বাংলায় কত আসন পাবে বিজেপি প্রকাশ্যে এল সমীক্ষার রিপোর্ট

আগামী বিধানসভা নির্বাচনের প্রস্তুতি জোরকদমে চলছে। বাংলায় ক্ষমতায় আসার জন্য জোরকদমে প্রস্তুতি নিচ্ছে বিজেপি। বিজেপির আভ্যন্তরীণ সমীক্ষার রিপোর্ট কী বলছে? কটি আসন পেতে পারে বাংলায় বিজেপি?

কয়েকদিন আগেই খড়দহে বিজেপির সভায় শুভেন্দু অধিকারী জানিয়েছিলেন লোকসভা ভোটের ফলাফলে ১২০ টি আসনে এগিয়েছিল বিজেপি। আর ৩০ টি আসন পেলেই কেল্লাফতে৷ ২০২১ বিধানসভা ভোটের ম্যাজিক ফিগার ১৪৮। আভ্যন্তরীণ রিপোর্ট তৈরি যেমন করা হয়েছে তেমনি বিজেপি বাইরে থেকে বিভিন্ন সমীক্ষার রিপোর্ট সংগ্রহ করেছে। রাজ্যের নেতারা তো বটেই বাংলা ভিন রাজ্যের নেতা এ বিষয়ে রিপোর্ট দিয়েছেন৷ সেই সমস্ত রিপোর্টের তথ্য খতিয়ে দেখে মনে করা হচ্ছে বিজেপি 150 থেকে 160 টি আসনে জয়লাভ করতে পারে। সাংগঠনিকভাবে পাঁচ ভাগে ভাগ করে নির্বাচনে লড়াইতে জেতার প্রস্তুতি নিচ্ছে বিজেপি।

উত্তরবঙ্গের 54 টি আসনের মধ্যে 30 থেকে 35 টা আসন পেতে পারে বিজেপি। পাহাড়ে বিজেপির বিপরীতে নির্বাচনে লড়বেন বিমল গুরুং। দার্জিলিংয়ে ২ টির বেশি আসন পাওয়া যাবে না বলেই মনে করছে বিজেপি৷

অন্যদিকে নবদ্বীপ জোনে আসন সংখ্যা 63। এর মধ্যে রয়েছে নদিয়া মুর্শিদাবাদ উত্তর 24 পরগনার একাংশ৷ হিসেব অনুযায়ী এখানে 25 থেকে 30 টি আসনে জয়লাভ করতে পারে বিজেপি৷

বনগাঁ রানাঘাট লোকসভা কেন্দ্রে সমস্ত আসনেই বিজেপি জিততে পারে বলে মনে করা হচ্ছে। কৃষ্ণনগর বারাসাত লোকসভা এলাকা থেকে চারটি করে আসন এবং অর্জুন সিং এর ব্যারাকপুর লোকসভা এলাকা থেকে আমডাঙ্গা ছাড়া বাকি ছয়টি আসনে জিততে পারে গেরুয়া দল।

 

রাঢবঙ্গের মধ্যে রয়েছে পূর্ব ও পশ্চিম বর্ধমান। বাঁকুড়া পুরুলিয়া এবং বীরভূম। এখানে সহজেই 30 থেকে 35 টা আসন পেতে পারে। বিজেপি আসানসোল, বাঁকুড়া, বিষ্ণুপুর, পুরুলিয়া লোকসভা এলাকার প্রায় সব আসনে জয়লাভ করবে বিজেপি এমনটাই আশা করা হচ্ছে।

 

জীবনযুদ্ধে হার মানেননি, এমনকি হাসপাতালের বেডে শুয়েও করেছিলেন ছবির পরিচালনা

মেদিনীপুর জোনে 69 টি আসন রয়েছে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি জেলা রয়েছে এই জোনে৷ রিপোর্ট অনুযায়ী 35 থেকে 40 টি আসন পেতে পারে বিজেপি। তার কারণ তৃণমূলের প্রাক্তন মন্ত্রী শুভেন্দু অধিকারীর বিজেপিতে যোগদান। পূর্ব মেদিনীপুর, তমলুক মিলে 10 থেকে 12 টি আসুন খুব সহজেই পেতে পারে৷ কলকাতায় 51 টি আসন রয়েছে। এছাড়া রয়েছে সম্পূর্ণ দক্ষিণ 24 পরগনা উত্তর 24 পরগণার একাংশ।

কলকাতা জোনে রয়েছে 51 টি আসন। যেখানে কলকাতা ছাড়া রয়েছে উত্তর ও দক্ষিণ 24 পরগনা একাংশ। এখানে মূলত তৃণমূল কংগ্রেসের রাজত্ব। কলকাতার প্রাক্তন মন্ত্রী শোভন চট্টোপাধ্যায় বিজেপি মনে করছেন এখান থেকে 10-12 টি আসন পাবেন তারা।

মোদি সরকারের আয়ুষ্মান ভারত