সরকারের 90% ভর্তুকি নিয়ে আজই শুরু করুন এই ব্যবসা, মাস গেলে আয় হবে 2 লাখ টাকা

এবার ব্যবসা করা আরও সহজ, ব্যবসা আপনার মুনাফা আপনার, অথচ ভর্তুকি দেবে সরকার। এমন অবিশ্বাস্য কথাই এবার সত্যি হতে চলেছে, যেখান থেকে মাসিক আয় হতে পারে ২ লক্ষ টাকা, যার ৯০% ভর্তুকিই সরকার দিতে চলেছে। আমরা প্রায়শই ব্যবসা করার চিন্তা-ভাবনা করলে অনেকেই পুঁজির কারণে পিছিয়ে যাই, আবার অনেকে কী ব্যবসা করবে তা ভেবে পায় না, তাই আজ তা নিয়ে আমরা আলোচনা করবো কীভাবে কম খরচে বেশি আয় করা সম্ভব, এই প্রতিবেদন তাদের জন্য।

এই ব্যবসা হল আসলে ছাগল পালনের ব্যবসা, এখান থেকে প্রচুর অর্থ উপার্জন করা সম্ভব এবং সেই পরিমানে ব্যবসায় বিনিয়োগও কম, আর তার সাথে সাথে ক্ষতির সম্ভাবনাও প্রায় নেই বললেই চলে। এ ব্যবসায় জায়গা অনেকটা কম লাগে আর সুবিধা রয়েছে অপার, অন্যান্য ব্যবসা যেমন মুরগি পালনে মুরগীর বেশি খাদ্য প্রয়োজন হয়। সেখানে ছাগলকে মাত্র ২ কেজি পশুখাদ্য ও আধা কেজি দানা দিলেই চলে যায়। বর্তমান বাজারে ছাগলের দুধ এবং মাংসের চাহিদাও তুঙ্গে।

১৮টি স্ত্রী ছাগলের থেকে আয় করা যাবে ২১৬০০০ লক্ষ টাকা, আর পুরুষ ছাগলের থেকে আয় করা সম্ভব হবে ১৯৮০০০ টাকা, ইতিমধ্যেই আমরা জানি যে হরিয়ানা সরকার এই ব্যবসায় ৯০% ভর্তুকি দিয়ে থাকেন, তাই এ ব্যবসা শুরু করা খুবই সহজ, এতে সরকারের থেকে ঋণ পাওয়ার সুবিধা রয়েছে। আশা করা যাচ্ছে অচিরেই আমাদের এই রাজ্যে কেন্দ্র সরকারও এ সুবিধা দিতে চলেছেন, তবে শুধুমাত্র কেন্দ্র সরকারই নন রাজ্য সরকারও এগিয়ে আসবেন, তারাও সাহায্য করবেন বলে আশ্বাস দিয়েছেন।