বাড়িতে বসেই জানতে পারবেন Aadhar-PAN কার্ডের লিঙ্ক হয়েছে কীনা! বিস্তারিত জানতে

বর্তমান যুগে ভারতের সবথেকে প্রয়োজনীয় পরিচয় পত্র হিসেবে আধার কার্ড(Aadhar card) ব্যবহার করা হয়। নিয়ম করা হয়েছে আধার কার্ডের সাথে ভারতবাসীদের প্যান কার্ড (PAN card) লিঙ্ক করাতে হবে।প্যান কার্ডের সাথে আধার কার্ড যদি লিঙ্ক না করানো হয় তবে প্যান কার্ডটিকে বন্ধ করে দেওয়া হবে। ভারতের ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের (Income Tax Department) এর তরফ থেকে এই লিঙ্ক করার সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। আধার কার্ডের সাথে প্যান কার্ডের লিঙ্ক করার সময়সীমা দেওয়া হয়েছে জুন মাসের ৩০ তারিখ পর্যন্ত।

আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করার খবর পেয়ে ভারতবাসী একটু স্বস্তি অনুভব করেছেন। কারণ এই করোনার মুহূর্তে প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করা ঝামেলাপূর্ণ কাজ।

আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড যদি সংযুক্ত না হয় সে ক্ষেত্রে প্যান কার্ডটি অবৈধ হয়ে যাবে। আর প্যান কার্ড অবৈধ হলে কোনো রকম আর্থিক লেনদেন সম্ভব নয়। নির্ধারিত সময়ের মধ্যে কোনো ব্যক্তি যদি তার আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক না করেন তবে ১০০০ টাকা জরিমানার কথা ঘোষণা করেছে Income Tax Department।

আজই করুণ আধার কার্ডের সাথে রেশন কার্ডের লিঙ্ক, নাহলে মিলবে না রেশন, কীভাবে করবেন বিস্তারিত জানতে

Aadhar-Pan সংযুক্তিকরণের জন্য বিবিধ উপায় রয়েছে। SMS এর মাধ্যমেও আধার কার্ডের সাথে প্যান কার্ড সংযুক্ত করা যেতে পারে। ৫৬৭৬৭৮ অথবা ৫৬১৬১ এই দুই নম্বরে SMS পাঠিয়েও আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযোগ করা যেতে পারে। অথবা PAN Service Centre এ ফর্ম জমা দিয়েও সংযুক্ত করা যেতে পারে। এছাড়া আছে অনলাইন e-portal এ সংযুক্তিকরণের সুযোগ।

Aadhar PAN card link

১) প্রথমে আপনি www.incometax.gov.in এই ওয়েবসাইটে যান।

২)আধারের সাথে প্রমান কার্ডের লিঙ্ক অপশন সেখানে দেওয়া থাকবে।

৩)সেই অপশনের তলায় ‘ Know About Your Aadhar Pan Link Status’ অপশনে ক্লিক করুন।

৪)একটি নতুন উইন্ডো সেখানে খুলে যাবে, সেখানে নিজের Aadhar ও PAN সম্পর্কিত যাবতীয় নথি প্রদান করতে হবে।

৫) সমস্ত নথি জমা দেওয়ার পর ‘View Link Aadhar Status’ অপশনে ক্লিক করুন।

এবার Aadhar-Pan এর লিঙ্ক সম্পূর্ণ হয়েছে কিনা তা দেখা যাবে।