যেতে হবে না আর কোথায়,এখন বাড়িতে বসেই বানাতে পারবেন PVC আধার কার্ড- বিস্তারিত জানতে

কিছুদিন আগে পর্যন্তও ভারতে  PVC বা পলিভিনাইল ক্লোরাইড কার্ডে ছাপানো আধার কার্ডের কোনও বৈধতা ছিল না। কিন্তু সাধারণ মানুষের সুবিধার কথা ভেবে PVC আধার কার্ড ছাপানোর অনুমতি দিয়েছে সরকার। কোনও ব্যক্তি চাইলে তাঁর মোবাইল থেকে নিজের এবং পুরো পরিবারের জন্য PVC আধার কার্ড অর্ডার দিতে পারবে।

এতদিন আধার কার্ড কাগজে ছাপা হত। ফলে জলে ভিজে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু  ডেবিট বা ক্রেডিট কার্ড এবং প্যান কার্ডের মতো PVC আধার কার্ডটিও সংশ্লিষ্ট ব্যক্তি নিজের ওয়ালেটে একসঙ্গে রাখতে পারেন। পাশাপাশি PVC আধার নম্বর অনলাইনে মিলিয়ে দেখা অনেক সুবিধাজনক হয়ে উঠেছে।  যাঁদের মোবাইল নম্বর রেজিস্ট্রার করা নেই তাঁরা বিকল্প ফোন নম্বর থেকে PVC কার্ড অর্ডার করতে পারবেন। পরিবারের কোনও এক সদস্যের মোবাইল নম্বরের মাধ্যমে অন্য সদস্যদের জন্য PVC আধার কার্ড অর্ডার দেওয়া যাবে।

এর জন্য একজন ব্যক্তিকে ৫০ টাকা খরচ করতে হবে। এর মধ্যে রয়েছে  GST এবং স্পিড পোস্টের চার্জ। আর কোনও ব্যক্তি নিজের ও পরিবারের আরও ৩ জনের জন্য PVC আধার কার্ড অর্ডার দিলে তাঁর মোট খরচ পড়বে ২০০ টাকা। অর্ডার দেওয়ার  এক সপ্তাহের মধ্যে নতুন PVC আধার কার্ড স্পিড পোস্টের মাধ্যমে পৌঁছে যাবে৷

এখন বাড়িতে বসেই করতে পারবেন PAN CARD সংশোধন, কীভাবে করবেন জানতে

PVC আধার কার্ড অর্ডার দেওয়ার জন্য  uidai-এর residentpvc.uidai.gov.in/order-pvcreprint লিংকে যান।
১২ সংখ্যার Aadhaar Number বা Virtual ID বা EID পূরণ করুন।
সিকিউরিটি কোড দিন৷
নন-রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে অর্ডার দিলে ‘my mobile number is not registered’ বক্সে ক্লিক করুন। এরপর Send OTP অপশনে ক্লিক করুন।  মোবাইল নম্বরে একটি OTP যাবে।


OTP দিলে PVC কার্ডের একটি প্রিভিউ কপি দেখতে পাবেন।
পেমেন্ট অপশনে গিয়ে প্রতি কার্ডের জন্য ফি দিতে হবে ৫০ টাকা দিতে হবে৷
তাহলে PVC আধার রিপ্রিন্টের অর্ডার দেওয়া যাবে। এরপর  আপনার বাড়িতে PVC আধার কার্ড পৌঁছে যাবে।