নতুন খবররাজনৈতিকরাজ্য

তৃণমূলের ব্রিগেড এবার কত লোক হয়েছিল!এবার জানতে চাইল প্রধানমন্ত্রীর দপ্তর।

সব রাজনৈতিক দলগুলির এখন একটাই লক্ষ্য কেমন ভাবে সরানো যায় বিজেপিকে।  আর তারই পেক্ষাপটে গতকাল  পশ্চিমবঙ্গের মাননীয় মুখ্যমন্ত্রী ব্রিগেড সমাবেশের ডাক দিয়েছিলেন এবং তার মধ্যে একত্রিত হয়েছিল অনেক বিরোধী নেতা। আর এই সমাবেশে প্রধান উদ্দেশ্য ছিল কেন্দ্র থেকে বিজেপিকে সরানো এবং জোটের দিকে হাত বাড়ানো। ওই সমাবেশের আগত জনসাধারণকে কেন্দ্র করে সিপিএম কটাক্ষ করে বলেছে, সমাবেশে লোকসমাগম নাকি সিপিএমের শেষ জনসভার থেকেও কম ছিল । যদিও জনসভায় কত লোক এসেছিল তা জানার আগ্রহ কম নেই প্রধানমন্ত্রীর দপ্তরের।

আপনাদের জানিয়ে দিই, ওই সমাবেশে কত লোক সঙ্গম হয়েছিল তা জানতে চেয়েছে কেন্দ্র এবং তার পরিপ্রেক্ষি তেই রিপোর্ট যাচ্ছে দিল্লিতে। এছাড়াও যে রিপোর্টটি তৈরি করা হবে সেই রিপোর্টটি আনুমানিক নয়, অংক ভিত্তিক হবে। এই রিপোর্ট তৈরি করা হবে ময়দানে কতটা জায়গা জুড়ে আছে এবং প্রতি বর্গ মিটার এ কত জন লোক দাঁড়াতে পারবে সেটিকে কেন্দ্র করে, তাহলে আপনাদের কে একটু হিসাবটা দেখিয়ে দিই। ব্রিগেডের সমাবেশের জায়গাটি ছিল প্রায় ৬৫০ মিটার দৈর্ঘ্য , আবার ফোর্ট উইলিয়ামের দিক থেকে মাটির প্রস্থ ২৫০  মিটার। এবং কোন একজন ব্যাক্তি বসে থাকলে জায়গা লাগে ৫ স্কয়ার ফিট এবং দাঁড়িয়ে থাকলে জায়গা লাগে ৪ স্কয়ার ফিট , অর্থাৎ মাঠ কে কেন্দ্র করে ২.৯ লাখ লোক ওই সমাবেশে সঙ্গম ছিল। যদিও সমীক্ষা অনুযায়ী সমাগম লোকের সংখ্যা একটু উপর নিচ  হতে পারে।

শুধু তাই নয়, রাজ্য সরকারের পুলিশ সমাবেশের লোক সঙ্গমকে কেন্দ্র করে আবার আলাদা  রিপোর্ট পেশ করেছে । তাদের বক্তব্য, মাঠে দাঁড়িয়ে ও বসে থাকা লোকের সাথে সাথে রাস্তায়, স্ক্রিনে, মাঠের  আশেপাশে প্রচুর লোক ওই সমাবেশে উপস্থিত ছিল। এবং পুলিশের রিপোর্ট অনুযায়ী ওই সমাবেশে প্রায় 9 লক্ষ লোকের সমাগম দেখা গিয়েছে । এছাড়াও দিল্লিতে কেন্দ্রীয় সরকারের কাছে উভয় রিপোর্ট দুটি পাঠানো হয়েছে ।

Related Articles

Back to top button