নতুন খবরবিশেষরাজ্য

কোন মাসে কী পরিমাণে মিলবে খাদ্যশস্য রেশন দোকানে, তালিকা প্রকাশ রাজ্য সরকারের..

দেশজুড়ে করানোর সংক্রমণ ঠেকানোর জন্য লকডাউন ঘোষণা করা হয় কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। এই লকডাউন এর ফলে বহু মানুষ কাজ হারান। ফলে গরীব দুস্থ মানুষেরা কীভাবে দুবেলা-দুমুঠো খাবার জোগাড় করবে সেই বিষয় মাথায় হাত পড়ে গিয়েছিল তাদের। তাই কেন্দ্র এবং রাজ্য সরকারের তরফ থেকে বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করা হয়। এপ্রিল মাস থেকেই বিনামূল্যে রেশন দেওয়া চালু করা হয়েছে সরকারের তরফ থেকে। প্রথমে তিনমাস বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করে কেন্দ্র সরকার।

পরিস্থিতি স্বাভাবিক না হওয়ার কারণে কেন্দ্রীয় সরকারের নভেম্বর নভেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে রেশন দেবে বলে ঘোষণা করে। অপরদিকে আবার পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে পরের বছর অর্থাৎ 2021 সালের জুন মাস পর্যন্ত বিনামূল্যে দেওয়ার কথা ঘোষণা করা হয়।এ বিষয়ে রাজ্য খাদ্য দপ্তর এর তরফ থেকে কোন মাসে, কোন কার্ডে, কী পরিমানে বিনামূল্যে রেশন দেওয়া হবে সেই বিষয়ে একটি তালিকা প্রকাশ করা হয়। এই তালিকা অনুসারে রেশন দোকান থেকে রেশন দেওয়া হবে।


1. জুন মাসে পরিবার পিছু 1 কেজি করে মসুর ডাল দেওয়া হয়েছিল। এই একইভাবে আগামী জুলাই এবং আগস্ট মাসেই দেওয়া হবে কিন্তু মুসুর ডালের পরিবর্তে এবার মিলবে মুগ ডাল। আগামী 15 সেপ্টেম্বর থেকে শুরু করে 31 শে জানুয়ারি 2021 সাল পর্যন্ত ছোলা দেওয়া হবে।

2. AAY (অন্ত্যোদয় অন্ন যোজনা) – এই কার্ড হোল্ডার গ্রাহকরা 2021 সালের জুন মাস পর্যন্ত প্রত্যেক মাসে পরিবার পিছু 15 কেজি করে চাল  এবং 19 কেজি করে আটা দেওয়া হবে। এছাড়াও আগামী আগস্ট মাস থেকে এ বছরের ডিসেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে প্রত্যেকটি কার্ড পিছু 2 কেজি করে চাল এবং 3 কেজি করে গম দেওয়া হবে।

 


3. RKSY-I (রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা-1)  –
এই কার্ড হোল্ডার রেশন গ্রাহকদের এ বছরের আগস্ট মাস থেকে আগামী বছরের অর্থাৎ 2021 সালের জুন মাস পর্যন্ত  প্রত্যেক মাসে প্রতিটি কার্ড পিছু 2 কেজি করে চাল এবং 3 কেজি করে কম দেওয়া হবে।

4. RKSY-II (রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা – 2) –
এই কার্ড হোল্ডার রেশন গ্রাহকরা আগস্ট মাস থেকে 2021 সালের জুন মাস পর্যন্ত প্রত্যেকটি কার্ড পিছু 1 কেজি করে চাল এবং 1 কেজি করে গম পাবে।

5. RKSY-I SPECIAL COUPONS FOR FOOD Grains ( রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা-1 বিশেষ কুপন) – আগামী আগস্ট এবং সেপ্টেম্বর মাসে এই কার্ড হোল্ডার গ্রাহকরা দু কেজি করে চাল এবং তিন কেজি করে গম পাবেন।

6. RKSY-II SPECIAL COUPONS FOR FOOD Grains ( রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা-2 বিশেষ কুপন) – আগামী আগস্ট এবং সেপ্টেম্বর এই দুই মাসে এই কার্ড হোল্ডার দের গ্রাহকদের 1 কেজি করে চাল এবং 1 কেজি করে কম দেওয়া হবে।

7. PHH & SPHH (অগ্রাধিকারপ্রাপ্ত এবং বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত) – এই কার্ড হোল্ডার রেশন গ্রাহকরা আগামী বছরের অর্থাৎ 2021 সালের জুন মাস পর্যন্ত প্রত্যেক মাসে কার পিছু দু কেজি করে চাল এবং 2 কেজি 850 গ্রাম করে আটা দেওয়া হবে। এর পাশাপাশি এ বছরের ডিসেম্বর মাস পর্যন্ত অতিরিক্ত প্রাপ্য হিসেবে এই কার্ড হোল্ডার গ্রাহকদের দু কেজি করে চাল এবং তিন কেজি করে দেওয়া হবে।

Related Articles

Back to top button