একদম ঘরোয়া পদ্ধতিতে লালচে চুল করে নিন কালো, নেই কোনো সাইডএফেক্ট

লালচে চুল কালো করার জন্য নিশ্চয়ই এতদিন অনেক চেষ্টা করেছেন৷  বাইরের বিভিন্ন প্রোডাক্ট  ব্যবহার করে তেমন কোন লাভ হয়নি? জানেন কি এসব ক্ষতিকর কেমিকাল ব্যবহারের ফলেই আপনার চুল আরও লালচে হয়ে যাচ্ছে? চুলে খুব রোদ লাগলে তা লালচে হয়ে যায়। এছাড়াও চুলে হেয়ার ডাই এর অতিরিক্ত ব্যবহার, বা চুলে বিভিন্ন স্টাইল করার সময় অতিরিক্ত তাপ দিলে চুল লাল হয়ে যায়। স্ক্যাল্পের কোলাজেন নামক টিস্যু নষ্ট হয়ে যায়, ফলেই চুলের স্বাভাবিক কালো রঙ নষ্ট হয়ে লালচে হয়ে যায়।

কিছু ঘরোয়া প্যাক এক্ষেত্রে দারুণ কাজ করে। দেখে নিন।

অনেক সময় চুল খুব বেশী ক্ষতিগ্রস্ত হলে পুষ্টির অভাবে কোলাজেন টিস্যু নষ্ট হয়ে যায়। ফলে চুল লালচে হয়ে যায়। তাই চুলের পুষ্টির জন্য,

১ টা ডিম,  হাফ কাপ দই, দুটো ভিটামিন ই ক্যাপসুল, নারকেল তেল ২ চামচ নিয়ে সব উপকরণগুলি ভালো করে মিশিয়ে নিন। তারপর ঘন পেস্টটি প্রথমে মাথার স্ক্যাল্পে লাগান। তারপর পুরো চুলে লাগিয়ে আধঘণ্টা অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে ফেলুন।  সপ্তাহে একদিন এই প্যাক ব্যবহার  করুন।

চুলের বিভিন্ন সমস্যায় আমলকী ম্যাজিকের মত কাজ করবে।হাফ বালতি জলে ৩ থেকে ৪ চামচ আমলকী পাউডার আর ২চামচ লেবুর রস মিশিয়ে নিন৷  কাঁচা আমলকীর রস করেও দিতে পারেন। ভালো করে মিশিয়ে চুল ধুয়ে ফেলুন। রোজ করতে পারলে খুব ভালো।  না হলে সপ্তাহে চারদিন অন্তত করুন।

মেথিতে আছে অ্যামাইনো অ্যাসিড এবং লিকিথিন নামক উপাদান। যা  চুল কালো করে৷ ২ চামচ মেথি ভিজিয়ে রাখতে হবে। এরপর মেথি নরম হলে বেটে তার সাথে যোগ করুন ২ টো আমলকী। এছাড়াও দুটোরই পাউডার পাওয়া যায়। দুটি পাউডার দু’চামচ করে নিয়ে ব্যবহার করতে পারেন। এটা পুরো চুলে ভালো করে লাগিয়ে আধঘণ্টা রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে ১ দিন এটি করুন৷

পেঁয়াজে আছে প্রচুর পরিমাণে সালফার। সালফার কোলাজেন টিস্যুর উন্নতি ঘটায়। তার ফলে চুল কালো হয়। ২ থেকে ৩টি বড় পেঁয়াজ ব্লেণ্ড করে নিন।  এই পেঁয়াজ বাটাটা একটা সুতির কাপড়ে মুড়ে রস বার করুন। এই রস স্ক্যাল্পে লাগিয়ে ২০ মিনিট মত রেখে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে দুদিন করুন। পেঁয়াজের রস চুল কালো করবে এবং  নতুন চুল গজাতেও  সাহায্য করবে।

ত্বক ফর্সা করতে আলুর রস অনেকেই লাগান। আলুর রসে আছে ভিটামিন এ ও সি। যা চুলে পুষ্টি যোগায় ও দ্রুত চুল কালো করে৷ একটা বড় আলু ব্লেণ্ড করে,সুতির কাপড়ে মুড়ে রস বের করে নিন। এবার রস মাথার স্ক্যাল্পে লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ২ দিন করুন।

ঘরোয়া পদ্ধতিতে চুল কালো

এসব করার সময় স্ক্যাল্প পরিষ্কার রাখবেন। সপ্তাহে দু থেকে তিনদিন শ্যাম্পু করুন। শ্যাম্পুর পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করবেন।চুল খুব বেশি কালার না করাই ভালো।চড়া রোদে বেরবার আগে অবশ্যই ছাতা, স্কার্ফ দিয়ে মাথা ঢেকে রাখবেন।আর চুলকে ভালো রাখতে বেশি করে প্রোটিন, ভিটামিন যুক্ত খাবার খান।