কীভাবে সূচনা হয়েছিল দুর্গাপুজোর!কী রয়েছে এর পেছনের ইতিহাস, জানুন বিস্তারিত

শারদীয়ার দুর্গাপূজা কে বলা হয় ‘অকালবোধন’। দুর্গাপূজার সূচনা বহু প্রাচীনকাল থেকেই হয়ে আসছে। এমনকি বৈদিক সাহিত্যের দুর্গাপূজার উল্লেখ আছে। ইতিহাস ঘাটলে দেখা যায় সম্ভবত ১৫০০ শতকের শেষদিকে প্রথম দেবী দুর্গার পূজা সূচনা হয়। অনেক শাস্ত্রজ্ঞ পণ্ডিতের মতেই দেবী দুর্গার বিকাশ আনুমানিক চতুর্থ থেকে পঞ্চম খ্রিস্টাব্দে । আবার অনেকের মতে মোঘল আমল থেকেই প্রচলন হয় এই পূজার সেই সময় সম্ভবত ধনী পরিবার গুলিতে দেবী দুর্গার পূজা হত। পুরান মতে বিশ্বের সকল শক্তির উৎস বা আধার হলের মা দুর্গা।

এছাড়া ইতিহাস ঘাটলে আরও অনেক তথ্য উঠে আসে । শোনা যায় তাহিরপুরের রাজা কংস নারায়ন এবং নদীয়ার ভবানন্দ মজুমদার সর্বপ্রথম বাংলায় শারদীয়া দুর্গাপূজা করেন । পরবর্তীকালে রাজশাহী রাজা এবং বিভিন্ন হিন্দু গ্রামের রাজারা প্রতি বছর এই সময় দুর্গাপূজা করতে থাকেন। শোনা যায় ১৬১০ সালে কলকাতায় বরিশাল রায় চৌধুরী পরিবার সর্বপ্রথম দুর্গাপূজা করেন। ১৭৫৭ সালে পলাশীর যুদ্ধের পর দুর্গাপূজার প্রচলন শোনা যায়। পলাশীর যুদ্ধে রাজা নবকৃষ্ণ দেব এর জয়লাভের পর লর্ড ক্লাইভের সম্মানের জন্য শোভাবাজার রাজবাড়িতে মাতৃবন্দনা শুরু হয়েছিল।

Advertisements

পরবর্তীকালে ব্রিটিশ শাসিত বাংলায় ক্রমশই দুর্গাপূজার প্রচলন শুরু হতে থাকে। স্বাধীনতা আন্দোলনের প্রেক্ষাপটে বাংলায় দুর্গাপূজার প্রচলন স্বাধীনতার প্রতীক হিসেবে চিহ্নিত হয়। পরবর্তীকালে ১৯০১ স্বামী বিবেকানন্দর হাত ধরে বেলুড়মঠে প্রথম কুমারী পূজার মাধ্যমে দেবী দুর্গার আরাধনা শুরু হয়। এর কিছু সময় পর ১৯১০ সাল থেকে কলকাতাতেও আনুষ্ঠানিকভাবে বারোয়ারী দূর্গা পূজার প্রচলন হয়। শোনা যায় ১৯২৬ সালে অতীন্দ্রনাথ বয়স জাতি ধর্ম নির্বিশেষে সকলকে দুর্গাপূজার অংশগ্রহণ করতে আহ্বান জানান । ধীরে ধীরে জনসাধারণের সহযোগিতায় দুর্গাপূজা ছড়িয়ে পড়তে থাকে বাংলার বিভিন্ন ক্ষেত্রে।

Advertisements

সমগ্র বাংলায় দুর্গাপূজার ব্যাপকভাবে প্রচলন শুরু হয়ে যায়।যুগে যুগে দেবী মা দুর্গা অশুভ শক্তির জন্য মর্তে আগমন করেন। প্রাচীনকালে রামায়ণ অনুসারে শ্রী রামচন্দ্র শারদীয় দুর্গাপূজা অর্থাৎ অকালবোধন করেই পূজার প্রচলন শুরু করেছিলেন। রাবণের হাত থেকে স্ত্রী সীতাকে উদ্ধার করার জন্য লংকার যাবার আগে শরৎকালের অকালবোধন করেই তিনি এই প্রচার শুরু করেছিলেন। তবে প্রথম কোথায় কবে কীভাবে এই পূজার প্রচলন হয়েছিল সেই নিয়ে নানা মতভেদ থাকলেও জাতি-ধর্ম সময় সব কিছুর উর্ধ্বে গিয়ে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা স্বীকৃতি লাভ করেছে। এমনকি বাংলার গন্ডি ছাড়িয়েও এই উৎসব বিদেশে পাড়ি দিয়েছে।