এখন বাড়িতে বসেই করে নিন আধার কার্ডের সাথে ড্রাইভিং লাইসেন্স লিঙ্ক, কীভাবে করবেন বিস্তারিত জানতে

নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ সরকার আসার পর আধার কার্ড (Aadhaar card) নামক নথির গুরুত্ব বেড়েছে প্রায় কয়েকশো গুণ। এখন আধার কার্ড প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ নথির সঙ্গে সংযুক্ত করা হচ্ছে। প্যান কার্ড , রেশন কার্ড এর পাশাপাশি এবার ড্রাইভিং লাইসেন্স এর সাথে আধার কার্ডের সঙ্গে সংযুক্তিকরণ করতে বলা হচ্ছে। এই সংযুক্তিকরনের মাধ্যমে চালকেরা সরকারের কন্টাক্টলেস পরিষেবার সুবিধা পেতে সক্ষম হবেন। এছাড়াও পুলিশের কাজও অনেকটা সুবিধা হয়ে যাবে।

উদাহরণ হিসেবে বলতে গেলে কোন দুর্ঘটনার পরে যদি কোনো আসামি পলাতক থাকে তাকে খুঁজে পাওয়া অনেকটাই সহজ হয়ে যাবে পুলিশের। এখন হয়তো আপনাদের মনে প্রশ্ন হচ্ছে কিভাবে আপনার ড্রাইভিং লাইসেন্স এর সাথে আধার কার্ডের লিঙ্ক করবেন ? এবার বাড়িতে বসেই আপনার ড্রাইভিং লাইসেন্স এর সাথে আধার কার্ডের সংযুক্তিকরণ কিভাবে করবেন দেখে নিন।Aadhar card driving licence

ড্রাইভিং লাইসেন্স এর সাথে আধার সংযুক্তিকরণ এর পদ্ধতি :-

১) আধার কার্ডের সাথে ড্রাইভিং লাইসেন্স এর লিঙ্ক করতে গেলে সর্বপ্রথম আপনাকে রাজ্যের পরিবহন বিভাগ এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

২) এরপর LINK AADHAAR অপশনটি ক্লিক করতে হবে।

৩) এরপর আপনার ড্রাইভিং লাইসেন্সের নাম্বারটি ইনপুট করুন, তারপর GET DETAILS অপশনে ক্লিক করুন।

৪) এরপর আপনার ১২ ডিজিটের আধার কার্ডের নাম্বার ও মোবাইল নাম্বার ইনপুট করুন, এবং প্রক্রিয়া সম্পন্ন করার জন্য SUBMIT অপশন টি ক্লিক করুন।

৫) এরপর আপনার রেজিস্টার মোবাইল নাম্বার একটি OTP আসবে। সেই OTP ইনপুট করলেই ড্রাইভিং লাইসেন্স এর সাথে আধার কার্ডের লিঙ্ক এর প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে।Aadhar Card link with driving licence

আধার কার্ডের ঠিকানা বদলানোর পদ্ধতি দেখে নিন :-

এখন আমি বাড়িতে বসেই নিজের আধার কার্ডের ঠিকানা বদল করতে পারবেন শুধুমাত্র কয়েকটি ধাপ অনুসরন করেই, কিভাবে করবেন আসুন দেখে নেওয়া যাক বিস্তারিত।

১) প্রথমেই আপনাকে আধারের অফিশিয়াল ওয়েবসাইট UIDAI.GOV.IN খুলতে হবে।

২) এরপর MY AADHAAR বিকল্পটি নির্বাচন করুন এবং ওখানেই দেখতে পাওয়া UPDATE YOUR AADHAAR অপশন টি ক্লিক করুন।

৩) এরপর আপনাকে UPDATE DEMOGRAPHIC DATA ONLINE অপশন টি ক্লিক করতে হবে।

৪) এরপর আপনাকে আধারের SELF SERVICE পোর্টালে ওপেন করতে হবে, ওখানে আপনি PROCESS TO UPDATE AADHAAR অপশন টি ক্লিক করুন।

৫) এখন আপনাকে আধার নম্বর ও ক্যাপচার কোড চাইবে, আপনার রেজিস্টার মোবাইল নাম্বারে একটি OTP আসবে, এবার সেই OTP দেখে বসিয়ে দিন।

৬) OTP ইনপুট করার পর একটি নতুন পেজ আপনার সামনে খুলে যাবে সেখানে ২টি অপশন দেখা যাবে যেখানে আপনাকে UPDATE DEMOGRAPHIC DATA ONLINE অপশন টি ক্লিক করতে হবে।

৭) এরপর ADDRESS অপশনটি সিলেক্ট করুন।

৮) এরপর আপনার বৈধ ডকুমেন্টস কপি সাবমিট করে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করে PROCESS অপশনে ক্লিক করতে হবে এর পর অবশ্য ঠিকানা পরিবর্তনের উপযুক্ত কাগজপত্র গুলি আপলোড করতে হবে। এরপর FINAL SUBMIT করে দিলেই একটি URN নম্বর আপনি পেয়ে যাবেন। সাবমিট করার ৫-৭ কাজের দিনের মধ্যেই আধার কার্ডের ADDRESS পরিবর্তন সম্পূর্ণ হয়ে যাবে।