পোস্ট অফিসের দুর্দান্ত স্কিমে বাজিমাত এখন মাত্র 100 টাকা করে জমা করলেই মিলবে 15 লক্ষ টাকা, বিস্তারিত জানতে

২০১৪ সালে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার ক্ষমতায় আসার পর একাধিক জনসেবামূলক প্রকল্প নিয়ে এসেছে। সকলে যাতে কেন্দ্রীয় সরকারের সমস্ত স্কিমের সুযোগ নিতে পারেন তার জন্য বদ্ধপরিকর সরকার। আর এবার কেন্দ্রীয় সরকার নিয়ে এলো মেয়েদের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য ‘সুকন্যা সমৃদ্ধি যোজনা‘। সরকারের এই স্কিমে খুব সহজেই সামান্য কিছু টাকা ইনভেস্ট করে মোটা টাকা পাবার সুযোগ রয়েছে ভবিষ্যতে।

মহিলাদের জন্য এই স্কিম এর বিকল্প আর কিছুই নেই। পাশাপাশি এই স্কিমে টাকা ইনভেস্ট করলে আপনি সম্পূর্ণ কর ছাড় পাবেন। প্রতিদিন মাত্র ১০০ টাকা বিনিয়োগ করে এই স্কিমের সুযোগ নিতে পারেন আপনিও। সুকন্যা সমৃদ্ধি যোজনা কেন্দ্রীয় সরকারের একটি স্মল সেভিংস স্কিম। মোদি সরকারের বেটি বাঁচাও বেটি পড়াও যোজনা জন্য এই স্ক্রিনটি চালু করা হয়েছিল। অল্প দিনে ভালো রিটান পাওয়া যায় সুকন্যা সমৃদ্ধি যোজনা মধ্যে দিয়ে। দেখে নিন ম্যাচুরিটিতে কত টাকা পেতে পারেন সুকন্যা সমৃদ্ধি যোজনার মাধ্যেমে।

কেন্দ্রীয় সহকারের এই স্কিমে ৩০০০ টাকা করে মাসে বিনিয়োগ করলে বছরে ৩৬০০০ টাকা হয়। ১৪ বছরে ৭.৬ শতাংশ কম্পাউন্ড ইন্টারেস্ট পেলে আপনি মোট ৯,১১,৫৭৪ টাকা পাবেন। অর্থাৎ ২১ বছরে ম্যাচিউরিটির সময় আপনি পেয়ে যাবেন ১৫,২২,২২১ টাকা। সুকন্যা সমৃদ্ধি যোজনা এই স্কিমে আপনি ৭.৬শতাংশ সুদ পাবেন। এই যোজনায় ইনভেস্ট করলেই সম্পূর্ণ কর ছাড়ের সুবিধা পেয়ে যাবেন।

এই যোজনা টি আপনি যে কোনো ব্যাংক বা পোস্ট অফিসে গিয়ে খুলতে পারেন। মেয়ের জন্মের পর থেকে ১০ বছর বয়স হওয়া পর্যন্ত এই অ্যাকাউন্ট খোলা যাবে। ২৫০ টাকা দিয়ে খুলে ফেলতে পারবেন সুকন্যা সমৃদ্ধি যোজনা আর এই একাউন্ট। প্রতি বছর সর্বনিম্ন ২৫০ টাকা ও সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা ইনভেস্ট করা যেতে পারে। তবে আপনি যদি ২৫০ টাকা না দিতে পারেন বছরে তাহলে আপনার অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হবে। ফের একাউন্ট খুলতে গেলে ৫০ টাকা করে প্রতিবছর হিসাবে পেনাল্টি দিতে হবে। অ্যাকাউন্ট খোলার পর ১৫ বছর সময় থাকবে রি এক্টিভেট করার জন্য।