আজব কান্ড! দেশের GDP বাড়াতে হলে টাকা ছাপিয়ে খরচ করুন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম

করোনাকালে দেশের অর্থনৈতিক অবস্থা ক্রমশ খারাপ হতে চলেছে। দিনে দিনে দেশের জিডিপির পরিমাণ, নিম্নগামী হয়েছে। এবার দেশের অর্থনৈতিক পরিস্থিতিকে নিয়ে কেন্দ্র সরকার তোপ দেগে ভারতের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম বললেন, ‘প্রয়োজনে টাকা ছাপিয়ে খরচ করুক সরকার’।

গত সোমবার এমএস ওর তরফ থেকে ভারতের জিডিপির (GDP) হার প্রকাশ করে। ওই বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয় যে ২০২০- ২১ অর্থবছরের জিডিপির হার নিম্নগামী। আবার এই অর্থবর্ষে জিডিপির হার আরও নীচে নেমেছে। ৭.৩ শতাংশ জিডিপি সংকুচিত হয়েছে কেবলমাত্র এই অর্থবর্ষেই। দেশের এই জিডিপির হার দেখে মোদি সরকারের দিকে আঙুল তুললেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম।

ভারতের এই প্রাক্তন অর্থমন্ত্রী জানিয়েছেন ‘কেন্দ্রের তরফে মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা কে সুব্রহ্মন্যম করোনার প্রথম পর্বে জানিয়েছিলেন, দেশের অর্থনীতি স্বাভাবিক পরিস্থিতিতে ফিরছে। কিন্তু সেই আশ্বাস কোথাওই দেখা যায়নি’। এই অর্থবর্ষে জিডিপির হার আরো কম হওয়ার জন্য তিনি মোদি সরকারকে ভারতের অর্থনীতির দিকে নজর দেওয়ার কথা বলেছেন।

মোদি সরকারকে আক্রমণ করতে গিয়ে পি চিদাম্বরম বলেছেন ‘গত ৪ দশকের মধ্যে অর্থনৈতিক দিক থেকে সবথেকে অন্ধকার বছর ছিল ২০২০-২১ অর্থবর্ষ। চারটি ত্রৈমাসিকই নিম্নগামী ছিল। প্রথম দুই ত্রৈমাসিকের পর দেশে মন্দা নেমে এলেও, ঘুরে দাঁড়াতে পারেনি তৃতীয় ও চতুর্থ ত্রৈমাসিকও। রাজস্ব ঘাটতি নিয়ে সরকারকে ভাবতে হবে না। প্রয়োজনে টাকা ধার করে বা ছাপিয়েই হোক, খরচ করুন’।