হারিয়ে গেছে আধার কার্ড! নেই মোবাইল নম্বর যুক্ত, এখন এই পদ্ধতিতে ঘরে বসে বের করে নিন হারিয়ে যাওয়া আধার কার্ড..

বর্তমানে ভারতীয় নাগরিকদের কাছে আধার কার্ড হল অন্যতম গুরুত্বপূর্ণ নথি। বেশ কতকগুলি পরিষেবা রয়েছে যেখানে আপনার আধার কার্ড না থাকলে সেই পরিষেবা থেকে আপনি বঞ্চিত হতে পারেন। যেমন গ্যাস সিলিন্ডারে ভর্তুকি এবং রেশনের ভর্তুকির ক্ষেত্রে আধার কার্ড থাকা অত্যন্ত বাধ্যতামূলক। কিন্তু অনেকেরই সমস্যা দীর্ঘদিন ধরে আধার কার্ড ব্যবহার না করার ফলে সেটি কোন জায়গায় রেখেছি তা মনে থাকেনা। অথবা কোথাও নিয়ে যাওয়ার সময় আধার কার্ড হারিয়ে গেছে। সেই সময় আপনি কি করবেন?

আপনার আধার কার্ড হারিয়ে গেলে সেই আধার কার্ড  না পুনরায় ফিরে পাওয়ার জন্য UIDAI একটি অপশন বহুদিন ধরে রেখেছে। কিন্তু এই অপশন কাজ করত যদি আপনার আধার কার্ডের সাথে মোবাইল নাম্বার যুক্ত করা থাকত। কিন্তু এই নিয়মের শিথিলতা আনলো কেন্দ্রীয় সরকার। এবার থেকে আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার যুক্ত না করা থাকলেও আপনি পুনরায় আধার কার্ড রিপ্রিন্ট করতে পারবেন।

এই রিপ্রিন্টের জন্য খরচ হবে মাত্র 50 টাকা। আধার কার্ডের সঙ্গে যদি মোবাইল নাম্বার সংযুক্ত না থাকে তাহলে আধার কার্ড রিপ্রিন্ট করার জন্য আপনাকে প্রথমে https://UIDAI.gov.in/ এই অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখান Get Aadhaar নামে একটি অপশন দেখতে পাবেন । এরপর দেখবেন Aadhaar Reprint নামে একটি অপশন রয়েছে। অথবা এই লিংকে ক্লিক করুন
https://resident.uidai.gov.in/order-reprint
এরপর আপনাকে আধার রেপ্রিন্ট করার জন্য আপনাকে আধার নাম্বারটি দিতে হবে।

আধার কার্ডের সঙ্গে যদি আপনার মোবাইল নাম্বার লিঙ্ক থাকে তাহলে Send OTP অপশনে ক্লিক করে দিন। এবং আপনার আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার রেজিস্টার করা আছে তাতে একটি OTP আসবে। কিন্তু যদি আপনার আধার কার্ডের সাথে মোবাইল নাম্বার লিঙ্ক না থাকে তাহলে, ‘My mobile number is not registered’ এই অপশনের পাশে টিক করুন। টিক করার সাথে সাথেই পাশে মোবাইল নাম্বার দেওয়ার জায়গা পেয়ে যাবেন। সেখানে আপনি আপনার মোবাইল নাম্বার দিয়ে Send OTP অপশনে ক্লিক করে দিন। তারপর আপনার দেওয়া মোবাইল নাম্বার একটি OTP আসবে সেই OTP টি ওখানে দিয়ে দিন।এই সমস্ত কিছু করার পর এবার আপনাকে পেমেন্ট করতে। এই পেমেন্ট আপনি অনলাইনে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং অথবা ইউপিআই এর মাধ্যমে করতে পারেন। প্রেমেন্ট সম্পূর্ণ হয়ে যাবার পর কয়েক দিন এর মধ্যেই আপনার বাড়িতে নতুন আধার কার্ড চলে আসবে।

Related Articles

Close