কীভাবে মিলবে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়ার ই-পাস? জেনে নিন পদ্ধতি..

করোনার জেরে সারা দেশজুড়ে চলছে চতুর্থ দফার লকডাউন। তবে আগের বারের তিন দফার লক ডাউনের সময় যে সমস্ত নিয়মের কড়াকড়ি করা হয়েছিল সেই তুলনায় চতুর্থ দফার লকডাউনকে অনেকটাই শিথিল করা হয়েছে। কারণ সরকারকে অর্থনৈতিক দিক ভেবে দেখতে হচ্ছে তাই কিছু কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। এছাড়াও যদি কোন ব্যক্তি কাজের সূত্রে বা অন্য রাজ্যে আটকে পড়েছেন কিন্তু আপদকালীন অবস্থায় তাকে যদি হঠাৎ বাড়ি ফিরতে হয় অন্য রাজ্যে তাহলে সেই ব্যবস্থাও করা হয়েছে সরকারের তরফ থেকে।

শুধুমাত্র যিনি এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাবেন তার কাছে ই-পাস থাকলেই হবে। তবে এখন প্রশ্ন কীভাবে এই ই-পাস পাওয়া যাবে বা কোথায় গিয়ে আবেদন করতে হবে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হল – এই ই-পাস পাওয়ার জন্য আপনাকে
https://serviceonline.gov.in/epass/ – এই ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে হবে। কিন্তু 17 টি  রাজ্যের জন্য এই ই-পাস পাওয়া যাবে। উপরের দেওয়া ওয়েবসাইটে গিয়ে আপনি কোন রাজ্যে যেতে চান সেই রাজ্যের নাম বেছে নিতে হবে। এরপর আপনাকে কিছু হাইপারলিংক দেওয়া হবে।
এই হাইপার লিঙ্কে দেওয়া থাকবে আপনি অন্য রাজ্য থেকে এই রাজ্যে আসতে চান, নাকি এই রাজ্য থেকে অন্য রাজ্যে যেতে চান এই সমস্ত কিছু অপশনগুলি দেওয়া থাকবে। এরপর আপনাকে দেওয়া অপশন গুলির মধ্যে যেটি আপনার জন্য সঠিক হবে সেটি সিলেক্ট করতে হবে। এরপর একটি নতুন পেজ খুলবে এবং সেখানে প্রয়োজনীয় সমস্ত তথ্য আপনাকে দিতে হবে। ওই পেজে আপনাকে নিজের ফোন নাম্বার দিতে হবে। ফোন নাম্বার যাচাই করার জন্য আপনার দেওয়া নাম্বারে একটি ওটিপি আসবে। এরপর সমস্ত কিছু তথ্য পূরণ করার পর আপনাকে সাবমিট করতে হবে।

আপনার করা আবেদনকে খতিয়ে দেখবে সংশ্লিষ্ট দপ্তর।  এরপর যদি দেখে আপনার আবেদনটি সঠিক বা গ্রহণযোগ্য তাহলে আপনাকে ই-পাস দেওয়া হবে। আপনার নামে ই-পাস ইস্যু হয়ে গেলে আপনি যে মোবাইল নাম্বারটি আবেদন করার সময় দিয়েছিলেন তাতে একটি এসএমএস চলে আসবে। এক্ষেত্রে আপনার মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ থেকে আপনার ই-পাস দেখা যাবে।এখনো পর্যন্ত এই পাসের জন্য সারা দেশের মধ্যে 33 লক্ষ মানুষ আবেদন করেছেন। এবং প্রায় 11 লক্ষ মানুষকে ই-পাস দেওয়া হয়েছে। আর 11 লক্ষেরও বেশি মানুষের আবেদন বাতিল করা হয়েছে। যে সমস্ত রাজ্যের যাওয়ার জন্য ই-পাস পাওয়া যাচ্ছে সেগুলো নীচে দেওয়া হল – বিহার, আসাম, হরিয়ানা, কর্ণাটক, কেরল, লাদাখ, হিমাচল প্রদেশ, জম্মু-কাশ্মীর, অন্ধপ্রদেশ, অরুণাচল প্রদেশ, মহারাষ্ট্র, ওড়িশা, নাগাল্যান্ড, মেঘালয়, উত্তরপ্রদেশ, সিকিম, ত্রিপুরা, পন্ডিচেরি, লাক্ষাদ্বীপ।

Related Articles

Close