এবার বাড়িতে বসেই করে নিন 100% Original আধার কার্ড। কিভাবে করবেন আবেদন জানতে…

আধার কার্ড এর সম্বন্ধে আপনারা তো সকলেই জেনে থাকবেন , আধার কার্ড আমাদের দৈনন্দিন জীবনে  অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং আজকে  আপনাদের আলোচনার বিষয় হলো এই আধার কার্ড। আজকে আমরা আপনাদের জানাবো কিভাবে আপনারা আপনাদের আধার কার্ড প্রিন্ট করতে পারবেন এবং Original আধার কার্ড বাড়িতে নিয়ে আসতে পারবেন।  ওয়েবসাইটের নাম হল – uidai.gov.in.

এটি লেখার পরে আপনারা সরাসরি ওয়েবসাইটে চলে যেতে পারেন, এই ওয়েবসাইটটি আপনারা মোবাইল এবং কম্পিউটার উভয় খুলতে পারবেন। এটি হলো গেট আধার, আপনি যদি নতুন আধার কার্ড বানাচ্ছেন   এমনকি আপনাদের আধার কার্ড যদি ডাউনলোড করার প্রয়োজন হয় তাহলে  ডাউনলোড আধার কার্ড এ ক্লিক করে আধার কার্ড ডাউনলোড করতে পারেন এখান থেকে।

যদি আপনারা EID অথবা  UID যদি ভুলে যান তাহলে এখান থেকে ফরওয়ার্ড করে নিতে পারেন। এখানে আমরা যে বিষয়টি  নিয়ে কথা বলবো  সেটি হলো “Order Aadhar Re Print ” । তবে আপনাদের আধারে যদি কোনো রকম ভুল হয়ে থাকে সেটি করেকশন ও করতে পারেন। এখানে আপনি কেবল আপনার ঠিকানা টিকে সংশোধন (correction) করতে পারবেন, যদি আপনার আধার কার্ডে নামের কোন ভুল থেকে থাকে তাহলে আপনাকে আধার এনরোলমেন্ট এর অফিস গুলোতে গিয়ে কারেকশন করতে হবে। তবে এই ওয়েবসাইটের মাধ্যমে আপনারা শুধু নিজের ঠিকানা পরিবর্তন করতে পারবেন।

এছাড়া আধার সার্ভিস এর ভিতরে আপনারা আরো কিছু অপশন পেয়ে যাবেন যেমন-“Virtual Aadhar I’d” এখান থেকে আপনারা পেয়ে যেতে পারবেন। এই আইডিটির মাধ্যমে আপনি আধার কার্ডের সব রকম কাজ করাতে পারবেন, কিন্তু আপনাদের আধার কার্ডে র যে নম্বরটা অর্থাৎ আপনার আধার নাম্বার টা কিন্তু গোপন থাকবে। এবার আপনারা আধার রিপ্রিন্ট (reprint) এ ক্লিক করে একটি পেজ এ চলে আসতে হবে এবং তারপর পোস্ট অফিস এর মাধ্যমে বাড়িতে আধার কার্ড পেয়ে যাবেন ।এতে আপনাকে কেবল মাত্র 50 টাকা দিতে হবে। এবং এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি পেয়ে যাবেন অরিজিনাল(original) আধার কার্ড।

তবে এ রিপ্রিন্ট  আধার কার্ড টি আপনি পাঁচ দিনের মধ্যে পেতে পারেন অথবা এর বেশিও সময় লাগতে পারে। আপনি যে আধার কার্ডের লিঙ্ক করাবেন সেই  ফোন নাম্বারে আপনার একটি ওটিপি আসবে, তবে মনে রাখতে হবে যে আপনার ফোন নাম্বার যদি আধার কার্ডের সঙ্গে লিংক না থেকে তবে আপনারা শীঘ্র প্রিন্ট করাতে পারবেন না।

তবে আপনার যদি ফোন নাম্বার আধার কার্ডের সঙ্গে লিংক থাকে তাহলে খুব শীঘ্রই আপনি আধার কার্ড টি প্রিন্ট করাতে পারবেন এবং লিংক করার সঙ্গে সঙ্গে আপনার ফোনে একটি ওটিপি (OTP= One Time Password) আসবে ,সেইসঙ্গে  টার্মস এন্ড কন্ডিশন (terms and condition) গুলি সাবমিট করার পর একটি  ওটিপি আসবে এবং সেটি  সাবমিট করার পর  আপনার নাম, ডেট অফ বার্থ এবং ঠিকানা আসবে।
এরপর আপনাকে মেক পেমেন্ট এ ক্লিক করতে হবে ,এরপর আপনার একটি পেমেন্ট এর অপশন আসবে এবং আপনি সেটি ক্রেডিট কার্ডে, ডেবিট কার্ড এবং নেট ব্যাঙ্কিং এর  মাধ্যমে পেমেন্ট করতে পারেন।

আপনারা একটি একনলেজমেন্ট (acknowledgement) পেয়ে যাবেন সেটা আপনাদের ডাউনলোড করে নিতে হবে। এবং এখানে একটা অপশন পাবেন SRN এর নাম্বার,এই নাম্বার টির মাধ্যমে আপনারা আপনাদের আধার কার্ড এর সমস্ত ডিটেলস পেয়ে যাবেন, আপনাদের আধার কার্ড কোন খানে টিক রয়েছে,কতদূর প্রসেস হয়েছে এগুলির বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

যদি আপনি অনলাইনে এর মাধ্যমে ঠিকানা এডিট করতে চান তাহলে, আপনাকে আবার মেনু ওয়েবসাইটে যেতে হবে এবং  Update your address Online এই অপশন টিতে চলে আসতে হবে, প্রথমে আপনারা আপনাদের আধার নাম্বার দিয়ে দিবেন এবং তারপর ক্যাপচা টাইপ করে , OTP পাঠিয়ে দিতে হবে ,তারপর লগইন করতে হবে। এর পর আপনি আপনার ঠিকানা এডিট করে নিবেন।

Related Articles

Close