Categories
নতুন খবর বিশেষ লাইফ স্টাইল

স্বাস্থ্য ভালো রাখতে হলে কতটা হাঁটবেন? কোন বয়সে কতটা হাঁটার প্রয়োজন রয়েছে…

ডাক্তারদের পরামর্শ অনুসারে প্রত্যেকদিন সকালে এবং বিকেলে হাঁটা স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। কেউ যদি সকালে এবং বিকেলে দুবেলা হাঁটেন তাহলে তার শরীর পুরোপুরি ফিট থাকবে। এমনকি তাকে কোন প্রকারের ব্যায়াম করার প্রয়োজন পড়বে না। হাঁটা প্রত্যেকটি মানুষের ক্ষেত্রে উপকারী এখানে বয়সের কোনো বাধ্যবাধকতা নেই। হাঁটলে শরীর মধ্যে থাকা ক্যালরি খুব তাড়াতাড়ি নির্গত হয় এবং ওজন নিয়ন্ত্রণের মধ্যে থাকে।

 

এই ব্যায়ামটি হচ্ছে আমাদের সবথেকে সহজ উপায় শরীর ফিট রাখার জন্য কিন্তু আমরা অনেকেই এই সহজ ব্যায়ামটি করতে পারি না। কিন্তু এক্ষেত্রে আপনার বয়সের উপর হাঁটার গতিবেগ নির্ভর করছে। মানুষ যদি সকাল- বিকাল দুবেলা হাঁটে তাহলে তার কী কী উপকারিতা পাওয়া যাবে সেই বিষয় নিয়ে আলোচনা করা হলঃ——— 1. কোন ব্যক্তি যদি প্রত্যেকদিন হাঁটাচলা করে তাহলে তার ফুসফুস ঠিক থাকে। শুধু তাই নয় হাঁটাচলা করলে আমাদের দেহের প্রত্যেকটি অঙ্গ সচল থাকে। পুরোপুরি অক্সিজেন পাওয়া যায় যা ফুসফুস ঠিক রাখার জন্য অতি প্রয়োজনীয়।

2. প্রতিনিয়ত নিয়ম করে হাঁটলে পেট পরিষ্কার থাকে।কোন ব্যক্তির যদি পেটের সমস্যা থাকে তাহলে তা দূর হয়ে যায়।

3. যারা হার্টের রোগী তাদেরকে প্রত্যেকটি ডাক্তার প্রতিনিয়ত হাঁটার জন্য পরামর্শ দেন। যারা প্রত্যেকদিন হাঁটেন তাদের হার্টের সমস্যা খুব কম হয়। এছাড়াও হাঁটলে বুকের রক্ত চলাচল সঠিকভাবে হয়।কোলেস্টেরলের সমস্যা থাকলেও কোন ব্যক্তি যদি নিয়মিত হাঁটেন তাহলে তা অনেকটাই নিয়ন্ত্রিত থাকে। এছাড়াও ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকে।
4. প্রতিনিয়ত কেউ যদি হাঁটে তাহলে ব্রেনের রক্ত চলাচল সচল হয়। এছাড়াও প্রত্যেকদিন হাঁটলে ব্রেন চেঞ্জ হয়।

প্রত্যেকদিন কমপক্ষে আধঘন্টা হাঁটতে হবে শরীর ঠিক রাখার জন্য। রোজ কমপক্ষে 6 থেকে 7 কিলোমিটার হাঁটা প্রত্যেকটি ব্যক্তির জন্য স্বাস্থ্যকর। প্রাপ্তবয়স্ক বা একটু কম বয়সী ব্যক্তিদের জোরে জোরে হাঁটলে ভালো। এক্ষেত্রে বয়স্ক মানুষদের আস্তে আস্তে হাঁটা ভালো।কারণ তারা যদি জোরে জোরে হাঁটে তাহলে শ্বাসকষ্ট হবে। আর যদি কোন বয়স্ক মানুষের শ্বাস কষ্ট হয় তাহলে জোরে জোরে শ্বাস নিতে হবে যাতে অক্সিজেনের অভাব না হয়।
বয়স অনুসারে কতটা পরিমাণ হাঁটবেন সেই বিষয়ে নিচে জানানো হলঃ —–

6 থেকে 17 বছরের মধ্যে সকলকে 15000 পা হাঁটতে হবে। যদি কিশোরী হয় তাহলে সেক্ষেত্রে 12000 পা।18 থেকে 40 বছর বয়সের মধ্যে সমস্ত পুরুষ এবং মহিলাদের 12000 পা হাঁটতে হবে। 40 বছর পেরিয়ে গেলে প্রত্যেকদিন 11000 পা হাঁটা দরকার। 50 বছরের উপরে ব্যক্তিদের প্রত্যেকদিন 10000 পা হাঁটা দরকার। এবং 60 বছরের উপরের বয়স্ক মানুষদের প্রত্যেকদিন 8000 পা হাঁটা উচিত।

By The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: [email protected]