বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক তালিকায় এবার ভারতের স্থান দেখলে আপনিও চমকে যাবেন।

বিশ্বের বৃহত্তম দেশের অর্থনীতির তালিকায় এবছর ফের একবার পিছনে পড়ে যেতে পারে বিশ্বের গুরুত্বপূর্ণ একটি দেশ। এমনটাই বলছেন আন্তর্জাতিক কনসালটেন্সি সংস্থা প্রাইস ওয়াটার কুপার। এই সংস্থার রিপোর্ট অনুযায়ী একটি আভাস দেওয়া হয়েছে। এই আভাসে বলা হয়েছে যে, এবছর বৃহত্তম অর্থনৈতির দেশগুলির তালিকায় ব্রিটেনের কে পিছনে ফেলে একধাপ উঠে আসবে ভারত। গত বছরেরই বিশ্বের ষষ্ঠ বৃহত্তম অর্থনৈতির দেশ হিসেবে উঠে এসেছে ভারত। যা ভারতবাসীর জন্য খুবই গর্বের বিষয়।

ভারত ফ্রান্স কে পিছনে ফেলে এই ষষ্ঠ স্থানে এসেছিল। প্রাইস ওয়াটার কুপার এই সংস্থাটি হিসাব অনুযায়ী বলা হয়েছে 2019 সালে ব্রিটেনের জিডিপি বৃদ্ধির হার হবে 1.6 শতাংশ ও ফ্রান্সে জিডিপি বৃদ্ধির হার 1.7 শতাংশ। আর ভারতের 2019 সালে জিডিপি বৃদ্ধির হার হবে 7.6 শতাংশ, যা এ দেশ গুলির থেকে অনেক বেশি। এই সংস্থার রিপোর্ট অনুযায়ী বলা হয়েছে 2019 সালে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশগুলোর তালিকায় ভারত ও ফ্রান্স, ব্রিটেন কে পিছনে ফেলে দিয়ে উঠে আসবে। 2019 এর নতুন তালিকা হবে, ব্রিটেনের স্থান পঞ্চম থেকে সরে আসবে সপ্তম স্থানে। প্রসঙ্গত 2017 সালে বিশ্ব ব্যাংকের পরিসংখ্যান অনুযায়ী ব্রিটেন, ভারত ও ফ্রান্স কে পিছনে ফেলে দিয়ে বিশ্বের ষষ্ঠ বৃহত্তম অর্থনৈতির দেশ হিসেবে স্থান পেয়েছিল।


কিন্তু এবার 2019 এ এই দুই দেশ ব্রিটেন কে পুরোপুরি পেছনে ফেলে দেবে বলে মনে করছেন সংস্থাটি। এই সংস্থার রিপোর্টে আরও একটি বিষয় বলা হয়েছে, জিএসটি ভারতে জিডিপি বৃদ্ধির ক্ষেত্রে আরও সাহায্য করবে। এর সাথে রিপোর্টে আরো বলা হয়েছে যে এই বছর সারা বিশ্বে আর্থিক বৃদ্ধির হার কিছুটা কম হবে।এ বিষয়ে আপনাদের কি বক্তব্য তা আমাদের অবশ্যই জানাবেন। আরো এরকম নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের ওই পোর্টালটিতে।

Related Articles

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Close