শিশুর বয়স ৫ বছর বা তার বেশি হলে আধারের করাতে হবে বায়োমেট্রিক আপডেট, কীভাবে করাবেন জানতে

এবার থেকে পাঁচ বছরের কম বয়সী শিশুদের আধারে (Aadhaar card) অন্তর্ভুক্তি করা যাবে। আপনার নিকটবর্তী কোন এনরোলমেন্ট সেন্টার হয়ে যাবে সেই কাজ। এমনকি বেশকিছু হাসপাতলে ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আধার অন্তর্ভুক্তি করানোর কাজ। এবার সদ্যোজাত জন্য নতুন আধার কার্ড। এতদিন কেবল ৫ বছরের ঊর্ধ্বে সকল শিশুদের জন্য চালু ছিল আধার এনরলমেন্ট। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া পক্ষ থেকে সোশ্যাল মিডিয়া টুইটারে এই খবর জানানো হয়েছে।

পাঁচ বছরের কম বয়সী বাচ্চাদের জন্য এবার থেকে শুরু হল ‘বলু-কার্ড :-

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, এবার থেকে পাঁচ বছরের কম বয়সি শিশুদের জন্য তৈরি হবে নীল রংয়ের বাল আধার কার্ড। পাঁচ বছরের অধিক বয়স হয়ে গেলি বায়োমেট্রিক তথ্য আপডেট করা আবশ্যিক। কাছের কোন এনরোলমেন্ট সেন্টার এ গেলেই খুব তাড়াতাড়ি তৈরি হয়ে যাবে আধার কার্ডটি।

বাল আধার কার্ডের সুবিধা :-

১) পাঁচ বছরের কম শিশুদের জন্য বাল আধার কার্ড সুবিধাজনক। কারণ কোথাও পরিচয় পত্রের প্রয়োজন হলে যেমন রেল ,বিমান যাত্রা বা হোটেলে এটি পরিচয় পত্র হিসাবে গণ্য হবে।

২) এখন বেশকিছু স্কুল এই বাল আধার কার্ড আবশ্যিক।

৩) সরকার শিশুদের মিড ডে মিল বাধ্যতামূলক করেছে। সে ক্ষেত্রে বাল আধার কার্ড থাকলে ভুয়া শিশুদের জন্য বাড়তি ভর্তুকি দিতে হবে না সরকারকে। ফলে খরচ কমবে।

৪) ভারতবর্ষের প্রত্যেক শিশু যাতে সরকারি প্রকল্প থেকে বঞ্চিত না হয় তার জন্য বাল আধার কার্ডের প্রয়োজন রয়েছে।Aadhaar card

বাল আধার কার্ডের জন্য কি কি নথি প্রয়োজন :-

১) বাল আধার কার্ড করতে গেলে তার অভিভাবক কে প্রমাণ দিতে হবে যে শিশুর বয়স ৫ বছরের নিচে এই বিষয়ে জন্মের সার্টিফিকেট আবশ্যিক।

২) শিশুর বাল আধার কার্ড পাওয়ার ক্ষেত্রে অভিভাবকের আধার কার্ডের নথি দেখাতে হবে। এর ফলে বাবা-মায়ের আঁধারের সাথে শিশুর আধার কার্ড লিঙ্ক করা থাকবে।

৩) যদি আধার রেজিস্ট্রেশন করার আগে শিশুটি কোন স্কুলে ভর্তি হয় তাহলে সেই স্কুলের আইডি কার্ড প্রমাণ হিসেবে আধার এনরোলমেন্ট এর সময় জমা দিতে হবে।

৫ বছরের বেশি এমন শিশুদের জন্য আধার কার্ড:-

শিশুর বয়স ৫ বছর বা তার বেশি হলে আধারের বায়োমেট্রিক তথ্য আপডেট করা আবশ্যিক। সে ক্ষেত্রে শিশুর বয়স আবার যখন ১৫ বছরের বেশি হবে তখন দ্বিতীয়বারের জন্য বায়োমেট্রিক আপডেট করতে হবে আধার কার্ডে। তখন আঙ্গুলের ছাপ চোখের আইরিশ কেন ডিজিটাল ফটো নেবে আধার অথরিটি অফ ইন্ডিয়া।

কিভাবে বাল আধার কার্ডের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করবেন দেখুন :-

বাল আধার কার্ডে রেজিস্ট্রেশনের জন্য শিশুর বাবা অথবা মা কে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইটে লগইন করতে হবে। আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক করা থাকলে নীচের পদক্ষেপগুলি গ্রহণ করুন।

১) প্রথমে আধারের অফিশিয়াল ওয়েবসাইটে লগইন করুন।

২) এবার আধার কার্ডের রেজিস্ট্রেশন লিংকে ক্লিক করতে হবে।

৩) এবার আঁধারের পোটাল অনুযায়ী নিয়ম মেনে শিশুর নাম বাবার মোবাইল নাম্বার ইমেইল আইডি লিখুন।

৪) আপনার ব্যক্তিগত তথ্য জমা দেবার পর এবার রাজ্য জেলা ঠিকানা সম্পর্কিত যাবতীয় তথ্য জমা করুন।

অ্যাপোয়েন্টমেন্ট এর তারিখ নির্বাচন :-

৫) অ্যাপোয়েন্টমেন্ট এর ফিক্সড করতে ক্লিক করুন এবার আধার কার্ডের রেজিস্ট্রেশনের তারিখ ঠিক করুন।

৬) আপনার নিকটবর্তী কোন নির্দিষ্ট আধার এনরোলমেন্ট সেন্টার বেছে নিন।

৭) এবার অ্যাপোয়েন্টমেন্ট এর তারিখ অনুসারে এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে আপনাকে।

৮) আগে জমা দেওয়া সব ধরনের ডকুমেন্টস সঙ্গে নিয়ে যেতে হবে সেখানে যাচাই করা হবে।

৯) বাছাইপর্বের সময় যদি শিশুর বয়স 5 বছর হয় তাহলে বায়োমেট্রিক তথ্য দিয়ে তা আধার কার্ডের লিঙ্ক করে দেওয়া হবে।

১০) ভেরিফিকেশন প্রসেস শেষ হলে আপনার রেজিস্টার মোবাইল নাম্বার এ একটি একনলেজমেন্ট নাম্বার আসবে। যার মাধ্যমে আপনি বাল আধার কার্ডের আবেদনের অবস্থান সম্পর্কে অবগত হতে পারবেন।

১১) রেজিস্ট্রেশন বুড়ো হয়ে গেলি আপনার রেজিস্টার্ড মোবাইল নাম্বারে একটি এসএমএস আসবে।

১২) এস এম এস পাওয়ার মোটামুটি ৬০ দিনের মধ্যে বাল আধার কার্ড আপনার শিশুর জন্য ইস্যু করা হবে।