এখন ঘরে বসে মাত্র 5 মিনিটের মধ্যে করে নিতে পারবেন ভোটার কার্ডের ভেরিফিকেশন, পড়তে হবে না কোন সমস্যায়

নির্বাচন কমিশনারের তরফ থেকে ভোটার তালিকাকে নির্ভুল করার লক্ষ্যে একটি বিশেষ কর্মসূচির সূচনা করা হয়েছে গত 1-ই সেপ্টেম্বর- 2019 থেকে। এখানে বলা হয়েছে গত 1 সেপ্টেম্বর থেকে অক্টোবর 15 তারিখ পর্যন্ত প্রতেকে নির্বাচক ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টাল লগইন করে নির্বাচন তালিকায় নিজের ও নিজের পরিবারের সকল ভোটারদের নাম তালিকাভুক্ত করাতে হবে।তবে এর জন্য আপনাকে কোথাও যেতে হবে না আপনি আপনার মোবাইলের মাধ্যমে বা ঘরে বসে কম্পিউটারের মাধ্যমে করে নিতে পারবেন এই কাজটি।

চলুন আপনাদের বলে দেওয়া যাক এখন কিভাবে ঘরে বসেই করে নিতে পারবেন আপনি এই কাজটি,এই ক্ষেত্রে যে যে কাগজপত্রগুলো প্রয়োজন হবে সেগুলি হল নিম্নরূপ— 1) সবার প্রথমেই পরিবারের সকল ভোটারদের তথ্য যাচাই করার জন্য প্রয়োজনীয় হবে একটি মোবাইল নম্বরের,যে মোবাইল নম্বরটি আপনি বরাবর ব্যবহার করে আসছেন সেই নম্বরটি আপনি এক্ষেত্রে দেবেন তাহলে ভবিষ্যতে কোনো প্রবলেম হলে এই নম্বরে মাধ্যমে আপনি সেটির সমস্যার সমাধান করতে পারবেন।

2) পরিবারের সকল ভোটারদের এপিক বা সচিত্র (VOTER CARD) পরিচয় পত্রটির নম্বর সঙ্গে রাখবেন।

3) আর যদি আপনার ভোটার কার্ডের ক্ষেত্রে কোন প্রকার সংশোধনীর প্রয়োজন হয় তাহলে সে ক্ষেত্রে সংশোধন করতে সেই সংক্রান্ত ডকুমেন্টস রাখা প্রয়োজন।

4) আধার কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স ,রেশন কার্ড, আইডেন্টিটি কার্ড এ ধরনের একটি ডকুমেন্ট এর ছবি (ছবিটির সাইজ 2mb মধ্যে হওয়া বাঞ্ছনীয়) পেনড্রাইভে বা আপনার ফোন মেমরিতে রাখবেন। এটি অবশ্য প্রয়োজনীয়।

5) আর এক্ষেত্রে যদি আপনার ছবিতে সংশোধন করতে হয় তাহলে ছবির একটি কপি যার সাইজ 2mb মধ্যে সেটি সঙ্গে রাখবেন।

6) এবার আপনার পরিবারের নতুন কোন ব্যক্তির ভোটার তালিকায় নাম উঠাতে চান যার বয়স (01-01-2019 তারিখের মধ্যে 18 বছর পূর্ণ হয়েছে) সে ক্ষেত্রে তার সমস্ত ডকুমেন্ট সঙ্গে রাখা প্রয়োজনীয়।

এবার দেখে নিন কিভাবে করবেন আধার কার্ড ও ভোটার কার্ডের সংযুক্তিকরণ:-

1) প্রথমে নির্বাচন কমিশনের ওয়েবসাইট টি যেটির নাম www.nvsp.in সেটিকে আপনার মোবাইল অথবা কম্পিউটার এর মাধ্যমে লগ ইন করে নিতে হবে।

2) তারপরই Register New তে ক্লিক করে আপনার মোবাইল নম্বর, ক্যাপচা কোড লিখে send OTP তে ক্লিক করবেন তারপরে আপনার মোবাইল নম্বর চলে আসবে একটি ওটিপি কোড।

3) তারপরই আপনাকে নিজের পছন্দমত পাসওয়ার্ড বসিয়ে সেটিকে আরো একবার কনফার্ম করে নিতে হবে এভাবেই হয়ে যাবে রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি।

4) এরপর আপনাকে আবার এই ওয়েবসাইটিতে www.nvsp.in লগইন করে নিতে হবে,এটি আপনি আপনার ইউজার আইডি অর্থাৎ আপনার মোবাইল নম্বর এবং যে পাসওয়ার্ডটি আপনি সেট করেছেন সেটি দ্বারা করে নিতে পারবেন।

5) এরপরে EVP ট্যাবে গেলে আবার ৪ টি ট্যাব পাওয়া যাবে। a. Verify Self Details
b. Polling Station Feedback
c. Family Listing & authentication
d. Unenrolled Members এর মধ্যে প্রথম ট্যাব অর্থাৎ Verify Self Details এ গেলে ভোটারের তথ্য ও পাশে View Details পাওয়া যাবে।

6) এখানে ভোটার নিজের নাম ও ভোটার তালিকার বিশদ বিবরণ দেখতে পাবেন। বিবরণের নিচে দুটি অপশন দেওয়া থাকবে।
(ক) সব বিবরণ ঠিক আছে। (খ) সব বিবরণ ঠিক নেই।

এক্ষেত্রে আপনার যদি সব বিবরণ ঠিকঠাক থাকে তাহলে নিম্নলিখিত নথিপত্র গুলির মধ্যে যেকোনো একটির ফটো তুলে আপনি আপলোড করে দিতে পারবেন তবে এক্ষেত্রে একটা কথা মনে রাখবে আপনার তোলা ফটোটির সাইজ যাতে 2MB এরমধ্যে হয়। এক্ষেত্রে যে নথিপত্রগুলো ফটো তুলে আপনি আপলোড করতে পারবেন সেগুলো হলো নিম্নরুপ i) পাসপোট, ii) ড্রাইভিং লাইসেন্স, iii) আধার কার্ড, iv) রেশন কার্ড, v) সরকারি অথবা আধা-সরকারি পরিচয় পত্র, vi) ব্যাংকের পাস বই, vii) কৃষক পরিচয়পত্র, viii) প্যান কার্ড, (pan) ix) NPR এর স্মার্ট কার্ড, x) ECl দ্বারা অনুমোদিত অন্যান্য নথিপত্র।

এক্ষেত্রে আপনি এখানে অপশন পেয়ে যাবেন আপনি যে ডকুমেন্টস আপলোড করতে চাইছেন সেটি সিলেক্ট করার তারপরই সেখানে ওই ডকুমেন্টের নম্বার পাশের বক্সে লিখে দিয়ে সাবমিট করে দিতে হবে। এবার আপনার ভোটার কার্ডের যদি কোন প্রকার ভুল রয়েছে তাহলে সেটিকে সংশোধন করার প্রক্রিয়াটি হল নিম্নরুপ–এক্ষেত্রে আপনার নির্দিষ্ট যে ভুলটি রয়েছে সেটিকে সিলেক্ট করতে হবে এবং বক্সের মধ্যে দেওয়া নিম্নলিখিত অপশন গুলির মধ্যে আপনার নির্দিষ্ট ভুল টিকে তুলে ধরতে হবে। তারপরই আপনি আপনার ত্রুটি টির সংশোধন করে ফিল্ড পূরণ করার সাথে সাথে একটি নথিপত্র আপলোড করতে হবে যে টির সাইজ 2mb মধ্যে হতে হবে এই নথিপত্র আপলোড করা হয়ে গেলে তার ডান দিকের  ড্রপডাউন লিস্টটিকে সিলেক্ট করে নিতে হবে।

সবশেষে সাবমিট হয়ে গেলে একটি ফর্ম আর্ট নাম্বার দিয়ে  নিজে নিজেই তৈরি হয়ে যাবে এবং সেটিকে আবার সাবমিট করে দিতে হবে। এবার আপনার পরিবারের লোকজনের নাম আপনার সাথে এড করার জন্য-

1) NVSP পোর্টাল ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করতে হবে।

2) এবার EVP ট্যাবে গিয়ে সেখানে Family Listing & Authentication এবং সেখান থেকে প্রথম ট্যাবে অর্থাৎ Family Listing ট্যাবে যেতে হবে।

3) এবার নিজের নাম ও ভোটার লিস্টে তার পাঠ ও সিরিয়াল নাম্বার দেখা যাবে, পাশের Add Self to Family অপশনে ক্লিক করতে হবে যাতে নিজেকে ওই পরিবারের প্রথম সদস্য হিসেবে যুক্ত করা যায়। ড্রপ ডাউন বক্সে Relation Type হবে Self এবং Add Member এ ক্লিক করতে হবে।

4) এবার যে ব্যক্তি কে পরিবারে যুক্ত করবেন তার EPIC No (ভোটার কার্ডে নাম্বার) নির্দিষ্ট বক্সে দিতে হবে এবং Add to Family বাটনে ক্লিক করতে হবে। এবার ড্রপ ডাউন বক্সে সেই ব্যক্তির সাথে নিজের Relation Type সিলেক্ট করতে হবে। (বাবা, মা, স্ত্রী, স্বামী, ইত্যাদি)।

5) এবার নিচে Staying With You (আপনার সঙ্গে থাকেন) এবং Not Staying With You (আপনার সঙ্গে থাকেন না) এর মধ্যে যেটি প্রযোজ্য সেটিকে সিলেক্ট করতে হবে। Not Staying With You করলে Shifted (স্থানান্তরিত) ও Deceased (মৃত) দুইটি অপসন পাওয়া যাবে এর মধ্যে যে টি প্রযোজ্য সেটিকে সিলেক্ট করতে হবে।

6) এবার নিচে অ্যাড মেম্বার-এ সিলেক্ট করতে হবে, তখন ওই ব্যক্তির নাম পরিবারের তালিকায় অন্তর্ভুক্ত হবে। এইভাবে আপনার সকল পরিবারে ব্যক্তির নাম আপনি খুব সহজেই এড করে নিতে পারবেন। সবশেষে পরিবারের সমস্ত সদস্যদের অন্তর্ভুক্ত করার পর সাবমিট বাটনে ক্লিক করে view verify option টিতে ক্লিক করে দিবেন।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close