‘হোম লোন ‘এক ধাক্কায় আরও সস্তা ! উৎসবের মরশুমে গ্রাহকদের জন্য বিপুল ছাড় দিচ্ছে SBI এর

সামনেই উৎসবের মরশুম! আর এই উৎসবের মরশুমে গ্রাহকদের জন্য বড়োসড়ো স্বস্তির খবর শোনাল দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক’স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ‘স্বপ্নের বাড়ি বানাতে কে না চায়। কিন্তু স্বপ্ন থাকলেও তা বাস্তবায়িত করতে পারে কয়জন। এবার দীর্ঘদিনের স্বপ্নই বাস্তব হতে চলেছে। জলের দরে সামান্য টাকা ইনভেস্ট করলেই পেয়ে যাবেন স্বপ্নের বাড়ি। বছরের শুরুতেই মধ্যবিত্তদের এই স্বপ্নকে সফল করতে বড়োসড়ো সিদ্ধান্ত নিল এস বি আই।গ্রাহকদের জন্য একের পর এক সুখবর নিয়ে হাজির স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

গ্রাহকদের সুদের চাপ অনেকটাই কমানোর সিদ্ধান্ত নিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে এই হারে সুদ এর সুযোগ পেতে গেলে গ্রাহকদের সিভিল স্কোর ভালো হতে হবে। ইতিমধ্যেই এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে স্পষ্টভাবে বলা হয়েছে, যদি স্কোর ভালো থাকে তাহলে ৬.৭হারে সুদ হবে। লোনের টাকা সে যাই হোক না কেন! এতে গ্রাহকদের সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। এরই পাশাপাশি এই রাষ্ট্রায়ত্ত ব্যাংক এর তরফ এ হোম লোন সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যেখানে স্টেট ব্যাংক৭.১৫ শতাংশ হারে সুদ দিয়ে থাকে।

কিন্তু সামনে উৎসবের মরশুম। আর এই মরশুমে গ্রাহকদের জন্য একটা বড়সড় স্বস্তির খবর শোনাচ্ছে এই ব্যাংক।৭৫ লাখ টাকারও বেশি যারা হোম লোন নেবে তাদের ক্ষেত্রে ৬.৭ শতাংশ হারে সুদ নেওয়া হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী,৭৫ লাখ বা তার বেশি হোম লোন ৩০ বছরের জন্য নিলে গ্রাহককে ০.৪৫ শতাংশ সস্তা হবে সুদ। এতে যদি মোট হিসাব করা যায় তাহলে ৪ লাখ টাকা পর্যন্ত ছাড় পাওয়া যাবে। আর এর জন্য প্রসেসিং ফি বাবদ কিছুই দিতে হবে না। অন্যদিকে যে সমস্ত কর্মী বেতনভুক নয়,তারাও হোম লোন পেতে পারে। স্টেট ব্যাংক বলছে এই নয়া অফার সমস্ত মানুষের জন্য।

Advertisements

ব্যাংকের তরফে বলা হয়েছে যে,সর্বোচ্চ কত টাকা ঋণ নেওয়া যাবে, কিংবা গ্রাহক বেতনভুক চাকুরীজীবী কিনা তা বিচার করা হয় । কিন্তু এবার যে কোন পরিমাণ ঋণ এ সুদে ছাড় মিলবে। এছাড়াও এই ব্যাংক এর তরফে,পুজো উপলক্ষে কেনাকাটার চাপ কমানোর জন্য গ্রাহকদের কথা মাথায় রেখে ডেবিট কার্ডে ও দিচ্ছে ইএমআই এর সুযোগ। ইএমআই এর সুবিধা ক্রেডিট কার্ডে পাওয়া গেলেও এবার ডেবিট কার্ড ইএমআই এর সুযোগ দিচ্ছে দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক SBI।

Advertisements

চলুন দেখে নেওয়া যাক কীভাবে কার্ড কাজ করবে :–

SBI এর তরফে বলা হয়েছে, যদি কোন গ্রাহক ব্যাংকের ডেবিট কার্ড দিয়ে টিভি, ফ্রিজ, এসির মত হোম এপ্লায়েন্স কেনেন অথবা অনলাইনে শপিং করেন তাহলে সেই গ্রাহককে ইএমআই এর সুবিধা দেওয়া হবে।একটি দোকানে গিয়ে একটি পি ও এস মেশিন থেকে টাকা দেওয়ার পরে গ্রাহক বিভিন্ন কিস্তিতে তার টাকা পরিশোধ করতে পারেন। এর ফলে অ্যাকাউন্ট থেকে একটি মোটা অংকের টাকা বেরোবে না। অন্যদিকে গ্রাহক ও নিজের সুবিধামতো ই এম আই এর সুবিধা বেছে নিতে পারবেন। এছাড়াও যদি কোনো গ্রাহক অ্যামাজন বা ফ্লিপকার্ট থেকে অনলাইন শপিং করেন তাহলে সেখানে এস বি আই এর ডেবিট কার্ডের মাধ্যমে ইএমআই তে পরিবর্তন করা যাবে।