মাননীয় প্রধানমন্ত্রীর নয়া প্রকাশ ‘১২৫ টাকার বিশেষ স্মারক কয়েন’! কীভাবে পাবেন আপনিও?

ইসকনের প্রতিষ্ঠাতা শ্রী ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদের ১২৫ বছর বার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে ১২৫ টাকার বিশেষ কয়েনের শুভ উদ্বোধন করা হয়েছে। হিন্দু ধর্মকে সম্মানিত করতেই প্রধানমন্ত্রীর এই অভিনব পদক্ষেপ।বুধবার ইসকনের একটি সভায় এই কয়েনের উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন,দেশের স্বাধীনতা সংগ্রামে শ্রীলা প্রভুপাদের অবদান অবিস্মরণীয়। সঙ্গে স্কটিশ চার্চ কলেজ থেকে ডিগ্রি প্রত্যাখ্যানের বিষয়টাও সকলের সামনে তুলে ধরেন। সঙ্গে তিনি বলেন,শ্রীলা প্রভুপাদ এর জন্মের সঙ্গে শ্রীকৃষ্ণ জন্মাষ্টমীর পর দিনের যে যোগ রয়েছে, তা অভূতপূর্ব।

তবে শুধুমাত্র কয়েন ই নয়, ওই কয়েনে থাকছে স্বামী প্রভুপাদ এর ছবি ও। সারা পৃথিবী জুড়ে যে ইসকনের ব্যাপ্তি তা স্বামী প্রভুপাদ এর জন্যই প্রসিদ্ধ।ভগবান শ্রী কৃষ্ণের মতাদর্শ সারা পৃথিবীতে পৌঁছানোর জন্য তিনি ইসকনের প্রতিষ্ঠা করেছিলেন। স্বামী প্রভুপাদ এর জন্ম হয়েছিল ১সেপ্টেম্বর ১৮৯৬ সালে কলকাতায়। ইসকন ‘ ইন্টারন্যাশনাল সোসাইটি অফ কৃষ্ণ কনসাসনেস’ বা ‘আন্তর্জাতিক কৃষ্ণভাবনা সংঘ ‘বলেও পরিচিত।

প্রধানমন্ত্রী মোদী বলেন,স্বামী প্রভুপাদ আমেরিকায় গিয়ে শ্রীকৃষ্ণের কথা মানুষকে জানিয়ে ছিলেন। এমনকি তিনি বিদেশ-বিভুঁইয়ে গিয়েও সেখানকার লক্ষ লক্ষ মানুষকে নিজের অনুগামী বানিয়েছিলেন। যার কারণেই আজকের দিনে গোটা বিশ্বে ছড়িয়ে রয়েছে তার অজস্র অনুগামী। তাঁর প্রভাবেই আজ বিশ্বজুড়ে প্রচুর সংখ্যায় সৌন্দর্য্যপূর্ণ বিশাল কৃষ্ণ মন্দির তৈরি করা হয়েছে।

স্বামী প্রভুপাদের ১২৫ বছর জন্মবার্ষিকীতে ১২৫টাকার কয়েন চালু করে প্রধানমন্ত্রী বলেন, “এই মানুষটি বিশ্বের ৫০ টির ও বেশি দেশে হিন্দু ধর্ম প্রচারের কৃতিত্ব অর্জন করেছেন। এই কয়েনে তাঁর ছবিও থাকছে। আর এই কাজের মধ্য দিয়ে তাঁর অনুগামীরা ও বুঝতে পারবেন, ধর্মের জন্য কাজ করলে, আপনিও বড় বড় সম্মানে সম্মানিত হতে পারবেন “। এমনকি ইসকনের ভাগবত গীতা ও সাহিত্য ৮৯ ভাষায় অনুবাদ করা হয়েছে।

এই ১২৫ টাকার কয়েন প্রয়োজন হলে আরবিআই ট্যাকসালে এর বুকিং করতে হবে। রিজার্ভ ব্যাংকের কলকাতা ও মুম্বাই দফতরেধরনের স্মারক কয়েন পাওয়া যায়। তার জন্য নাম নথিভুক্ত করতে হবে। এছাড়া বিস্তারিত বিবরণের জন্য আর বি আই এর ওয়েবসাইট দেখতে হবে।