কীভাবে আধার কার্ডে ফোন নম্বর পরিবর্তন করবেন? বিস্তারিত জানতে

আধার কার্ড (Aadhar card ) হল আমাদের সকলের কাছে একটি পরিচয় পত্র। যে কোনো অফিসিয়াল কাজে আধার কার্ড লাগে। এই আধার কার্ডের সঙ্গে যুক্ত থাকে মোবাইল নম্বর। আধার কার্ড যেখানেই ব্যবহার করা হোক না কেন সেই মোবাইল নম্বরে ওটিপি আসবে। সেই ওটিপিটি যাচাই করে তবেই কাজটি সম্পন্ন করা যাবে। তাই একটি আধার কার্ডের ক্ষেত্রে মোবাইল নম্বরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবার জেনে নেব ফোন নম্বর যদি আমরা পরিবর্তন করি সে ক্ষেত্রে আধার কার্ডের সাথে ফোন নম্বর পরিবর্তনের নিয়মটি কি।

 

অনেক সময় আমরা ফোন নম্বর পরিবর্তন করি। সেই নতুন ফোন নম্বর কি আবার আধার কার্ডের সাথে যুক্ত করতে হয়। এবার আমরা ফোন নম্বর পরিবর্তন করতে গেলে কী কী নিয়ম পালন করতে হবে সেই বিষয়ে বিস্তারিত জানবো।

 

Aadhar card

আধার কার্ডটি সাথে করে নিয়ে নিকটতম আধার কেন্দ্রে যান। আপনার নিকটতম আধার কার্ড কেন্দ্র খোঁজার জন্য UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রথম পেজে দেখুন রয়েছে Locate Nearest Center-এর অপশন। আধার কেন্দ্রে Add and update mobile number অপশনটি সিলেক্ট করবেন। এই পরিষেবার জন্য আপনাকে ৫০ টাকা পরিষেবা মাশুল দিতে হবে। আধার কার্ডে ফোন নম্বর পরিবর্তনের প্রক্রিয়া কতদূর এগোল তা আপনারা জানতে পারবেন ১৯৪৭ নম্বরে ফোন করে।