প্যান কার্ড থাকলে অবশ্যই দেখে নিন, না হলে পড়তে পারেন বড় বিপদে! আগামী 31আগস্ট থেকে হতে চলেছে…

কিছুদিন আগে একটা কথা উঠে আসছিল যেখানে শোনা যাচ্ছিল নির্দিষ্ট সময়ের মধ্যে যদি আপনি আপনার প্যান কার্ডের সাথে আধার কার্ডের মধ্যে লিঙ্ক না করেন তাহলে বাতিল হয়ে যেতে পারে আপনার প্যান কার্ড।আর এবার সেই কথায় সত্যি হতে চলেছে, কিছুদিন আগে অর্থমন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে এখনো 400 মিলিয়ন অর্থাৎ 40 কোটি প্যান কার্ডের মধ্যে 180 মিলিয়ন অর্থাৎ 18 কোটি কার্ডের লিঙ্ক করা নেই। গত 5 ই জুলাই অর্থমন্ত্রীর নির্মলা সীতারমণ বাজেট পেশ করার সময় জানান পূর্বঘোষিত আধার এবং প্যানের সংযোগ না করলে ট্যাক্স ফাইলে সমস্যা হবে।

কারন 2019-2020 এর ট্যাক্স রিটার্ন (ITR) করতে প্রয়োজন আধার-প্যানের মধ্যে লিঙ্ক। আর তা না হলে বড় সমস্যার সম্মুখীন হতে পারে বলে জানানো হয়েছিল আয়কর বিভাগ এর তরফ থেকে। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) এক বিবৃতিতে জানিয়েছেন, চলতি বছরের 1 এপ্রিল থেকে কর জমা দেওয়ার সময় আধার-প্যান লিঙ্ক বাধ্যতামূলক।সম্প্রতি এই বিবৃতিতে জানানো হয়েছে যে যারা এখনো পর্যন্ত এই আধার ও প্যান কার্ডের মধ্যে লিংক করাতে সক্ষম হয়ে ওঠেন নি তাদের আগামী 31 আগস্ট এর মধ্যে আধার ও প্যান কার্ডের মধ্যে লিঙ্ক করা বাধ্যতামূলক।

তবে এই নিয়ে 6 বার বাড়ানো হল প্যান ও আধার লিংক এর সময়সীমা। এর আগে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্ত করার সময়সীমা স্থির করা হয়েছিল 30 জুন 2018। তবে পরবর্তী কালে সেই সময়সীমা বাড়িয়ে 31 মার্চ 2019 করা হয়, আর এবার ও ফের বাড়ানো হলো সেই সময়সীমা কে। দেখে নিন কিভাবে এখন বাড়িতে বসেই আপনি করতে পারবেন প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তি করণ। ইনকাম ট্যাক্স ই-ফাইলিং পোর্টালের মাধ্যমে প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক করতে পারবেন আপনি। পোর্টাল খোলার পর ‘Link Aadhaar’-এ ক্লিক করলে, নতুন একটি পেজ খুলে যাবে। সেখানে যথাস্থানে আপনার আধার নম্বর ও প্যান কার্ডের নম্বর ও নাম নথিভুক্ত করুন।

পাশাপাশি আধারে যদি জন্মতারিখের উল্লেখ থাকে তাহলে ক্লিক করুন চেক বক্সে। তারপর স্ক্রিনে আসা ক্যাপচা যথাস্থানে লিখে ফেলুন। এছাড়া বেছে নিতে পারেন ‘ওয়ান টাইম পাসওয়ার্ড’ পদ্ধতিও। তারপর ক্লিক করুন ‘লিঙ্ক আধার’-এ ।

Related Articles

Close