টেক নিউসনতুন খবরবিশেষলাইফ স্টাইল

হাতে সময় শেষ একটি মাস আর তারমধ্যে করিয়ে নিতে না পারলে দিতে হবে 10 হাজার টাকার জরিমানা…

হাতে সময় রয়েছে ঠিক আর একটা মাস আর তারপরই অকেজো হয়ে পড়বে আপনার প্যান কার্ড। সরকারি নির্দেশ অনুযায়ী চলতি বছরের এই মাসের 31 মার্চের মধ্যে যদি আধার কার্ডের সাথে প্যান কার্ডের লিংক করা না হয় তাহলে পয়লা এপ্রিল থেকে অকেজো হয়ে পড়বে আপনার প্রয়োজনীয় প্যান কার্ডটি। আর এই খবর তো ইতিমধ্যে সকলেই জেনে গেছেন, কিন্তু হয়তো এ কথা জানেন না যে সময়ে সংযুক্তিকরণ না করলে মোটা অঙ্কের জরিমানা গুণতে হতে পারে এবার আপনাকে সরকারের নিয়ম অনুযায়ী।

গত বছর ডিসেম্বর মাসে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস অর্থাৎ CBDT এ তরফ থেকে আধার ও প্যান কার্ডের সংযুক্তিকরণ এর মেয়াদ বৃদ্ধির ঘোষণা করা হয়েছিল। সাথে সাথে জানানো হয়েছিল এবার 31শে মার্চ পর্যন্ত আধার প্যান কার্ডের লিঙ্ক করা যাবে তবে এটি হবে অষ্টমবার যখন এই আধার ও প্যান কার্ডের সংযোগ সময়সীমাকে বাড়ানো হল। কিন্তু এখন একটা প্রশ্ন থেকে যাচ্ছিল অন্য বারের ন্যায় এবারো যদি সময়ের মধ্যে সংযুক্তিকরণ না করা হয় তাহলে কী হতে পারে সেই নিয়ে।

এ বিষয়ে দুটি তথ্য বেরিয়ে আসছে যেখানে প্রথমটি হলো এবার যদি সময়মতো সংযোগ না করা হয় তাহলে আপনার প্যান কার্ডটি বাতিল করে দেওয়া হতে পারে আর দ্বিতীয় টি হল প্যান কার্ড ব্যবহার করলে মোটা অঙ্কের জরিমানা হতে পারে আপনার। আয়কর আইনের 272B এর ধারা অনুযায়ী জানা গেছে এক্ষেত্রে কোনো ব্যাক্তি যদি আধার ও প্যান কার্ডের মধ্যে সংযোগ না করে প্যান কার্ড ব্যবহার করেন তাহলে সে ক্ষেত্রে সেই ব্যক্তিকে 10 হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

তাই সময় থাকতে,অর্থাৎ আগামী এক মাসের মধ্যে আধারের সাথে প্যান কার্ড নম্বরটি লিঙ্ক করে নেওয়ায় হল বুদ্ধিমানের কাজ আর যদি মনে করেন অন্য বারের ন্যায় এবারো সেই সংযুক্তিকরণ এর সময়সীমা বেড়ে যাবে ও আপনার চিন্তার কোন কারণ নেই তাহলে কিন্তু আপনাকে পড়তে হবে বড় সমস্যা তে। কারন এই বার কিন্তু CBDT এ তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে আর কোনো সময়সীমা বাড়ানোর পরিকল্পনা নেই তাদের ভবিষ্যতে। আর একবার এই সময়সীমা পেরিয়ে যাওয়ার পর আপনার প্যান কার্ডটি তখনই সচল হিসাবে গণ্য করা হবে যখন আপনি সেটিকে আধার কার্ডের সঙ্গে লিংক করতে সক্ষম হবেন। তাই দেরি না করে একবার জেনে নিন কীভাবে করবেন এই আধার ও প্যান কার্ডের মধ্যে সংযুক্তিকরণ। এক্ষেত্রে আপনাকে মোবাইল অথবা ল্যাপটপের মাধ্যমে লগইন করে নিতে হবে আয়কর দপ্তর এর সরকারি পোর্টাল ওয়েবসাইটটি। সেই আয়কর দপ্তর এর হোম পেজে গিয়ে লিঙ্ক আধার অপশনটিকে ক্লিক করে নিতে হবে। তবে শুধু অনলাইনের মাধ্যমেই নয়,অফলাইন এর মাধ্যমে কিন্তু করা যাবে আধার প্যান কার্ডের লিঙ্ক এক্ষেত্রে দুটি প্রক্রিয়া রয়েছে। প্রথম প্রক্রিয়াটি কোন তথ্য মিত্র কেন্দ্র গিয়ে অ্যানেক্সচার-1 ফরমটি ভর্তি করে করে নিতে পারেন।

আর দ্বিতীয় টি হল এসএমএস এর মাধ্যমে, এক্ষেত্রে আপনাকে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে UIDPAN ইউআইডিপ্যান স্পেস আপনার আধার নম্বর স্পেস প্যান নম্বর লিখে নিতে হবে এবং সেটিকে এসএমএস করতে হবে 567678 অথবা 56161 নম্বারে।

Related Articles

Back to top button