এই চার’টি পদ্ধতি মেনে চললে হুড়হুড় করে কমবে AC এর বিল বাঁচবে টাকা, বিস্তারিত জানতে

এখন গরমে কমবেশি সবাই অতিষ্ঠ বাইরে কিংবা ঘরে এসি ছাড়া থাকায় মুশকিল হয়ে পড়েছে তবে শুধু এসি ছেড়ে আরাম করলে যে চিন্তামুক্ত তা কিন্তু নয় বাড়তি চিন্তা হিসেবে রয়েছে বিদ্যুৎ বিল। যা এসি ব্যবহারের ফলে দ্বিগুণ হয়ে যায় তবে আপনার চিন্তা কমানোর জন্য রয়েছে বেশকিছু নিয়ম। যে নিয়মগুলি মেনে চললে অনায়াসেই কমে যাবে বিদ্যুৎ বিল। বিশেষজ্ঞরা আবার বলছেন এসি কেনার আগে নিজেকে সতর্ক হতে হবে ফাইভ স্টার এসি কিনলেই যে বিদ্যুৎ বিল কম হবে এর কোনো ঠিক নেই।

যদি আপনার ঘরে এসি বছরে ১০০০ ঘণ্টার কম চলে এবং বিদ্যুৎ ইউনিট প্রতি খরচ ৭ টাকা হয় তবে ৩ স্টার এসি কিনলি চলবে তবে এসে যদি গড়ে ১০০০ ঘন্টা থেকে ১৫০০ ঘন্টা চলে তাহলে ফাইভ স্টার স্প্লিট এসি কেনাই ভালো। চলুন দেখে নেওয়া যাক কয়েকটি টিপস যে গুলি মেনে চললেই কমবে বিদ্যুৎ বিল।

১) এসির টেম্পারেচার সেট করুন (Set the Right Default Temperature) :-

এসির টেম্পারেচার অবশ্যই ২৪ থেকে ২৬ ডিগ্রি সেন্টিগ্রেড এর মধ্যে রাখতেই হবে। যদি আপনি এই টেম্পারেচার এর মধ্যে এসি চালাতে পারেন তাহলে গড়ে ২৪ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় হবে।

২) ফ্যান ও এসি একসাথে চালান (Fan + AC = Reduced Energy Consumption) :-

এসি চলার সময় সিলিং ফ্যানটি চালু রাখুন। একসাথে, তারা ঘরটি বায়ুচলাচল করে রাখে এবং সমস্ত কোণে শীতল বাতাসটি প্রচার করে। এছাড়াও, আপনাকে তাপমাত্রা হ্রাস করতে হবে না। ন্যূনতম শক্তির ব্যবহারের সাথে দক্ষ শীতল করার জন্য, ফ্যানটি স্যুইচ করা এবং আপনার ঘরে গরম বাতাসকে দূরে সরিয়ে শুরু করুন এবং তারপরে এসি স্যুইচ করুন।

৩) নিয়মিত সার্ভিসিং এবং ক্লিনিং বিদ্যুৎ সাশ্রয় করে (Regular Servicing and Cleaning Saves Electricity):-

এসির নল এবং ভেন্টগুলিতে যা ময়লা জমে থাকে তা শীতল বাতাস আপনার ঘরে পৌঁছেছে তা নিশ্চিত করার জন্য এটি অতিরিক্ত কঠোর পরিশ্রম করে। কোনও নতুনের জন্য নোংরা ফিল্টারগুলি প্রতিস্থাপন করা কোনও এসির জ্বালানি খরচ ৫-১৫ শতাংশ কমিয়ে আনতে পারে! এছাড়াও, এটি ডিভাইসটি ভেঙে যাওয়া বা মেরামতের প্রয়োজন থেকে সংরক্ষণ করে।

৪) সিল রুম এবং বন্ধ করুন ইলেকট্রিক ডিভাইস(Switch on and Switch off to Save Electricity) :-

শীতাতপনিয়ন্ত্রকের কথা বলতে গেলে দরজা বন্ধ করে দিলেই যে সব কিছু ঠিক তেমন কিন্তু না। তবে আপনার সমস্ত জানালা গুলি শক্ত করে সিল করা রয়েছে এবং শীতল বাতাস ঘরটি থেকে বেরোবে না তাও নিশ্চিত করুন। পর্দা টানুন, যাতে আপনার এসিতে চাপ বাড়িয়ে সূর্যের তাপ আপনার ঘরে প্রবেশ করতে না পারে। ফ্রিজ, টিভি এবং কম্পিউটারের মতো ভারী বৈদ্যুতিন ডিভাইসগুলি প্রচুর পরিমাণে তাপ উৎপাদন করে এবং আপনার এসির উপর চাপ সৃষ্টি করে । আপনি এসি শুরু করার আগে সেগুলি বন্ধ করুন। ঘরটি কিছুটা শীতল হতে দিন এবং তারপরে আপনি এগুলি আবার খুলতে পারেন।