পশ্চিমবঙ্গ, ওড়িশা সহ একাধিক রাজ্যে প্রবল বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের পূর্বাভাস, আবহাওয়া দপ্তরের তরফে জারি কমলা সতর্কবার্তা

বেশ কিছুদিন ধরে তীব্র গরম চলছিল। এই গরম থেকে এবারে স্বস্তি দেয়ার জন্য আবহাওয়া অফিস দিয়েছে ঝড় বৃষ্টির খবর জানিয়েছে। পশ্চিমবঙ্গ-সহ আরও চার রাজ্যে ঝড়-বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এই ঝড় বৃষ্টির জন্য চার রাজ্যের রাজ্যবাসীকে আগামী ৫ দিন সতর্ক থাকার আবেদন জানিয়েছে। আবহাওয়া দপ্তর।

অসম এবং মেঘালয়ে ১৫০ থেকে ২০০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। মে মাসের ৩ থেকে ৪ তারিখের মধ্যে ওড়িশায় তুমুল বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা। আবার ২ থেকে ৫ মে-র মধ্যে পশ্চিমবঙ্গ এবং সিকিমেও ভারী বৃষ্টির পূর্বাভাস পাওয়া গিয়েছে।

মধ্যপ্রদেশের উপর ঘূর্ণিঝড়ের আশঙ্কা আছে।মধ্যপ্রদেশের ঘূর্ণিঝড় হলে সেই প্রভাব পড়বে পশ্চিমবঙ্গের উপরেও। ঘূর্ণিঝড়ের জন্য পশ্চিমবঙ্গের জলবায়ুতে আদ্রতা বৃদ্ধি পাবে। এছাড়াও এই রাজ্যের উপর দিয়ে বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টিপাতের পাশাপাশি প্রতি ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

নবান্ন থেকে ইতিমধ্যেই এই নিয়ে সতর্কতাও জারি করেছে। সোমবার থেকে বুধবার কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, নদিয়া, মুর্শিদাবাদ এবং উত্তর ২৪ পরগনায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে মনে করেন আলিপুর আবহাওয়া দপ্তর।