এখন বাড়িতে বসে খুব সহজেই করে নিন Voter ID এর সাথে Mobile Number লিঙ্ক, সহজ পদ্ধতি জানতে

আগামী বিধানসভা নির্বাচন প্রায় চলেই এল৷ কিন্তু আপনি কি এখনও Voter ID Card-এর সঙ্গে Mobile Number লিঙ্ক করেননি? ভোটার আইডি কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করলে Online-এ আপনি আপনার Voter ID ডিটেইলস আপডেট করতে পারবেন। শুধু তাই নয়, অনলাইনে নিজেকে ‘Electors Verification Program’-এর জন্য নেভিগেটও করতে পারবেন। তাই যত দ্রুত সম্ভব ভোটার আইডির সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করে ফেলুন।

খুব সহজে  মাত্র কয়েক মিনিট এর মধ্যেই Voter ID-র সঙ্গে Mobile Number লিঙ্ক করতে পারবেন৷ জেনে নিন পদ্ধতি।

প্রথমেই National Voters’ Services Portal-এ যান৷  এখানে আপনাকে রেজিস্টার করতে হবে। আর রেজিস্টার করার জন্য আপনাকে প্রথমেই ‘Login’ করতে হবে।

এরজন্য  ‘Don’t have account, Register as a new user’  অপশনে ক্লিক করতে হবে।

এরপর  নিজের মোবাইল নম্বরটি দিতে হবে।  ‘Mobile no’ ভেরিফিকেশনের জন্য আপনার কাছে captcha চাওয়া হবে, সেটি দিয়ে দিন।

Voter ID card

আপনার মোবাইল নম্বরে ‘One Time Password’ দেওয়া হবে৷ তার জন্য  ‘Send OTP’ অপশনে ক্লিক করুন। OTP পেলে যথাস্থানে তা দিয়ে দিন।

এর পর ‘I have EPIC number’ অপশনে ক্লিক করতে হবে এবং নিজের প্রিন্টেড ভোটার আইডি কার্ড থেকে ‘EPIC number’ দিতে হবে৷  যদি আপনার কাছে EPIC number না থাকে, তাহলে  ‘I don’t have EPIC number’ বাটনে ক্লিক করে  ‘First name’ ও ‘Last name’  দিয়ে পুরো প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।

Voter ID card

ফের LPG-র মূল্যবৃদ্ধি! প্রতি সিলিন্ডার পিছু 50 টাকা করে বাড়লো রান্নার গ্যাসের দাম

এরপর ইমেল আইডি দিন।
নিজের পছন্দসই একটি পাসওয়ার্ড দিন।  পরবর্তী কালে সেই পাসওয়ার্ড নিশ্চিত করুন। তবে পাসওয়ার্ড দেওয়ার আগে কয়েকটা বিষয় মাথায় রাখতে হবে।

* আপনার পাসওয়ার্ডে অন্তত 6টি ক্যারেক্টার থাকতে হবে।
*একটা ডিজিট (‘0’-‘9’) থাকতে হবে৷
* পাসওয়ার্ডে কমপক্ষে একটা বিশেষ ক্যারেক্টার (‘@’, ‘#’, ‘$’, ‘%’, ‘&’) রাখতে হবে৷

Voter ID card
*খেয়াল রাখবেন আপনার পাসওয়ার্ডে  (‘A’-‘Z’) এর মধ্যে একটা লেটার বড় হাতের হয়৷

সমস্ত ডিটেইলস দেওয়া হয়ে গেলে আপনাকে ভোটার আইডি কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্কের জন্য ‘Register’ অপশনে ক্লিক করতে হবে। রেজিস্টার্ড ইউজার হয়ে গেলেই আপনার Voter ID-র এই সব ডিটেইলস আপনি অনলাইনে এডিট বা আপডেট করতে পারবেন।