছে তারা দিনে এক লক্ষ টাকা পর্যন্ত টাকা তুলতে পারেন এটিএম থেকে।
2. ক্যাশ জমা দেওয়ার ক্ষেত্রে অর্থাৎ ডিপোজিট করার ক্ষেত্রে কিছু নিয়ম এনেছে এস বি আই।গ্রাহকদের একাউন্ট যাতে আরও সুরক্ষিত থাকে তার জন্য এসবিআই নতুন নিয়ম করেছে যে, যার নামে অ্যাকাউন্ট আছে সেই টাকা ডিপোজিট করতে পারবে। অন্য কেউ টাকা জমা দিতে পারবে না ওই অ্যাকাউন্টে। এমনকি বাবা-ছেলের একাউন্টে টাকা জমা দিতে পারবে না।


3. আরেকটি নিয়ম হলো যে আপনার যে কোনো ব্রাঞ্চেই এসবিআই অ্যাকাউন্ট থাকুক না কেন, আপনি যেকোন জায়গার এস বি আই ব্রাঞ্চে টাকা জমা করতে পারবেন। গ্রাহকদের আরো উন্নত মানের পরিষেবা দেওয়ার জন্য এই নিয়মটি চালু করা হয়েছে।
4. আরেকটি নিয়ম হল যেটা তে আনলিমিটেড ফ্রি লেনদেন করতে পারে। এই নিয়মে বলা রয়েছে আপনার সেভিংস একাউন্ট এ যদি নূন্যতম একটি অংকের টাকা জমা রেখে আপনি এটিএম থেকে আনলিমিটেড লেনদেন করতে পারেন।