কীভাবে LIC পলিসির সঙ্গে আধার লিঙ্ক করবেন? জানুন সহজ উপায়

আধার কার্ড (Aadhaar card) একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথিপত্র।  এটা দেশের নাগরিক হিসেবে আপনার সচিত্র প্রমাণপত্র।  ব্যাংক অ্যাকাউন্ট,  প্যান কার্ড সহ একাধিক ক্ষেত্রে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক হয়েছে।  আর কিছু কাজে বাধ্যতামূলক না হলেও প্রাধান্য পাওয়া যাচ্ছে আধার নম্বর থাকলে।  যাদের LIC  পলিসি রয়েছে,  তারা চাইলে আধার নম্বর সঙ্গে এলআইসি পলিসি কে লিংক করতে পারবেন।  যদিও এই প্রক্রিয়া এখনো বাধ্যতামূলক করা হয়নি।  সবটাই বীমা কারীর ব্যক্তিগত ইচ্ছের ওপর নির্ভরশীল।

ভারতীয় জীবন বীমা নিগম লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া দেশের বৃহত্তম জীবনবীমা সংস্থা।  অনলাইন এবং  অফলাইন দুইভাবে গ্রাহকরা LIC  পলিসির সঙ্গে আধার লিঙ্ক করতে পারবেন।  আসুন জেনে নেয়া যাক,  কীভাবে করবেন আধার লিংক ?

অফলাইনে আধার লিঙ্ক করবার জন্য প্রথমে LIC-র  অফিসিয়ালওয়েবসাইট থেকে পলিসি এর সঙ্গে আধার লিংক করার জন্য ফর্ম ডাউনলোড করে নিন। এই ফর্ম LIC-র প্রতিটি ব্রাঞ্চ অফিসেও পাওয়া যাবে। সেখান থেকে সংগ্রহ করে নিতে পারেন।
ফর্মটি সঠিকভাবে ফিলাপ করতে হবে৷ তারপর প্রয়োজনীয় নথির (আধার এবং প্যান কার্ড বা ফর্ম ৬০) ফটোকপি সেল্ফ-অ্যাটাস্টেড করে LIC অফিসে গিয়ে অফিসারের কাছে জমা দিতে হবে৷
LIC পলিসির সঙ্গে আধার লিংক হলে বিমাকারীর রেজিস্টার্ড  মোবাইল নম্বরে একটি কনফার্মেশন মেসেজ যাবে। এক্ষেত্রে  কয়েক দিন সময় লাগতে পারে।

ভারতের এমন কিছু সম্মানীয় ব্যক্তি যারা খ্যাতির শীর্ষে পৌঁছলেও তাদের পা সর্বদা মাটিতে

অনলাইনে LIC পলিসির সঙ্গে আধার লিংক করতে চাইলে,  প্রথমে
LiC এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে৷ সেখানে
‘Link Aadhaar and PAN to Policy’ অপশন এ ক্লিক করতে হবে৷ ক্লিক করলে
একটি পেজ ওপেন হবে। পেজে LIC পলিসির সঙ্গে আধার ও প্যান লিংকের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশিকা দেওয়া আছে। পুরোটা বহালো ভাবে  পড়ে নেবেন৷ তারপর  ‘Proceed’-এ ক্লিক করুন।


এরপর ডিক্লারেশনে ক্লিক করুন, ক্যাপচা কোড দেখে দেখে ফিলাপ করে এন্টার দিতে হবে৷ এরপর  ‘Get OTP’-তে ক্লিক করলে আপনার মোবাইল নম্বরে  ওটিপি আসবে৷
OTP দেওয়ার পরে  লিংকের জন্যের সফল ভাবে রেজিস্ট্রেশন করা হয়েছে তার  মেসেজ আসবে। UIDAI-এর থেকে LICI নথি যাচাই করার পরে SMS বা ইমেইলের মাধ্যমে নিশ্চিত করবে মেসেজ পাঠিয়ে। ভেরিফিকেশনের জন্য কয়েক দিন সময় লাগতে পারে৷  আরও কিছু জানার থাকলে আধার লিঙ্ক করার আগে আপনি   নিকটবর্তী LIC অফিস বা বিমা প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করতে পারেন।