পাকিস্তান কাঁপিয়ে দেওয়ার 100 স্পাইস বোমা কিনছে ভারত, যা শুনে রাতের ঘুম উড়ে গেল পাকিস্তানিদের…

যে স্পাইস বোমা দ্বারা পাক অধিকৃত বালাকোটের জঙ্গির ঘাটি ভারতীয় বায়ুসেনা ধ্বংস করে দিয়েছিল, সেই স্পাইস বোমা এবার কিনতে চলেছে ভারত। শোনা যাচ্ছে 100 টি স্পাইস বোমা কিনতে চলেছে ভারত। এই প্রসঙ্গে বৃহস্পতিবার ইজরায়েল সঙ্গে এ নিয়ে 300 কোটি টাকার চুক্তি করেছে ভারতীয় বায়ুসেনা।বায়ুসেনা সূত্রের খবর, এই চুক্তি অনুসারে আগামী তিন মাসের মধ্যে ভারতের কাছে 100 টি এস পাইপ বোমা চলে আসবে। এই স্পাইস বোমাটির রেঞ্জ হলো 60 কিলোমিটার।

এই বোমাটি একেবারে নিশানায় গিয়ে নিখুঁতভাবে আঘাত করতে সক্ষম। পুলওয়ামার ভয়াবহ জঙ্গি হামলার পর বদলা নিতে ভারতীয় বায়ুসেনা বালাকোটে স্পাইস বোমা দিয়ে পাক জঙ্গী খাঁটি গুলি উড়িয়ে দিতে সক্ষম হয়। এবার সেই বোমার আরো একটু আধুনিক ভার্সেন কিনতে চলেছে ভারত। গত মাসে খবর এসেছিল যে শত্রুপক্ষকে হানার জন্য নতুন ভার্শনের বোমা কিনতে চলেছে ভারত। এই বোমা যদি শত্রুপক্ষের বাড়িতে ছুড়ে মারা হয় তাহলে নিমেষের মধ্যে সেই পারি ধুলিস্যাৎ করে দেবে।

স্পাইস-2000 বোমাটি মিরাজ-2000 যুদ্ধ বিমানে ব্যবহার করা হয়। খবর সূত্র জানায় ভারতীয় বায়ুসেনা বর্তমানে পরিকল্পনা করছে যে আরো ভালোভাবে শত্রুপক্ষের ঘাঁটি ভেঙে চুরমার করে দেওয়ার জন্য মার্ক-84 মানের স্পাইস-2000 বোমা তারা যাতে কিনতে পারে। বালাকোটে যে স্পাইস-2000 বোমা নিয়ে ভারতীয় বায়ুসেনা হামলা চালিয়েছিল তার কাজ ছিল বাড়ি ভেদ করে গর্ত দিয়ে ভেতরে গিয়ে বিস্ফোরণ ঘটানো। ভারতীয় বায়ুসেনা এর থেকেও আধুনিক কেনার পরিকল্পনা চালিয়ে যাচ্ছে।

বৃহস্পতিবার ইসরায়েলের সঙ্গে 300 কোটি টাকার চুক্তি করে ভারতীয় বায়ুসেনা। এর পরিপ্রেক্ষিতে খুব শীঘ্রই ভারতের কাছে এই আধুনিক অস্ত্র পৌঁছে যাবে। আমরা হয়তো সবাই জানি, 26 শে ফেব্রুয়ারি ভোররাতে বালাকোটের এয়ার স্ট্রাইক করে ভারতীয় বায়ুসেনা। বিভিন্ন সূত্র থেকে এই হামলার পর বহু জঙ্গির মৃত্যু হয়েছে বলে দাবি করা হয়েছে। সে বিষয়ে এখনো রয়েছে প্রশ্ন। কেন্দ্রীয় সরকারকে এ নিয়ে এখনো বিরোধীদের প্রশ্নের মুখে পড়তে হয়। তবে এই এয়ার স্ট্রাইক এর প্রমাণ দিয়েছেন ভারতীয় বায়ুসেনা। প্রাক্তন সেনা অফিসার প্রকাশ করা কিছু স্যাটেলাইট ইমেজ এর মাধ্যমে এয়ার স্ট্রাইক এর চিহ্ন দেখায়।

এর দ্বারা কতটা ক্ষতি হয়েছে সেটি না বোঝা গেল কিছু কিছু ছাদের উপর যে বোমা পড়েছে তার প্রমাণ পাওয়া যায়। The Print পত্রিকায় এই ছবিগুলি প্রকাশিত করা হয়। এই পত্রিকার ইমেজ অনুসারে দেখা যায় যে একটি ছাদের উপর চারটি বোমা পড়ে। এ প্রসঙ্গে অবসরপ্রাপ্ত কর্নেল বিনায়ক ভাট লিখেছেন, এই দাগ গুলির দ্বারা স্পষ্ট প্রমাণ হয়ে যাচ্ছে যে ভারতের হাতে থাকা এই স্মার্ট বোমা জঙ্গি ঘাঁটির ছাদে কয়েকটা ফুটো করেছিল। এয়ার স্ট্রাইক এর আগে যে ক’টি তাবু ছিল এয়ার স্ট্রাইক এর পর তাদের মধ্যে অনেক গুলি তাবু উধাও হয়ে গেছে।

8 মার্চ এর তোলা ছবি দ্বারা দেখা গেছে সেই তাবু গুলি নেই। এইতা তাবুগুলি এয়ারফোর্সের বোমার দ্বারা ধ্বংস হয়েছে বলে মনে করা হচ্ছে। সুতরাং এই নতুন বোমা ভারতের কাছে এলে ভারতের সামরিক শক্তি যে আরো অনেকটা বৃদ্ধি পাবে তা আমরা খুব ভালোভাবে বুঝতে পারছি।

Related Articles

Back to top button