ভারতীয় বায়ুসেনা কে আরো শক্তিশালী করে তুলতে ভারতে আজই এসে পৌঁছাচ্ছে অ্যাপাচে হেলিকপ্টার…

যবে থেকে মোদীর সরকার দেশের দায়ভার সামলেছেন তবে থেকে দেশকে তিনি শক্তিশালী করে তোলার দিকে একের পর এক পদক্ষেপ নিয়ে চলেছেন। কখনো আর্থিক দিক থেকে বা কখনো সামরিক দিক থেকে দেশ কে শক্তিশালী করে তুলতে উঠে পড়ে লেগেছেন। আর সেই লক্ষ্যে ভারতকে আরো শক্তিশালী করে তুলতে ভারতীয় বায়ুসেনার হাতে আসতে চলেছে এক নতুন হাতিয়ার । আজ শনিবার ভারতের হাতে এসে পৌঁছাতে চলেছে এএইচ-64ই (AH-64E) অ্যাপাচে গার্ডিয়ান অ্যাটাক হেলিকপ্টার।

আজই গাজিয়াবাদের এয়ার বেশে ভারতীয় বায়ুসেনার কাছে এসে পৌঁছবে চারটি অ্যাপাচে যুদ্ধ হেলিকপ্টার। এক মার্কিন বিমান প্রস্তুতকারক সংস্থা বোয়িং-এর তৈরী এই হেলিকপ্টার গুলি আজ একটি অ্যান্টোনভ এএন 224 (AN 224) ট্রান্সপোর্ট বিমানে করে এসে পৌঁছবে। আপনাদের বলে রাখি এটি ভারতের হাতে আসা অ্যাপাচে হেলিকপ্টার এর প্রথম ব্যাচ হবে।তবে পরে আরও কয়েকটি ব্যাচে হেলিকপ্টার পাঠাবে বোয়িং।

এরপর ভারতের অন্তিম পর্যায়ে অ্যাসেম্বেলি ও যাচাই এরপর হেলিকপ্টার গুলি কে পাঠানো হবে ভারত-পাক সীমান্তে পাঠানকোট এর বায়ুসেনা ঘাটির বর্ডারে।সূত্রের খবর থেকে জানতে পারা গেছে পাঠানকোট এর ক্যাপ্টেন এম শ্যালু এই হেলিকপ্টার স্কোয়ার্ডনের নেতৃত্ব করবেন। এই মূহুর্তে পাঠানকোটে 125 টি মি-35 (Mi-35) হেলিকপ্টার আছে। অ্যাপাচে হেলিকপ্টার এর কিছু গুরুত্বপূর্ণ তথ্য- এই হলিকাপটার প্রায় 300 কিলোমিটার বেগে উড়তে সক্ষম। অন্ধকারে যে কোন নির্দিষ্ট লক্ষ্যে আঘাত আনতে এবং দ্রুত উঠানামা করার ক্ষমতা রাখে হেলিকপ্টার এর এক অন্যতম বৈশিষ্ট্য। একটানা প্রায় 476 কিলোমিটার উড়তে পারে এই হেলিকপ্টার। এই অ্যাপাচে হেলিকপ্টার মার্কিন বিমান বাহিনীতে প্রচুর পরিমাণে ব্যবহৃত করা হয়।

Related Articles

Close