আজ থেকে মাত্র ১০ হাজার টাকা দিয়ে করুন এই কাজ, অবসর নেওয়ার পর প্রতি মাসে ব্যাঙ্কে ঢুকবে ৫০ হাজার টাকা

যতদিন কর্ম করার ক্ষমতা থাকে ততদিন আমাদের কোন চিন্তা থাকে না। আমাদের যাবতীয় চিন্তা কর্ম জীবন থেকে অবসর নেওয়ার পর কিভাবে আমরা জীবন কাটাব তা নিয়ে তৈরী হয়। বর্তমানে যেভাবে বাজারদর হু হু করে বেড়ে চলেছে, সেই অবস্থায় দাঁড়িয়ে স্বাভাবিকভাবেই জীবনের সায়ান্নে এসে বেশ দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েন সাধারণ বয়স্ক মানুষ। তবে এবার এই চিন্তার অবসান ঘটতে চলেছে।

কর্ম জীবন থেকে অবসর নেবার পর যাতে অর্থনৈতিক নিরাপত্তা পান সাধারণ মানুষ,তার জন্য কর্ম জীবন থেকেই সঞ্চয় করা শুরু করে দিতে হবে। যত তাড়াতাড়ি সঞ্চয় শুরু করবেন, অবসর নেয়া পর্যন্ত তত বেশি অর্থ ফেরত পাবেন। মিউচুয়াল ফান্ড, স্টক মার্কেট, রিয়েল এস্টেটের মত জায়গাগুলিতে বিনিয়োগের বহু বিকল্প রয়েছে। এই সমস্ত বিকল্প গুলির মধ্যে অন্যতম হলো NPS।

এটি বেশ সুরক্ষিত এবং বেশ ভালো অর্থ ফেরত দেন গ্রাহকদের। আপনি খুব সহজে এই প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে ৫০ হাজার টাকার পেনশনের ব্যবস্থা করতে পারেন।ধরুন, আপনার বয়স বর্তমানে ৩০। আপনি যদি এখন থেকেই প্রতিমাসে ১০ হাজার টাকা করে বিনিয়োগ করতে পারেন তাহলে ৬০ বছর বয়সে অবসর নেওয়ার সময় আপনি এক কোটি টাকার বেশি সঞ্চয় করতে পারবেন।

NPS এর মাধ্যমে আপনি পেয়ে যাবেন ৯ শতাংশ থেকে ১২ শতাংশ রিটার্ন পাবার সুযোগ। আপনি এই বিনিয়োগের মাধ্যমে বছরে ২ লক্ষ টাকা পর্যন্ত কর বাঁচাতে পারবেন। আপনি যদি আপনার মাসিক পেনশন বাড়াতে অথবা কমাতে চান, সেই অনুযায়ী আপনার বিনিয়োগ কমাতে অথবা বাড়াতে হবে। NPS থেকে মোট অর্থের পরিমাণ এবং পেনশন আপনার বয়স এবং ইক্যুইটি বাজারের কর্মক্ষমতার মত বিভিন্ন কারণের ওপর নির্ভর করে।

NPS দুই ধরনের আছে। একটি টায়ার ১ এবং একটি টায়ার ২। প্রথমটিতে ন্যূনতম বিনিয়োগ ৫০০ টাকা এবং দ্বিতীয়টিতে ন্যূনতম বিনিয়োগ ১০০০ টাকা। এছাড়া আরও তিনটি বিনিয়োগের বিকল্প আছে যেখানে কত অর্থ বিনিয়োগ করবেন তা বেছে নিতে হবে আপনাকে। এই বিকল্পগুলি হলো কর্পোরেট ঋণ, ইক্যুইটি, সরকারি বন্ড। তবে বিনিয়োগ করার আগে নিকটতম বিনিয়োগ উপদেষ্টা সঙ্গে পরামর্শ করে নেবেন।