রাজ্যের ওপরে অবস্থান করছে দু’দুটি নিম্নচাপ অক্ষরেখা, একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

আবহাওয়া দপ্তর এর তরফ থেকে বেশ কয়েকদিন ধরে উত্তরবঙ্গের একাধিক জেলাগুলির জন্য যে সতর্কবার্তা জারি করা হয়েছিল তা যেন হুবহু মিলে গিয়েছে। এমনকি আবহাওয়া দপ্তরের তরফে বলা হয়েছিল আগামীকাল থেকে বৃষ্টিপাত শুরু হবে দার্জিলিং, কালিম্পং সহ উত্তরবঙ্গের একাধিক অঞ্চলে সেকথাও মিলে গিয়েছে। তবে এখন আবহাওয়া দপ্তরের তরফের যে বার্তা বেরিয়ে আসছে সেখানে জানা যাচ্ছে আপাতত বিহার এবং উত্তরবঙ্গের ওপর দিয়ে অক্ষরেখা যাওয়ার ফলে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ঢুকেছে আমাদের রাজ্যে। এছাড়াও অপর একটি নিম্নচাপ অক্ষরেখা উত্তর-পূর্ব বিহার থেকে উত্তর-পূর্ব ঝাড়খণ্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে দক্ষিণ উপকূল ওড়িশা পর্যন্ত বিস্তৃত রয়েছে।

যার দরুন যেমন অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে তেমনি ভারী বৃষ্টিপাতেরও সম্ভাবনা রয়েছে একাধিক জায়গায়। যাদের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ, বিহার, মনিপুর, আসাম, মেঘালয় ,নাগাল্যান্ড, ত্রিপুরা, অরুণাচল প্রদেশের নাম। আজ সকাল থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় আকাশ মেঘলা। আর বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকার কারণে অস্বস্তিকর পরিবেশ এর সৃষ্টি হয়েছে। তবে আবহাওয়া অফিস জানিয়েছে আগামীকাল উত্তরবঙ্গে রয়েছে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা। যদিও আজ দফায় দফায় প্রায় 7 থেকে 12 সেন্টিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে রাজ্য জুড়ে।

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া:–

আজ রবিবার দুপুরে আবহাওয়া দফতরের তরফে যে তথ্য বেরিয়ে এসেছে সেই পূর্বাভাসে জানা যাচ্ছে, আগামী 48 ঘন্টায় অর্থাৎ 6 জুলাই মঙ্গলবার সকালের মধ্যে আলিপুরদুয়ার আর কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর দক্ষিণ দিনাজপুর মালদহে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি আর দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং উত্তর দিনাজপুরের কোনও কোনও জায়গায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। পাশাপাশি দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

কেমন থাকবে দক্ষিনবঙ্গের আবহাওয়া:–

এক্ষেত্রে রবিবার দুপুরে আবহাওয়া দপ্তরের তরফে যে পূর্বাভাস বেরিয়ে এসেছে সেখানে জানা গেছে আগামী 24 ঘণ্টায় অর্থাৎ 5 জুলাই সোমবার সকাল পর্যন্ত উত্তর ও দক্ষিণ 24 পরগনা ও নদিয়াতে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। আর তার পরবর্তী 24 ঘন্টা অর্থাৎ মঙ্গলবার সকাল পর্যন্ত দক্ষিণবঙ্গের সবকটি জেলারই কোথাও না কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না বলেও জানানো হয়েছে।

আবহাওয়া দপ্তরের তরফে যে সকল জেলার জন্য ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস মিলেছে–

এক্ষেত্রে বেশ কয়েকটি জেলার জন্য আবহাওয়া দপ্তরের তরফ থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা জানানো হয়েছে যাদের মধ্যে রয়েছে বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়ের নাম। বিস্তীর্ণ এলাকা জুড়ে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে নাগাল্যান্ড, মিজোরাম, মনিপুর, ও ত্রিপুরায়। অন্যদিকে মৌসুমী বায়ু অনুকূল পরিস্থিতি এখনও তৈরি হয়নি রাজস্থানের একটি বিস্তীর্ণ অংশ, পশ্চিম উত্তর প্রদেশ, হরিয়ানা, ছত্তিশগড়, দিল্লি, পঞ্জাবে।