এবার প্রত্যন্ত এলাকাতেও হাই স্পিড ইন্টারনেট পৌঁছে দেবে গুগল, নিয়ে আসা হচ্ছে

ভারতের প্রত্যন্ত গ্রামাঞ্চলে এবার হাই স্পিড ইন্টারনেট প্রজেক্ট নিয়ে আসছে গুগল (Google)। প্রত্যন্ত গ্রাম দেশের যে সমস্ত অঞ্চলে ইন্টারনেটের কথা ভাবাই যায় না সেখানে হাইস্পিড কানেকশন পৌঁছে দেবে গুগল। সৌজন্যে প্রজেক্ট তারা (Project Tara)।এই অসম্ভবকে সম্ভব করার কাছে এয়ারটেল এবং জিওর সঙ্গে হাত মিলিয়েছে গুগল। গুগলের কোম্পানি প্রজেক্টে বলা হয়েছে, প্রযুক্তিটি তারা প্রজেক্ট এর অন্তর্ভুক্ত। অত্যধুনিক এই প্রযুক্তির সাহায্যে বড় বড় বিল্ডিং বা অন্য কোনও জায়গায় লাগানো সার্ভারের ট্রান্সমিটার এবং রিসিভারের মধ্যে রেডিও ওয়েভের জায়গায় লাইট বিম পাঠানো হয়ে থাকে।

 

 

গ্রাহকেরা যেখানে প্রতি সেকেন্ডে 1 গিগাবাইট করে স্পিড পাচ্ছেন, নতুন প্রযুক্তির ফলে সেই স্পিডই হয়ে দাঁড়াবে 20 গিগাবাইট।সূত্রের খবর, ‘এটি ভারতের জন্য একটি গেম চেঞ্জিং প্রযুক্তি কারণ দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষজনকে সংযুক্ত করতে কোনও কেবল বা তার ছাড়া ইন্টারনেট প্রদানের এই নয়া প্রযুক্তি আসলে বিপুল পরিমাণে টাওয়ারের বোঝা কমাতে সাহায্য করবে।’ খুব সহজ ভাবে ওয়্যারলেস অপটিক্যাল কমিউনিকেশন লিঙ্ক বা লাইট বিমের সাহায্যে ইন্টারনেট সিগন্যাল প্রদানের এই ‘প্রজেক্ট তারা’ ভারত এবং আফ্রিকার বিভিন্ন প্রান্তে টেস্ট করা হয়েছে।

Advertisements

করোনাকালে ISRO-র আবারও এক বড় সাফল্য, উন্নত হতে চলেছে টেলিভিশন-ইন্টারনেট পরিষেবা…

Advertisements

 

‘এই সিস্টেম সেই সব জায়গায় খুব কাজে আসবে যেখানে ফাইবার কেবল পৌঁছে দেওয়া অসম্ভব। সেই তালিকায় রয়েছে জঙ্গল, নদী, রেলওয়ে ট্র্যাক এবং আরও বেশ কিছু দুর্গম জায়গা।’ যদিও এই টেস্টিং এক্কেবারেই প্রাথমিক পর্যায়ের। বিশেষজ্ঞ মহলের দাবি, আশার আলো দেখা গেলেও, পরবর্তী টেস্টিংয়ে আবার হিতের বিপরীতও হতে পারে।

Google জানাচ্ছে, লাইট বিমের সাহায্যে 20 কিলোমিটার অবধি দূরবর্তী অঞ্চলে যেখানে টাওয়ার সংযুক্ত করা থাকবে, সেখানে লিঙ্ক পাঠাতে পারবে Google। আর সেই লিঙ্ক পাঠানোর সময় ডেটা স্পিড থাকবে কমপক্ষে 20Gbps, যা সত্যিই চমৎকার। এর আগেও Google-এর ‘স্টেশন’ প্রজেক্ট দেশের মোট 415টি রেলওয়ে স্টেশনে হাই-স্পিড ইন্টারনেটের বন্দোবস্ত করেছে। যা চলতি বছরের ফ্রেব্রুয়ারিতে দেশে বন্ধ হয়ে গেছে৷