ডিজিটাল পদ্ধতিতে প্যান কার্ড ব্যবহার করে লোন হাতিয়ে নিচ্ছে জালিয়াতিরা, কীভাবে সতর্ক রাখবেন নিজেকে, জানুন

একদিকে যেমন নিত্যনতুন অ্যাপ আমাদের অনেক সুযোগ সুবিধা করে দিচ্ছে তেমনি অন্যদিকে এই সমস্ত অ্যাপকে ব্যবহার করে প্রতিনিয়ত আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে লক্ষ লক্ষ টাকা চুরি করে নিচ্ছে হ্যাকাররা বর্তমানে ডিজিটাল যুগে এই সব নতুন নতুন ফন্দি ফিকিরের জ্বালায় অতিষ্ঠ হয়ে পড়ছে সাধারণ মানুষ বিশেষত মধ্যবিত্ত মানুষ। একটি ফোন অথবা একটি মেসেজ মুহূর্তের মধ্যে আপনার ব্যাংক অ্যাকাউন্ট খালি করে দিতে পারে।

তবে সম্প্রতি শোনা যাচ্ছে, এই সমস্ত হ্যাকাররা এবার প্যান কার্ডকে ব্যবহার করে জালিয়াতি করতে শুরু করেছে। কিছু প্রতারক অন্যের প্যান কার্ড ব্যবহার করে লোন নিচ্ছে, যে তালিকায় সম্প্রতি জড়িয়ে গেছে নামিদামি সেলিব্রিটিদের নাম। অভিনেতা রাজকুমার রাও এবং সানি লিওনের মতো অনেক সেলিব্রিটির প্যান কার্ড ব্যবহার করে কোটি কোটি টাকার লোন নিয়ে ফেলছে এই হ্যাকাররা।

এই প্রসঙ্গে সম্প্রতি অভিনেতা রাজকুমার রাও জানিয়েছেন, ফিনটেক অ্যাপের মাধ্যমে ব্যক্তিগত ঋণ নেওয়ার জন্য প্যান কার্ড এর অপব্যবহার করা হয়েছে। স্বাভাবিকভাবেই এটি তাঁর সিভিল স্কোরকে করতে ভীষণ ভাবে প্রভাবিত করেছে। কেউ তাঁর প্যান ডিটেলস ব্যবহার করে ২৫ হাজার টাকার লোন নিয়েছে। কখন অথবা কিভাবে এটি করা হয়েছে সে সম্পর্কে বিন্দুমাত্র ধারণা নেই অভিনেতার।

এক্ষেত্রে বলে রাখি, বেশিরভাগ কেলেঙ্কারিতে প্যান কার্ড মালিকদের অজান্তে প্যান কার্ড ব্যবহার করা হচ্ছে। আপনার প্যান কার্ড ব্যবহার করে কেউ যদি মোটা টাকা লোন নিয়ে নেয় তার বিন্দুমাত্র জানতে পারবেন না আপনি। সত্যি ভীষণ ভাবে সাংঘাতিক ব্যাপার এটি!! তবে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই, সামান্য কিছুটা সাবধানতা অবলম্বন করলে আপনি খুব সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাবেন। আজ এই প্রতিবেদনে সে কথাই বলতে চলেছি আমরা।

সিভিল স্কোর চেক করুন: আপনার প্যান কার্ডের অপব্যবহার হচ্ছে কিনা তা জানতে পারবেন আপনি সিভিল স্কোর চেক করলে। প্রায় প্রত্যেক দিন আপনি সিভিল স্কোর চেক করে নিন তাহলে সহজে জানতে পারবেন আপনার এলাকার অন্য কোথাও ব্যবহার হয়েছে কিনা।

পেটিএম অথবা ব্যাংক বাজার এর ব্যবহার: আপনার ব্যাংকারের অপব্যবহার হচ্ছে কিনা তা জানার জন্য আপনি পেটিএম অথবা ব্যাঙ্ক বাজারের মতো ফিটনেক প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন। এই প্লাটফর্ম গুলি আপনি ব্যবহার করতে পারেন ফাইন্যান্সিয়াল রিপোর্ট চেক করার জন্য।

ফর্ম 26A চেক করুন: প্যান কার্ড জালিয়াতি আটক করার তৃতীয় উপায় হিসেবে আপনি চেক করতে পারেন 26A। এটি আয়কর বিভাগ কর্তৃক জারি করে একটি আয়কর বিবরণী, যার মধ্যে আপনি প্যান কার্ডের মাধ্যমে করা আর্থিক লেনদেনের আয়কর রিটার্ন রেকর্ড সব সময় দেখতে পাবেন। কোন সমস্যা হলেই আপনি অভিযোগ দায়ের করতে পারেন।