দেশনতুন খবরবিশেষরাজ্য

দেশজুড়ে শুরু হতে চলেছে এনআরসি প্রক্রিয়া ভোটার লিস্টে নাম না থাকলে কি করবেন দেখে নিন…

মোদি সরকার ক্ষমতায় আসার পরই আধার কার্ড কে দেশের নাগরিক তথ্য হিসাবে সকল সাধারণ মানুষের কাছে তুলে ধরেন। তবে আধার কার্ড আসার পরও দেশের অন্যতম নাগরিক তথ্য-প্রমাণ হিসাবের মধ্যে অন্যতম উল্লেখযোগ্য ছিল ভোটার কার্ড। এমন অনেক জায়গায় থাকতো যেখানে ভোটার কার্ড ছাড়া হতো না তাই অনেক ক্ষেত্রেই সমস্যায় তৈরি হত। তারপর আবার কিছুদিন আগেই ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডকে সংযুক্তি করণের কথা জানিয়েছে কেন্দ্র সরকার।

আর তারপর থেকেই ভোটার কার্ডের গুরুত্ব আরো অনেক গুণ বেড়ে গেছে সাধারণ মানুষের কাছে।তবে যেভাবে বিজেপি সরকার দেশজুড়ে এনআরসি করার পরিকল্পনা তুলে ধরেছেন তাতে অনেক মানুষের মনে আতঙ্ক তৈরি হয়েছে এই এনআরসি (NRC) কে নিয়ে আর তারফলেই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ভোটার কার্ড। তবে এখন প্রশ্ন আদৌ কি আপনার ভোটার তালিকার মধ্যে নাম রয়েছে কখনো কি ভেবে দেখেছেন এই বিষয়টাকে? তবে এখন এক সহজ পদ্ধতির মাধ্যমে দেখে নিতে পারবেন এই বিষয়টিকে।তবে এখন কীভাবে দেখে নিতে পারবেন আপনার নাম ভোটার লিস্টে নাম আছে কিনা?সে প্রসেসটিকে নিচে দেওয়া হল.. প্রথমত National Voters’ Service Portal -এর ওয়েবসাইটে ক্লিক করুন, তারপর পেজের বাঁদিকে গিয়ে Search Your Name in Electoral Roll অপশনটিতে ক্লিক করুন আর সেখানেই খুলে যাবে তার পরবর্তী পেজ, সেখানে গিয়ে নিজের নাম ,বয়স ,জন্মতারিখ ,বাবা বা স্বামীর নাম,জেলার নাম ,রাজ্যের নাম, লোকসভা কেন্দ্রের নাম পূরণ করুন। সবশেষে সেখানে একটি ক্যাপচার কোড পাবেন সেটিকে দেওয়ার পর সার্চ অপশনে ক্লিক করে দিন।

আর যদি এই প্রক্রিয়াটি সম্পন্ন করার পরেই আপনার নাম ওয়েবসাইটে আছে তাহলে আপনি ভোট দেওয়ার যোগ্য। এই প্রক্রিয়াটি ছাড়াও আরও একটি উপায় রয়েছে যে পদ্ধতির মাধ্যমে চেক করে নিতে পারবেন আপনি। দ্বিতীয় এই পদ্ধতিতে আপনি নির্বাচন কমিশনারের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে ক্লিক করুন। আর তারপরে সেখানে একটি অপশন পেয়ে যাবেন যেখানে লিখা থাকবে “SEARCH NAME IN VOTER LIST” ওই অপশনে ক্লিক করুন।তারপরে আরও একটি পেজ খুলে যাবে যে পেজে আপনার নিজের নাম ,বয়স, জন্মতারিখ, বাবা বা স্বামীর নাম, রাজ্যের নাম, লোকসভা কেন্দ্রের নাম পূরণ করবেন তারপর সার্চ অপশনে ক্লিক করে জেনে নিতে পারবেন। এইসব পদ্ধতিগুলি ছাড়াও আপনি আপনার ফোনের মাধ্যমে এসএমএস করে চেক করে নিতে পারবেন। ফোনে এসএমএসের মাধ্যমে চেক করে নিতে হলে আপনাকে EPIC (space) Voter ID number দিয়ে 7738299899 নম্বরে সেন্ড করুন অথবা 1950 নম্বরে কল করতে হবে। তবে এখন অনেকের মনেই প্রশ্ন আসতে পারে যে এবার যদি এই ভোটার লিস্টে যদি নাম না থাকে তাহলে কি করবেন? তো তাদের জন্যই বলে রাখি, আপনি এক্ষেত্রে নির্বাচন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইট eci.nic.in-এ ক্লিক করুন,

তারপরই REGISTER NOW TO VOTE’ অপশনে ক্লিক করুন। তারপর ‘Apply online for registration of new voter/due to shifting from AC’ অপশনে যান ও ‘Form 16’ -এ ক্লিক করুন। তারপর সমস্ত কিছু লেখা হয়ে গেলেই সাবমিট অপশনে ক্লিক করতে হবে। এক্ষেত্রে যদি এই পদ্ধতিটি আপনি অফলাইনে মাধ্যমে করাতে চান তাহলে ‘Form 16’ ডাউনলোড করতে হবে ও ফিল আপ করে আপনার সংশ্লিষ্ট কেন্দ্রের Electoral Registration Officer-এর কাছে জমা দিতে হবে।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: [email protected]

Related Articles

Back to top button