আধার কার্ডে এই কাজগুলি করছেন তো, না হলে পড়তে চলেছেন বড় বিপদের সম্মুখে…

বর্তমানে দৈনন্দিন জীবনের সঙ্গে একটি বৈধ পরিচয় থাকা খুবই আবশ্যক ও গুরুত্বপূর্ণ। তবে এখন নাগরিকত্বের প্রমাণ স্বরূপ আধার কার্ড যেন বাধ্যতামূলক হয়ে গেছে। গোটা বিশ্বে বাধ্যতামূলক হয়ে রয়েছে আধার কার্ড। যে কোনো সরকারি বা বেসরকারি কাজেই হোক না কেন সব ক্ষেত্রেই প্রয়োজন হচ্ছে আধার কার্ডের। তাই বলা যেতে পারে এখন এই 12 সংখ্যার আধার নম্বরই এখন আপনার পরিচয় পত্র। তারপর আবার এখন আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডকে সংযুক্তিকরণ করা হয়েছে বাধ্যতামূলক।

তবে শুধু তাই নয় নামের বানান কিংবা জন্ম তারিখ অথবা বাড়ির ঠিকানা এই হোক না কেন এইসব এখন বদলানো ক্ষেত্রে আধারের সঙ্গে লিংক করা প্রয়োজন।তবে এখন খুব সহজেই বাড়িতে বসেই অনলাইনের মাধ্যমে করে নিতে পারবেন আপনার আধার কার্ডে আপডেট। তবে এখন জেনে নিন কীভাবে বাড়িতে বসেই আপনার আধার কার্ডের ঠিকানা আপডেট করাতে পারবেন–এক্ষেত্রে আপনি যদি কোন নতুন জায়গায় চলে যান কিংবা একই শহরে আপনার ঠিকানা পরিবর্তন করতে চান তবে আপনার যে নতুন ঠিকানাটি হবে সেটি অনলাইনের মাধ্যমেই আপডেট করাতে পারেন।

প্রথমে আপনি যে মোবাইল নম্বর সাথে আধার কার্ডটি রেজিস্টার করে রেখেছেন সেটিকে আধারের নিজস্ব সাইট UIDAI এর সাইটে ঢুকে আপডেট করে নিন। এবার অনলাইনে আপনার ঠিকানা বদলি করনের জন্য পাসপোর্ট, ভোটার কার্ড, সমস্ত নথির স্ক্যান করা ছবির সাথে 3 মাসের টেলিফোন বিল দেওয়া বাধ্যতামূলক।তবে এখন সবার থেকে বড় প্রশ্ন হতে পারে আধারের সঙ্গে মোবাইল নম্বরের সংযুক্তিকরণ এমন অনেক গ্রাহকেরা আছেন যাদের এখনও আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বরে সংযুক্তিকরণ করা নেই।

তবে বলে রাখি আপনার আধার কার্ডের সঙ্গে যদি মোবাইল নম্বর সংযুক্ত করা না থাকে তাহলে আপনি আধারের এই কোন সুবিধার লাভ উঠাতে পারবেন না কিন্তু কীভাবে আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর এর সংযুক্তিকরণ করবেন এখন দেখে নিন সেই পদ্ধতি। এক্ষেত্রে আপনি প্রথমত কোন আধার কেন্দ্র বা এনরোলমেন্ট সেন্টারে গিয়ে আধারের সঙ্গে মোবাইল নম্বর টি কে আপডেট করাতে পারেন। এছাড়া আরও একটি উপায় রয়েছে যেখানে অনলাইনে একটি ফর্ম ডাউনলোড করুন এবং দেখে নিন কোন পদ্ধতিতে সহজেই আপনি নিজের আধার এর সঙ্গে মোবাইল নম্বর টি আপডেট করাতে পারবেন।

এজন্য আপনাকে resident.uidai.gov.in এর ওয়েবসাইট দিতে যেতে হবে এবার সেখানে update/correction ফর্মটি ডাউনলোড করতে হবে, আর একবার ফর্মটি ডাউনলোড হয়ে গেলে সেটার প্রিন্ট আউট নিয়ে field for update এ ঠিকানায় আগে টিক চিহ্ন দিন। এরপর সেই ফর্ম এর মধ্যে মোবাইল নম্বর দিয়ে সমস্ত কিছুকে ফিলাপ করে ভর্তি করে দিন। এর সাথে সাথে ফর্ম পোস্ট করার আগে আপডেটে কি স্ট্যাটাস সেটিও আপনি ওয়েবসাইটের মাধ্যমেই দেখে নিতে পারবেন। অনলাইনে মাধ্যমে আপনি বিনামূল্যেই আপডেট করাতে পারবেন তবে কোন আধার কেন্দ্র গিয়ে আপডেট করাতে গেলে প্রতি পিছু আপনাকে হয়তো 25-30 টাকার মত খরচা দিতে হতে পারে।পোষ্টটি ভাল লেগে থাকলে আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না আরও এরকম নতুন নতুন পোস্টের আপডেট পেতে চোখ রাখুন আমাদের ফেসবুক পেজ  The India News এ।