এক কার্ডেই হতে চলেছে পাসপোর্ট, আধার, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, ব্যাঙ্ক অ্যাকাউন্ট! ইঙ্গিত স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের..

এবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ স্পষ্ট ইঙ্গিত দিয়ে দিলেন বহুমুখী উদ্দেশ্য সাধনে এবার একটাই কার্ড ব্যবহার করা হতে চলেছে। সংবাদ সূত্রে খবর পাসপোর্ট, আধার, ড্রাইভিং লাইসেন্স, ব্যাঙ্ক অ্যাকাউন্ট-এই সব কাজেই ব্যবহার করা যাবে একটিই কার্ড, এই প্রস্তাব দিয়েছেন স্বয়ং স্বরাষ্ট্রমন্ত্রী।তাঁকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা জানিয়েছে, আধার, পাসপোর্ট, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ড্রাইভিং লাইসেন্স, ভোটার কার্ড, সব উদ্দেশ্য পূরণের জন্য একটা কার্ড কেন হতে পারে না?

সব তথ্য একটা কার্ডেই একসঙ্গে রাখার সিস্টেম থাকা উচিত। এটা খুব ভাল হবে দেশের সকল সাধারণ মানুষের জন্যই। এজন্য ডিজিটাল সেন্সাস হওয়া খুব জরুরি। গত সোমবার দিন রাজধানীতে রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়া ও সেনসাস কমিশনারের নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করে এই প্রস্তাব দেন অমিত শাহ। সাথে সাথে 2021-এর সেনসাস সংক্রান্ত তথ্য মোবাইল অ্যাপের মাধ্যমে সংগ্রহ করা হবে বলেও জানান তিনি। এই পদক্ষেপের ফলে দেশের সেনসাস প্রক্রিয়ায় বিরাট বিপ্লব ঘটতে চলেছে পরবর্তী সময়ে।

পেপার থেকে ডিজিটাল সেনসাসে রূপান্তর হবে বলে জানিয়েছেন তিনি।এর সাথে সাথে তিনি আরও জানান, এমন একটা ব্যবস্থা থাকা উচিত যাতে একজন নাগরিকের মৃত্যুর সঙ্গে সঙ্গেই সেই তথ্য নাগরিক পঞ্জিতে উঠে যাবে। তিনি বলেন, দেশের 130 কোটি মানুষকে এর সুফল সম্পর্কে অবহিত করা উচিত। কীভাবে সেনসাসের তথ্য ভবিষ্যত পরিকল্পনা, উন্নয়ন কর্মসূচি ও সামাজিক কল্যাণমূলক প্রকল্প রচনায় কাজে লাগানো যায়, জানাতে হবে।

সেনসাস সংক্রান্ত তথ্যের ব্যবহার হবে বহুমুখী উদ্দেশ্য পূরণে এবং দেশের উন্নয়নে তা হবে এক উল্লেখযোগ্য অবদান রাখবে। পুরসভার ওয়ার্ড, বিধানসভা, লোকসভা কেন্দ্রের সীমানা নির্ধারণেও সেনসাস সাহায্য করবে বলে জানান তিনি। তবে আরো বলে রাখি এর আগেও বহুমুখী উদ্দেশ্য পূরণের লক্ষ্যে একটিই সরকারি পরিচয়পত্র চালু করার প্রস্তাব দিয়েছিলেন প্রাক্তন উপপ্রধানমন্ত্রী লালকৃষ্ণ আডবাণী। সেই প্রস্তাবই এখন বাস্তবে গড়ে তোলার চিন্তভাবনা চলছে। শাহ বলেছেন, বহুমুখী উদ্দেশ্য সম্বলিত পরিচয়পত্র চালুর কোনও প্রকল্প এখনও নেই। তবে এটা হওয়ার সম্ভাবনা রয়েছে ভবিষ্যতে।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close