এখন বাড়িতে বসেই আপডেট করা যাবে আধার কার্ড, দারুন সিদ্ধান্ত কেন্দ্রের

আধার কার্ড (Aadhaar card) একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি৷ দেশের নাগরিক হিসেবে আপনার পরিচয় এর প্রমাণপত্র আধার কার্ড৷ যে কোনো কাজে আপনার আধার কার্ড প্রয়োজন৷ শুধু পরিচয়ের প্রমাণপত্র নয়, ঠিকানার প্রমাণ এমনকি এখন আর্থিক ক্ষেত্রেও আধার কার্ড জরুরি৷ ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার সময় প্যান কার্ডের সঙ্গে প্রয়োজন হচ্ছে আধার কার্ডের৷ তাই সাধারণ মানুষের কাছে আধার কার্ড থাকা আজকের দিনে বাধ্যতামূলক। কিন্তু অনেক সময় দেখা যায় এই আধার কার্ডে কিছু তথ্য ভুল আছে৷ তা সংশোধন করতে হয়৷ অফলাইনে সংশোধন করা সময়সাপেক্ষ৷

 

কিন্তু এখন বাড়িতে বসেই অনলাইনে আধার কার্ড সংশোধন করে নতুন সঠিক তথ্য সহ আধার কার্ড আপডেট করতে পারবেন৷ আধার কার্ড দেওয়া হয়ে থাকে uidai এর তরফে।গ্রাহকেরা অনলাইনে নিজেদের নাম ঠিকানা সহ অন্যান্য সব আপডেট করতে পারবেন। আর এই পরিষেবায় সুবিধা পাচ্ছেন সাধারণ মানুষজন। তবে এই আপডেট করার জন্য গ্রাহকদের রেজিস্টার্ড ফোন নম্বর থাকতে হবে। আর তার সাহায্যেই এই কাজ করতে পারবেন গ্রাহকেরাই। এই কাজের জন্য গ্রাহকদের রেজিস্টার্ড নম্বরে otp আসবে। ওটা দিতে হবে। আর তার ফলেই এই কাজ করা যাবে সহজেই।

Aadhaar নম্বর ১২ ডিজিটের একটি ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর যা ভারত সরকার দ্বারা জারি করা হয়ে। এটি কোনও ব্যক্তির বায়োমোট্রিক তথ্য, যেমন আইরিস স্ক্যান, আঙুলের ছাপ, এবং জনসংখ্যার তথ্য যেমন ডিওবি এবং বাড়ির ঠিকানা ইত্যাদির উপর জারি করা হয়ে। এখানে আপনার বিশেষ ডিটেল দিতে হয়ে যার মধ্য়ে একটি হল আপনার মোবাইল নম্বর (Mobile Number)।

 

আন্দোলনে বিরোধী মন্তব্যের জেরে কঙ্গনার সিনেমা বয়কটের ডাক বিক্ষোভকারীদের, পাঞ্জাবের কোনও হলে দেখানো হবে না ছবি

আধারে মোবাইল নম্বরটি অফলাইনে পরিবর্তন করা যেতে পারে। তবে আপনি এর জন্য অনলাইনে আবেদন ফর্ম ডাউনলোড করতে পারেন। ওটিপির মাধ্যমে মোবাইল নম্বর আপডেট করতে পারবেন আবার ওটিপি ছাড়াই মোবাইল নম্বর আপডেট করা যাবে৷ আপনার ঠিকানা ভেরিফাই যিনি করবেন, তাঁর বা তাঁদের মোবাইল নম্বর আধার কর্তৃপক্ষের কাছে রেজিস্টার করাতে হবে।

যিনি চেক করবেন, তাঁদের কাছে OTP পাঠাবে UIDAI সেই OTP আধার ওয়েবসাইটে জানাতে হবে। ব্যক্তির ঠিকানা আপডেটে সম্মতি দিতে হবে ভেরিফাই করা ওই ব্যক্তিকে।

প্রমাণ ছাড়াই আধার কার্ডে ঠিকানা পরিবর্তনের জন্য UIDAI-এর ওয়েবসাইটে যেতে হবে। সেখানে  ‘My Aadhaar’ ট্যাবে ক্লিক করুন। এরপর ‘Request Aadhaar Validation Letter’ এ গিয়ে প্রমাণ সংগ্রহ করুন।এবার ওয়েবসাইটে গিয়ে ঠিকানা আপডেট করে নিন।

https://uidai.gov.in/ ওয়েবসাইটে গিয়ে আপনার আধার নম্বর দিয়ে লগ ইন করুন। এরপর ‘Process to Update Address’ এ ক্লিক করুন। সেখান থেকে ‘Update Address Via Secret Code’-এ ক্লিক করুন। এরপর ঠিকানা ভেরিফিকেশনের সময় যে সিক্রেট কোড পেয়েছিলেন, তা ব্যবহার করুন এবং নতুন ঠিকানা উল্লেখ করে সাবমিট করুন।