আসতে চলেছে ঘূর্ণিঝড় ‘কোম্পাসু’- কতটা প্রভাব পড়বে পশ্চিমবঙ্গে? জানুন বিস্তারিত

এখন ভারত দেশে একাংশ এলাকা থেকে বিদায় নিচ্ছে বৃষ্টিপাত। তাই এই পরিস্থিতির মধ্যে একটু শান্তিতে থাকার কথা ভাবছে দেশের মানুষ জন, কিন্তু সেটাও কারোর কপালে নেই। এর মধ্যেই ঘূর্ণিঝড় ও প্রবল বৃষ্টিপাত দেশে আছড়ে পড়ার এক আশঙ্কা ভেসে আসছে। দক্ষিণ চীনের সাগর এর দিক থেকে ভেসে আসছে ট্রপিক্যাল ঘূর্ণিঝড় কোম্পাসু। আছড়ে পড়ার পর প্রভাব ফেলতে পারে বে ওফ বেঙ্গল (বঙ্গোপসাগর) এও , তারই আশঙ্কা জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

এর মধ্যেই দক্ষিণ চিন সাগরে চলে এসে যেনো ডাক দিচ্ছে ঘুর্নিঝড় ‘কোম্পাসু’।এই ঘূর্ণিঝড়টি কে ক্যাটাগরি -১ হেরিকেন বলে মান্যতা দিয়েছেন বিশেষজ্ঞরা। এই সময় সেই ঘূর্ণিঝড় হংকং এলাকার দক্ষিণ পূর্বে ও ম্যানিলা এলাকার উত্তর ও উত্তর পূর্ব দিকে রয়েছে ও সেখানে তান্ডব খেলা দেখাচ্ছে। যদিও সেখানে এখন ঘূর্ণিঝড়টি পশ্চিম দিকে ২০ কিলোমিটার প্রতি ঘণ্টার বেগে এগিয়ে যাচ্ছে।

কতো গতিবেগ হতে পারে এই ঘূর্ণিঝড় এর?

জানা যাচ্ছে এই ঘূর্ণিঝড় এর সর্বোচ্চ গতি ৯০ কিলোমিটার প্রতি ঘণ্টার বেগে পৌঁছাতে পারে । এর মধ্যেই হংকং এলাকার সমস্ত স্কুল , কলেজ সহ সমস্ত প্রতিষ্ঠান ও অন্যান্য সংস্থা বন্ধ করে দেওয়া হয়েছে। এখন এই মুহূর্তে এই ঘূর্ণিঝড় চীনের হাইনান এলাকার দিকে এগিয়ে চলেছে বলে জানা যাচ্ছে সূত্র থেকে।

চীনের বিভিন্ন প্রদেশে আক্রমণ করার পর এই কোম্পাসু ঘুর্নিঝড় টোনকিন উপসাগরে পৌঁছে আরো গতিবেগে শক্তিশালি হয়ে উঠতে পারে বলে জানা যাচ্ছে, এরকমই বলা হচ্ছে আবহাওয়া দপ্তর সূত্রে। আস্তে আস্তে এই ঘূর্ণিঝড় আরো পশ্চিমের দিকে রওনা দেবে বলে মত প্রকাশ করেছে নানা আবহাওয়াবিদ এরা।

নানা আবহাওয়া দপ্তর মনে করছে, ১৫ অক্টোবর ২০২১, শুক্রবার এর সকালে এই ঘূর্ণিঝড় কোম্পাসু দক্ষিণ ভিয়েতনাম এলাকা তে আক্রমণ করতে পারে। কিন্তু ভিয়েতনাম এলাকার পরিবেশের কথা মাথায় রেখে মনে করা হচ্ছে এই ঘূর্ণিঝড় সেখানে বেশি পরিমাণে প্রভাব ফেলতে পারবে না । যে কারণে এই ঘূর্ণিঝড় কোম্পাসু ভিয়েতনাম দেশের এলাকা তে দুর্বল হয়ে পড়বে এবং এটি উত্তর লাওস এর এলাকা তে এটি নিম্নচাপের রূপ ধারণ করবে বলে মনে করা হচ্ছে।