ব্যাঙ্কের জালিয়াতি এড়াতে এখন বাড়িতে বসেই করতে পারবেন Aadhaar card lock unlock, জানুন পদ্ধতি

বর্তমানে ভোটার আইডেন্টি কার্ড এবং প্যান কার্ডের পাশাপাশি আরও একটি গুরুত্বপূর্ণ নথি হলো আধার কার্ড। লক্ষী ভান্ডার হোক অথবা স্বাস্থ্য সাথী কার্ড, সর্বত্র আধার কার্ডের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। এই আধার কার্ডের সঙ্গে ব্যাংকের লিংক করানো থাকলে আপনি যেমন সমস্ত তথ্য মেসেজের সম্পর্কে পেয়ে যাবেন তেমন আপনার সম্পর্কে সমস্ত তথ্য চলে যাবে ব্যাঙ্কের কাছে। যেহেতু এই আধার কার্ডে স্ক্যানিং এবং আঙ্গুলের ছাপ থাকে তাই এই অর্থের অপব্যবহার হতে পারে খুব সহজে। এমত অবস্থায় আপনি যদি আপনার আধার কার্ডে উপস্থিত বায়োমেট্রিক ডেটা লক করতে পারেন তাহলে খুব সহজেই আপনি আপনার সমস্ত তথ্য সাবধানে রাখতে পারবেন আপনার কাছে।

বর্তমানে আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি হিসাবে ব্যবহার করা হয় এবং যার ফলে এটিতে থাকা বায়োমেট্রিক ডেটা হ্যাকারদের থেকে সুরক্ষিত রাখা খুব গুরুত্বপূর্ণ। এই বিষয়টিকে মাথায় রেখে UIDAI নাগরিকদের তাদের অফিসিয়াল ওয়েবসাইটে আধার কার্ডের বায়োমেট্রিক ডেটা লক করার জন্য সুযোগ সুবিধা প্রদান করছে সাধারণ মানুষকে। ভারতীয় নাগরিকরা ঘরে বসে অনলাইনে আধার কার্ডের ডেটা লক অথবা আনলক করতে পারেন খুব সহজেই।

প্রথমে আপনাকে UIDAI ওয়েবসাইটে যেতে হবে যেখানে মাই আধার(my Aadhar) এবং আধার সার্ভিস অপশন(Adhar service option) দেখতে পাবেন। এরপর আপনি দেখতে পাবেন বায়োমেট্রিক ডেটা লক করার জন্য অপশন আসবে। সেখানে ক্লিক করলে আপনি আপনার ১২ সংখ্যার আধার নম্বর যোগ করতে পারবেন। এরপর আপনি আপনার পুরো নাম ঠিকানা এবং পিন কোড লিখে লক করার জন্য সুরক্ষা কোড অথবা পাসওয়ার্ড দিয়ে দেবেন।

আপনার মোবাইলে চলে আসবে একটি ওটিপি যা আপনি ওই ওয়েবসাইটে লিখে দিলে আপনার আধার কার্ডে উপস্থিত বায়োমেট্রিক তথ্য লক হয়ে যাবে। আপনার বায়োমেট্রিক তথ্য লক হবার পর আপনার মোবাইলে চলে আসবে একটি তথ্য যার ফলে আপনি নিশ্চিত হয়ে যেতে পারবেন এই বিষয়ে।

এইভাবে শুধুমাত্র বাড়িতে বসে অনলাইনে আপনি আপনার আধার কার্ড লক অথবা আনলক করতে পারবেন। যদি কোন কাজের কারণে আপনার আধার নম্বর আনলক করার প্রয়োজন হয় তাহলে আবার এই ওয়েবসাইটে গিয়ে একইভাবে আনলক অপশনে ক্লিক করে আপনার যাবতীয় তথ্য দিয়ে দিতে হবে। আপনার মোবাইলে আরো একবার ওটিপি আসবে এবং সেই ওটিপি দিয়ে আপনার বায়োমেট্রিক তথ্য আনলক করতে পারবেন আপনি খুব সহজেই।