ভারতে আসার আগেই বড়সড় বিপাকে পড়ল Elon Musk-র সংস্থা, Starlink কে প্রি-অর্ডারকারীদের টাকা ফেরত দেওয়ার নির্দেশ

চলতি বছর থেকেই ভারতের ব্যবসা সম্প্রসারণ ইলন মাস্ক অধিকৃত সংস্থা স্টারলিঙ্ক। কিন্তু প্রথমেই বড়সড় ধাক্কা খেলো এই সংস্থা। সম্প্রতি ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, pre-order বাবদ গৃহীত সমস্ত টাকা ফিরিয়ে দিতে হবে সংস্থাকে। পাশাপাশি নতুন করে প্রি অর্ডার গ্রহণ থেকে বিরত থাকার কথা নির্দেশ দেওয়া হয়েছে। সরকারের পক্ষ থেকে ব্যবসায়ীক অনুমতি না পেলেও এই সংস্থা ইতিমধ্যেই পরিষেবা ব্যবহারে আগ্রহীদের কাছ থেকে অগ্রিম অর্থ আদায় করতে শুরু করে দেয়।

এমতাবস্থায় ভারতের ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থা গুলির প্রতি একপ্রকার বিরক্ত হয়ে অনেকেই এই নতুন পরিষেবার জন্য আগাম বুকিং সেরে রেখেছিলেন। কিন্তু টেলিকমিউনিকেশন দপ্তরের নির্দেশে এবার সংস্থার পক্ষে pre-order গ্রহণের কাজ সম্পূর্ণ বন্ধ করা ছাড়া অন্য কোন উপায় নেই। উপরন্তু যত টাকা তাঁরা নিয়েছেন গ্রাহকদের কাছ থেকে, সমস্ত অর্থ ফিরিয়ে দিতে হবে তাঁদের। ভারতে ব্যবসা করতে এসে এটি যে একটি বড়সড় ক্ষতি, তা বলাই বাহুল্য।


চলতি বছরেই প্রায় কয়েক কোটি মানুষের কাছে পরিষেবা পৌঁছে দেবেন বলে মনস্থির করেছিলেন ইলন মাস্ক। বছরের প্রথমে একটি বড় সমস্যা দেখা দেওয়ায় পরিষেবার আগমন কিছু দিন পিছিয়ে দিতে হতে পারে। কিন্তু তার আগেই আগাম অর্ডার বাবদ গৃহীত অর্থ গ্রাহকদের ফিরিয়ে দিতে হবে বলে স্পেস এক্স এর সহযোগী সংস্থা স্পষ্ট করে দিয়েছে। এবার প্রশ্ন হল যারা প্রি অর্ডার করেছেন তারা কিভাবে অর্থ ফেরত পাবেন? চলুন সেটিও এক নজরে দেখে নেওয়া যাক।

স্টারলিং পরিষেবার জন্য যদি আপনি প্রি অর্ডার করে থাকেন তাহলে খুব সহজেই আপনি আপনার মূল্য আদায় করতে পারবেন। আগ্রহীকে নিজের অ্যাকাউন্টে লগইন করতে হবে। আবেদন জমা করার পরবর্তী ১০ দিনের মধ্যে গ্রাহকরা নিজের অ্যাকাউন্টে টাকা ফেরত পেয়ে যাবেন।