সোনিয়া গান্ধী কীভাবে কংগ্রেসের অন্তর্বর্তীকালীন অধ্যক্ষ নির্বাচিত হলেন দেখে নিন..

কংগ্রেস অধ্যক্ষ কে বেছে নেওয়ার জন্য শনিবার আয়োজিত কংগ্রেসের কার্য সীমিত বৈঠকে সোনিয়া গান্ধীকে পার্টির অন্তরীণ অধ্যক্ষ হিসেবে বেছে নেওয়া হলো। কংগ্রেস নেতা গোলাম নবী আজাদ এবং হরিশ রাওয়াত বৈঠক শেষ হওয়ার পর জানালো যে সোনিয়া গান্ধীকে কংগ্রেসের অধ্যক্ষ হিসাবে বেছে নেওয়া হয়েছে, এবং অধ্যক্ষ পদ থেকে রাহুল গান্ধী যে ত্যাগ পত্র দিয়েছিলেন সেটি গ্রহণ করা হয়েছে। বৈঠকের পর কংগ্রেস মহাসচিব বেনুগোপাল এবং পার্টি প্রবক্তার রণদীপ সূর্যেবালা বললেন, কংগ্রেস কার্য সিমিত এর দ্বিতীয় বৈঠক এ সবার সহমতে তিনটি প্রস্তাব প্রেরণ করা হলো।

(১) রাহুল গান্ধী সর্বদাই আশার নতুন আলো জাগিয়ে ছিলেন এবং নেতৃত্ব দিয়েছিলেন , এ কারণে কংগ্রেস নেতারা তাকে অসীম ধন্যবাদ জানালেন। লোকসভা ভোটে রাহুল গান্ধী হেরে যাওয়ার পর, তিনি ইস্তফা দিলেন এবং এর জন্য দায়িত্ব নিতে অনুরোধ করলেন। এবং তার ইস্তফা টিকে স্বীকার করে নেওয়া হলো সেই সঙ্গে তাকে অনুরোধ করা হয়েছে যে তিনি যেন এই পার্টির ওপর নজর রাখেন এবং সকলকে একটি নতুন আলোর পথ দেখান।


(২) কার্য সিমিত কংগ্রেসের সকল নেতাদের বিচার সিদ্ধান্ত জানলেন এবং একটি প্রস্তাব প্রেরিত করলেন যে ,সকলের ইচ্ছা যে রাহুল গান্ধীর যেন নিজের পদে থাকেন। রাহুল গান্ধীকে তার ইস্তফা ফিরিয়ে নেওয়ার জন্য অনুরোধ করা হলো ,কিন্তু এই প্রস্তাবটি কে তিনি তিরস্কার করলেন। সোনিয়া গান্ধী কে অনুরোধ করা হলো তিনি যেন এই পার্টি টিকে সামলানোর দায়িত্ব নেন এবং তিনি ততদিন পর্যন্ত পার্টির অধ্যক্ষ থাকবে যতদিন না নতুন করে পার্টির অধ্যক্ষ নির্বাচিত হয়।

(৩) জম্মু কাশ্মীর বিতর্ক নিয়ে কার্য সীমিত এ চর্চা হল এবং প্রস্তাবিত করা হলো যে, সরকারকে অনুরোধ করা হবে যে ,বিপক্ষ পার্টির একটি দলকে জম্মু-কাশ্মীরের পাঠানো হবে। বৈঠকের সময় কংগ্রেসের পূর্ব অধ্যক্ষ রাহুল গান্ধী মিডিয়াকে জানালেন, যে বৈঠকে জম্মু – কাশ্মীর সম্বন্ধিত চর্চা হল।

রাহুল গান্ধী বললেন কংগ্রেস এর অধ্যক্ষ নির্বাচনের জন্য চলাকালীন বৈঠক এর মধ্যে, জম্মু-কাশ্মীরের কিছু এলাকায় লড়াই এবং কিছু মানুষের মৃত্যুর খবর এলো, এবং সেখানে তাকে ডাকা হল।


সেই সঙ্গে তিনি এও বললেন যে জম্মু-কাশ্মীর অবস্থা খুব খারাপ হয়ে গেছে, এ কারণে জম্মু-কাশ্মীরের নিয়ে বৈঠকে চর্চা হলো। ভালো হবে যদি প্রধানমন্ত্রী এবং সরকার দেশের জনগণকে পারদর্শিতার সঙ্গে জানায়, যে সেখানে কি রকম পরিবেশ সৃষ্টি হয়েছে।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close