IBPS RRB Notification 2021 : IBPS-র ১০,৪৬৬ শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি, আবেদন প্রদ্ধতি জানতে

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর রয়েছে। ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনাল সিলেকশনের (IBPS) মাধ্যমে অফিস সহায়ক পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আজ অর্থাৎ ৮ জুন থেকে আগ্রহী প্রার্থীরা ibps.in এ গিয়ে আবেদন করতে পারবে। আবেদন করা যাবে ২৮ জুন, ২০২১ পর্যন্ত।প্রথা অনুযায়ী পরীক্ষার অন্তত দু মাস আগে ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনাল সিলেকশন পরীক্ষার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে।

 

তাই অনুমান করা যায় আগামী অগাস্টের ১, ৭, ৮, ১৪, ২১ তারিখে অনলাইনের মাধ্যমে PO ও ক্লার্ক পদের জন্য IBPS RRB (Prelims) পরীক্ষা নেওয়া হতে পারে। এই Prelims পরীক্ষায় পাশ করলে, Mains পরীক্ষায় বসতে পারবেন প্রার্থীরা। PO পদের Mains পরীক্ষা ও ক্লার্ক পদের Mains পরীক্ষার সম্ভাব্য তারিখ আগামী ২৫ সেপ্টেম্বর ও ৩ অক্টোবর ২০২১। এছাড়া II ও III পদের জন্য একটি পরীক্ষা নেওয়া হবে। এই পরীক্ষাটির সম্ভাব্য তারিখ ২৫ সেপ্টেম্বর ২০২১।

 

পরীক্ষাগুলি নেওয়া হবে অনলাইনের মাধ্যমে।প্রিলিমিনারি ও মেইন দুটি পরীক্ষাই হবে। এর পাশাপাশি স্থানীয় ভাষার উপরেও দক্ষতার পরীক্ষা নেওয়া হবে। প্রিলিমিনারি পরীক্ষায় সময় থাকবে ১ ঘণ্টা। এখানে তিনটি বিষয়ে প্রশ্ন থাকে ইংরেজি, অঙ্ক ও রিজনিং।

 

শিক্ষাগত যোগ্যতা : এই পরীক্ষার শিক্ষাগত যোগ্যতা হিসেবে ন্যূনতম স্নাতক বা সমতুল্য পাশ চাওয়া হয়েছে। আবেদন করার জন্য প্রার্থীদের ibps.in-এ গিয়ে আবেদন করতে হবে। এরপর যেতে হবে CRP RRBS বিভাগে।

পদের সংখ্যা- 

১) অফিস অ্যাসিস্টেন্ট- ৫১৩৪টি

২) অফিসার স্কেল ১ – ৩৮৭৬টি

৩) অফিসার স্কেল ২ এবং ৩- ১২৮৩টি।

বয়স সীমা- অফিস সহকারী পদগুলির জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৮ বছরের মধ্যে। অফিসার স্কেল ১ (সহকারী ব্যবস্থাপক)-এর জন্য বয়সসীমা ১৮ থেকে ৩০ মধ্যে থাকতে হবে। অফিসার স্কেল ২ (ম্যানেজার)-এর পদের জন্য প্রার্থীদের বয়সসীমা থাকতে হবে ২১-৩২ বছরের মধ্যে। আবার অফিসার স্কেল ৩ (সিনিয়র ম্যানেজার) পদে আবেদন করার জন্য প্রার্থীদের বয়সসীমা থাকতে হবে ২১ থেকে ৪০ বছরের মধ্যে। প্রার্থীদের বয়স গণনা করা হবে ১ জুন, ২০২১ হিসাবে।