বাজারে ছড়িয়ে পড়েছে ৫০০ টাকার জাল নোট, কীভাবে জানবেন আপনার নোট আসল না নকল! বিস্তারিত জানতে

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে একটি জরুরি ঘোষনা করা হয়েছে। অনেক সময়েই আমরা বিভিন্ন কারণে না জেনেই হাতে পেয়ে থাকি জাল নোট। অনেকেই বুঝতে পারে না তফাৎটা সেই কারণে পড়তে হয় বিরাট বড় ঝামেলার মধ্যে। তবে এবারে জাল নোট চেনার জন্য ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক থেকে নতুন নোট চেনার বিষয়ে নিরাপত্তা জারি করেছিল।

এই ঘোষণায় বলা হয়েছিল ৫০০ টাকার নতুন নোট এর রঙ, আকার, থিম, নিরাপত্তা বৈশিষ্ট্য, ও নকশার বিষয়ে। এই সমস্ত কিছুই পুরোনো নোটের থেকে অনেকটা আলাদা। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছিল, ৫০০ টাকার নতুন নোটের আকার ৬৩ মিমি × ১৫০ মিমি। এই নতুন নোট এর থিম হল ভারতীয় ঐতিহাসিক স্থান লাল কেল্লা ও এর রঙ ধূসর।

এছাড়াও আরবিআই এর তরফ থেকে ঘোষনা করা হয়েছিল নিরাপত্তা ব্যবস্থা সত্ত্বেও কিন্তু বাজারে জাল নোট এর প্রচলন হয়েছে। সেই কারণে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে তাদের নিজস্ব ওয়েবসাইটে নোট জাল ও আসল শনাক্ত করার বিষয়ে বেশ কিছু বিষয় উল্লেখ করেছিল।রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে তারা যে নিরাপত্তা বিশিষ্ট বিষয় গুলো উল্লেখ করেছিল, যাতে জাল ৫০০ টাকার নোট গুলি সহজেই চিহ্নিত করা যায় সেগুলি হল।

১) নতুন ৫০০ টাকার নোটে বাম পাশে লেখা আছে ‘৫০০’। এই নোটে ব্যবহৃত হয়েছে দেবনগরী লিপি।।
২) নতুন নোটে মহাত্মা গান্ধীর পতিকৃতির ও মহাত্মা গান্ধীর অবস্থান পরিবর্তন হয়েছে।

৩) মহাত্মা গান্ধীর ছবির ঠিক পাশেই লেখা আছে ‘ভারত ইন্ডিয়া’ একেবারে ছোট অক্ষরে লেখা।

৪) নতুন নোটের থ্রেড নীল থেকে সবুজ হয়ে যায় যখন নোটের থ্রেড গান্ধীর ছবির দিকে ডানদিকে কাত করা হয়।

৫) নতুন নোটে বর্তমান রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাসের সাক্ষর থাকবে এটি থাকবে নোটের গ্যারান্টি ক্লজের নীচে।

৬) নতুন নোটে অশোক স্তম্ভটি নোটের ডান দিকে রয়েছে।

৭) নোট ছাপানোর বছর উল্লেখ রয়েছে নোটের উল্টোদিকে বাম দিকে।

৮) সর্বশেষ এই নোটের বাম পাশে পিছনে স্বচ্ছভারতের লোগো সহ স্লোগানটি উল্লেখ্য রয়েছে।