মোদির জায়গায় ভারতের প্রধানমন্ত্রী অন্য কেউ হলে আজ পাকিস্তানের সাথে ভারতের সম্পর্ক সুমধুর হত: বিস্ফোরক পাক প্রধানমন্ত্রী ইমরান খানের

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দ্য নিউইয়র্ক টাইম (The New York Times) এ দেওয়া এক সাক্ষাৎকারে বিস্ফোরক মন্তব্য করেছেন যেখানে তিনি জানিয়েছেন পাকিস্তানের সম্পর্ক ভারতের সাথে আরো ভালো হতো তবে সেটি তখনই সম্ভব হতো যখন ভারতের প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদী জায়গায় অন্য কেউ নিযুক্ত থাকতেন। এমনকি সেটি যদি সম্ভব হত তাহলে আমরা ভারতের সাথে সমস্ত রকম সমস্যার সমাধান করে নিতাম।

আর তারপরই পাক প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে এক সাংবাদিক প্রশ্ন করেন বলেন তাহলে কি মোদি সরকার ভবিষ্যতে ক্ষমতাচ্যুত হয় তাহলে ভারত এবং পাকিস্তানের সম্পর্ক আগামী দিনে শুধরে যাবে? যার উত্তরে পাক প্রধানমন্ত্রী ইমরান খান জানান আমি অন্যান্য পাকিস্থানীদের তুলনায় ভারতকে অনেক ভালভাবে জানি কারণ আমি সেখানেই ক্রিকেট খেলেছি। আমি অনেকবারই ভারতের বিরুদ্ধে ম্যাচ খেলেছি এই কারণে আমার ভারতের প্রতি সম্মান আর ভালোবাসা রয়েছে অনেক ইমরান খান জানান আমি অন্য তুলনায় বেশি ভালোবাসার সম্মান দি, কারণ ক্রিকেট হল অনেক বড় একটি খেলা।

তবে এখানেই শেষ নয় এছাড়াও ইমরান খান জানান আমি যখন প্রথমবার পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসাবে কার্যালয় যোগদান করি তখনই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জানিয়েছিলাম আমার ক্ষমতায় আসার মূল উদ্দেশ্য হলো পাকিস্তান থেকে দারিদ্রতা ঘুচিয়ে দেওয়া। আর সব থেকে ভালো উপায় হলো ভারত এবং পাকিস্তানের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক কে ভালোভাবে পরিচালনা করা আর এতে দুই দেশেরই লাভ হত।

অন্যদিকে যুদ্ধ প্রভাবিত আফগানিস্তান থেকে আমেরিকার সেনা প্রত্যাহারের বিষয়ে ইমরান খান জানান যেমন ব্রিটেনের অথবা ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক আছে ঠিক সেরকম পাকিস্তান ও ওয়াশিংটনের সঙ্গে সুসম্পর্ক চায়। তবে পাক-প্রধানমন্ত্রীর এহেন মন্তব্যের জেরে যে চীন বড়সড় ধাক্কা খেতে পারে তা বলা সম্ভব কারণ গত কয়েকবছর ধরে চীন এবং আমেরিকার মধ্যে সম্পর্ক দিন দিন খারাপ হয়ে উঠছে। আর তাই এরকম এক পরিস্থিতিতে ইমরান খানের এই মন্তব্য ভালো রকম প্রভাব ফেলতে পারে এমনটাই অনুমান করা যাচ্ছে।