ICMR এই ডাটা চমকে দিল সকলকে 40 শতাংশ করোনা আক্রান্তই অন্য কোনও করোনা আক্রান্তের সংস্পর্শে আসেননি বা বিদেশ যাননি..

আমাদের মধ্যে অনেকেই এতদিন পর্যন্ত জেনেছি যে এই করোনাভাইরাস একটি ছোঁয়াচে রোগ। কিন্তু সম্প্রতি আইসিএমআর (ICMR) এর তরফ থেকে একটি তথ্য প্রকাশ করা হয় যাতে আপনার সমস্ত ধারণা ভুল প্রমাণিত হয়ে যাবে। এই রিপোর্টে জানানো হয়েছে, করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে 40 শতাংশ রোগীর বিদেশ ভ্রমণের কোনো ইতিহাস নেই, বা আগে তিনি অন্য কোনোও রোগীর সংস্পর্শে ও আসেননি।

এক রিপোর্টে জানা গিয়েছে 5911 জন রোগী যাদের শ্বাস যন্ত্রে তীব্র সংক্রমণ(Severe acute respiratory infections) রয়েছে তাদের মধ্যে 104 জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। দেশের 15 টি রাজ্যের 36টি জেলায় এই পরীক্ষা চালানো হয়। এই 104 জন করোনা আক্রান্তের মধ্যে 40 শতাংশ ব্যাক্তির আগে বিদেশ ভ্রমণের কোনো ইতিহাস নেই। এছাড়াও তারা এর আগে কোনো করোনা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে ও আসেনি। কিন্তু তার পরেও এদের দেহে করোনা ভাইরাস পাওয়া গেল কেন এ নিয়ে 15 ফেব্রুয়ারি থেকে 2 এপ্রিল পর্যন্ত সমীক্ষা চালানো হয়।

এছাড়াও আরও একটি তথ্য প্রকাশ পাই। যেটি হল, এই পরীক্ষায় যাদের রিপোর্ট পজিটিভ এসেছে তাদের এই রোগ ছড়িয়ে পড়ার কোনো আশঙ্কায় ছিল না 14 মার্চের আগে পর্যন্ত। এবং 2 এপ্রিল শূন্য থেকে বেড়ে হয় 2.6 শতাংশে। আর এই রিপোর্ট বেশ চিন্তায় ফেলে দিয়েছে সবাইকে। এবং এখনো পর্যন্ত যারা করোনাতে আক্রান্ত হয়েছে তাদের মধ্যে অধিকাংশ ব্যাক্তির বয়েস 50 এর উপরে আর এই ভাইরাসে এখনো পর্যন্ত পুরুষদের আক্রান্তের সংখ্যা বেশি।

যাদের দেহে এই করোনাভাইরাস পাওয়া গেছে তাদের পরীক্ষা করে দেখা হচ্ছে কীভাবে এই রোগ ছড়িয়েছে। যেদিন থেকে ভারতে করোনা আক্রান্তের খবর পাওয়া গেছে সেদিন থেকেই পরীক্ষা চলছে বলে জানা গিয়েছে।  তবে গত কয়েক দিনে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। যে সমস্ত জেলায় করোনা ভাইরাস সংক্রমণ দ্রুতগতিতে ছড়াচ্ছে সেই সমস্ত জায়গায় নজরদারি আরও কড়া কড়ি করা হয়েছে সরকারের তরফ থেকে।